ক্যাটেগরিঃ ক্যাম্পাস

 

FB_IMG_1489771813708
’আমি হিমালয় দেখিনি,আমি বঙ্গবন্ধুকে দেখেছি’ – ফিদেল কাস্ত্রো। কিউবার এই অবিসংবাদিত নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে এই উক্তিটি করেছিলেন। হিমালয়ের চেয়ে বিশাল এই মানুষ বাঙালি জাতির জনক। ১৯২০ সালের ১৭ ই মার্চ ফরিদপুর জেলার, গোপালগঞ্জ মহকুমার, টঙ্গীপাড়া গ্রামে শেখ লুৎফুর রহমান ও মাতা সায়েরা খাতুনের কোল জুড়ে পৃথিবীতে ভুমিষ্ট হয়েছিলেন যে ছোট্ট শিশুটি তিনিই জাতির কর্ণধার, বাঙালীর অবিসংবাদিত নেতা শেখ মুজিবুর রহমান। ৪৭ এর দেশ বিভক্তি থেকে শুরু করে ৫২, ৬৬,৬৯ এর প্রতিটি আন্দোলনে সক্রিয় ভূমিকায় ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। সর্বশেষ ৭০ এর নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতায় জয় লাভ করলে ও তৎকালীন পশ্চিম পাকিস্থানি শাসকদের শোষণ আর নিপীড়ন আমাদের দমিয়ে রাখতে ভূমিকা পালন করেছিলো। বঙ্গবন্ধু জয়ী হয়েও ক্ষমতা ভোগ করতে পারেননি। নির্যাতিত ছিলো বাঙালির অপামর জনসাধারণ।
আর তাই ‘৭১ -এ ৭ই মার্চ রেসকোর্স ময়দান বর্তমানে সোওয়ারর্দী উদ্যানে এক ভাষণে বঙ্গবন্ধু জাতিকে ঐক্যবদ্ধ হয়ে শত্রুর মোকাবেলা করার আহব্বান জানান।
2017-03-17-23-28-10-880

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

১৭ই মার্চ বঙ্গবন্ধুর জন্মদিন উপলক্ষে কড়ৈতলী উচ্চ বিদ্যালয়েও আয়োজন হয় বঙ্গবন্ধুকে নিয়ে আলোচনা ও রচনা প্রতিযোগিতার। এদিন ছোট্ট কোমলমতী শিশুরা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনী, রচনার মাধ্যমে তুলে ধরেন। বক্তৃতার মাধ্যমে বঙ্গবন্ধুর নানা অর্জনের গুনগান করেন কোমলমতী শিশুরা। বঙ্গবন্ধুকে আদর্শ মেনে এক,এক জন বঙ্গবন্ধু হয়ে দেশের স্বার্থে নিজেকে বিলিয়ে দেয়ার প্রত্যয় ব্যক্ত করেন। এদিন বঙ্গবন্ধুকে স্মরণ করে শিশুরা বঙ্গবন্ধুর শৈশব-কৈশরের স্মৃতি ও পাঠ করেন।
489771828488
সনজি্ব মিত্র ষষ্ঠ শ্রেণি পড়ুয়া শিক্ষার্থী বঙ্গবন্ধুকে নিয়ে বক্তৃতায়, বঙ্গবন্ধু একটি আদর্শের নাম। বঙ্গবন্ধু বাঙালি জাতির প্রেরণা। বঙ্গবন্ধুর স্বপ্ন ছিলো বাংলাকে সোনার বাংলায় রুপান্তর করা। বঙ্গবন্ধুর আদর্শ বুকে লালন করে ই বড় হয়ে দেশ সেবা করতে চায় সে।

নাজমুল হাসান- সপ্তম শ্রেণি পড়ুয়া, সে বলে, বঙ্গবন্ধু নামটি শুনলে বুকের মাঝে নতুন সাহস যোগে। বঙ্গবন্ধুকে ভালবেসে তার দেখানো পথে হাঁটতে চাই।

মুজিব একটি আদর্শের নাম। মুজিব আদর্শকে বুকে লালন করে শিশুরা তাই মুজিব বন্দনায় ব্যস্ত ছিলেন। শেখ মুজিবের জন্ম না হলে হয়তো আমরা পেতাম না স্বাধীনতা। আমরা পেতাম না একটি স্বাধীন ও সার্বোভৌম রাষ্ট্র।