ক্যাটেগরিঃ স্বাধিকার চেতনা

 
SAM_0750

ভাষা শহীদদের স্মরণে শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানাচ্ছেন কড়ৈতলী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক জনাব সমরেন্দ্র মিত্র ও তার সহকর্মীরা।

 

SAM_0734

ফুল হাতে জাতির শ্রেষ্ঠ সন্তান ভাষা সৈনিকদের শ্রদ্ধা নিবেদন করার অপেক্ষায় কড়ৈতলী উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীরা

SAM_0733

ফুল হাতে জাতির শ্রেষ্ঠ সন্তান ভাষা সৈনিকদের শ্রদ্ধা নিবেদন করার অপেক্ষায় কড়ৈতলী উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীরা।

SAM_0694

ফুল হাতে জাতির শ্রেষ্ঠ সন্তান ভাষা সৈনিকদের শ্রদ্ধা নিবেদন করার অপেক্ষায় কড়ৈতলী উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীরা ও প্রধান শিক্ষক।

SAM_0691

খুব ভোরে, যখন সূর্য পূর্বকোণে উঁকি মারে ঠিক তখন ক্ষুদে শিক্ষার্থীরা প্রভাত ফেরিতে অংশ নিতে প্রস্তুতি নিচ্ছে।

SAM_0711

 

গালে বর্ণমালা আঁকা, রাষ্ট্রভাষা বাংলার দাবিতে যেসব শহীদ জীবন দিয়েছেন তাদের শ্রদ্ধা নিবেদনে এই ক্ষুদে শিশুদের যেনো তুলনা হয় না। মাতৃভাষা, নিজের মায়ের ভাষার যে কতটা মূল্য তা শুধু এদের এই অঙ্কন দেখেই উপলদ্ধি করা যায়। ছবিটি কড়ৈতলী উচ্চ বিদ্যালয়ের অষ্টম শ্রেণির দুই ছাত্রের। 

 

SAM_0742

 

‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি, আমি কি ভুলিতে পারি।’ ভাষা শহীদদের বিনম্র শ্রদ্ধা নিবেদন করতে প্রভাত ফেরিতে সমবেত হয় কড়ৈতলী উচ্চ বিদ্যালয়ের সকল শিক্ষার্থী। ষষ্ঠ শ্রেণির সনজিব মিত্র, মাছুম, শুভদের মুখে উচ্চারিত হয় একুশের গান।

SAM_0714

 

ফুল হাতে জাতির শ্রেষ্ঠ সন্তান ভাষা সৈনিকদের শ্রদ্ধা নিবেদন করার অপেক্ষায় কড়ৈতলী উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীরা।

 

SAM_0718

ফুল হাতে জাতির শ্রেষ্ঠ সন্তান ভাষা সৈনিকদের শ্রদ্ধা নিবেদন করার অপেক্ষায় কড়ৈতলী উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীরা সাথে রিফাত কান্তি সেন।

SAM_0752

ফুল হাতে জাতির শ্রেষ্ঠ সন্তান ভাষা সৈনিকদের শ্রদ্ধা নিবেদন করছেন কড়ৈতলী উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী ওয়াকি, সানজিদা, ফারজানা, হাবিবা, মরিয়ম।

২১ শে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। এদিন ১৯৫২ সালে ঢাকার রাজপথে মাতৃভাষা বাংলাকে রক্ষা করার জন্য রাজপথে নামেন রফিক, শফিক, সালাম, বরকত, জব্বারের মত অনেকেই। সেদিন ১৪৪ ধারা ভেঙে রাজপথে রাষ্ট্রভাষা বাংলার দাবিতে মিছিল করে ছাত্র জনতা-কৃষক-মুজুর। সেদিন পাকিস্তান বাহিনীর পোষা পুলিশের গুলিতে নিহত হয় নাম না জানা আরো অনেকেই। ভাষা সৈনিক এ সমস্ত বীরদের স্মরণ করা হয় শ্রদ্ধাভরে।

ছবিঃ রিফাত কান্তি সেন