ক্যাটেগরিঃ ক্যাম্পাস

 

ছোট্ট করে বলি । বিসিএস পরীক্ষা যারা দিবে তাদের জন্যে বড় করে বলার কিছু নাই । নৈতিকতা,মূল্যবোধ ও সুশাসন থেকে দশ (১০) নম্বর পরীক্ষায় বরাদ্দ থাকে । বাংলাদেশের যে সামাজিক রীতিনীতি প্রচলিত আছে তা জানা বা অভ্যাস থাকলেই এই অংশে ভালো করবেন । নচেৎ খারাপ করবেন অর্থাৎ ৬ পাবেন । ভালো বলতে ৮/৯ নম্বর বুঝিয়েছি।

আপনার প্রথম কাজ হবে বিগত পরীক্ষার প্রশ্ন পর্যবেক্ষন করা। দেখবেন এক দুটো প্রশ্ন একটু প্যাচের । মানে আপনার সিদ্ধান্তের সাথে অন্য জনের উত্তর মিলছেনা । এমন প্রশ্ন একটা হলেও পিএসসি দেয়ার চেষ্টা করে। প্লিজ এমন প্রশ্ন এড়িয়ে যাবেন। আত্মবিশ্বাস থাকলে উত্তর করবেন।

প্রথমে সিলেবাস দেখুন। এরপর পর্যায়ক্রমে প্রতিটি অংশ পড়ুন। মূল্যবোধ শিক্ষা ও সুশাসনের সংজ্ঞা আপনি একাদশ শ্রেণির “পৌরনীতি ও সুশাসন” বইতে পাবেন । নৈতিকতা সম্পর্কেও সেখানে বিস্তারিত দেয়া আছে ।

মূল্যবোধ শিক্ষা ও সুশাসনের গুরুত্ব সম্পর্কে পত্রিকায় বিভিন্ন সময়ে লেখালেখি হয়েছে তার জন্যে নেট ইউজ করুন । সার্চ দিলেই পাবেন । সুশাসনের সাথে রাষ্ট্রবিজ্ঞানীদের প্রসঙ্গ চলে আসে তাই প্লেটো,এরিস্টটল, ম্যাকিয়াভেলি, টমাস হব্স, জন লক, রুশো প্রভৃতি বিজ্ঞানীদের রচিত বইগুলো কি তার একটা ধারণা নিবেন । এছাড়া এসব রাষ্ট্রবিজ্ঞানীর জন্ম বা মৃত্যু কোথায় তা জাস্ট জেনে নিবেন ।

মূল্যবোধ বা নৈতিকতার সাথে রাষ্ট্রের কিছু প্রতিষ্টানের বা বেসরকারি সংস্থার সাথে লিংক রয়েছে । যেমন দুদক,মানবাধিকার কমিশন,কর অফিস বা আসক (আইন ও সালিশ কেন্দ্র) প্রভৃতি । এসব প্রতিষ্টান কোন আইনে বা কি কাজ করে তা সম্পর্কে ধারণা অবশ্যই নিবেন ।

নিয়ম না মানলেই নৈতিকতা হারাই । তাই সংবিধানের মৌলিক বিষয়ের অনুচ্ছেদগুলো ভালোভাবে পড়ে নিবেন । সুশাসনের জন্যেও কিছু নির্দেশনা সংবিধানে রয়েছে তাও দেখে নিবেন ।
এবার আসি বাজারের বইগুলো নিয়ে । অনেক বই আছে । প্রচলিত ভালো বইটি নিয়ে নিবেন আর অন্য যা পাবেন সবই দেখবেন । ব্যতিক্রম কিছু পেলে তা থেকে নোট করে নিবেন । পঞ্চম শ্রেণি থেকে দশম পর্যন্ত নৈতিকতা ও সুশাসন নিয়ে যে অধ্যায়গুলো আছে তা একনজরে দেখে নিলে মন্দ কি ! নোবেল শান্তি পুরষ্কার পেয়েছে এমন মানুষদের রচিত বইগুলো দেখে নিবেন ।
এতটুকু ভাবলেই অর্ধেক পড়া শেষ । বাকিটুকু কমনসেন্স থাকলেই হবে । সাধারণ চিন্তা ভাবনা থেকেই এই অংশের উত্তর করা সম্ভব । গত পরীক্ষাগুলোতে কিন্তু তাই হয়েছে ।
আপনাদের জন্যে দোয়া রইলো । সুস্থ থাকুন ।

রাসেল সুমন
৩০তম বিসিএস (সাধারণ শিক্ষা)