ক্যাটেগরিঃ ক্যাম্পাস

 

2017-04-25-19-57-24-653

চাঁদপুর সরকারি মহিলা কলেজের বিজ্ঞান বিভাগের পাশেই ঠায় দাড়িয়ে আছে একটি ময়লা-আবর্জনা ফেলার স্থান, ডাস্টবিন। ময়লা-আবর্জনার পঁচা দুর্গন্ধ ছড়িয়ে পরে বাতাসে। ফলে সৃষ্ট হয় বায়ু দূষণ। এতে করে শিক্ষার্থীদের পাঠে মনযোগ নষ্ট হয়। তাছাড়া দূষিত বায়ু শ্বাস-প্রশাসের মাধ্যমে শরীরে প্রবেশ করে নানা রোগব্যাধি সৃষ্টিরও আশংঙ্কা প্রকাশ করছে ভুক্তভোগী শিক্ষার্থীরা।

বিশেষ করে যখন ক্লাস চলে সে সময় ময়লা-আবর্জনার গাড়ি তা অপসারণের জন্য আসে, ঠিক তখন দুর্গন্ধে ঐ ডাস্টবিনের চারপাশ দূষিত হয়ে পরে। এ নিয়ে খুবই বিপাকে রয়েছে উক্ত কলেজের বিজ্ঞান শাখার শিক্ষার্থীরা। সমস্যাটি নিয়ে চাঁদপুর সরকারি কলেজের একাদশ শ্রেণির ছাত্রী শর্মিতা মিত্র তার ফেসবুক ওয়ালে একটি পোস্টও লিখেন।

সেখানে তিনি কর্তৃপক্ষের নিকট জানতে চান, “একটি শিক্ষা প্রতিষ্ঠানের পাশে ডাস্টবিন না থাকলেই নয় কি? অচিরেই ডাস্টবিনটি উক্ত ভবনের পাশ থেকে সরিয়ে অন্যত্র স্থাপনের জন্য কর্তৃপক্ষকে অনুরোধ জানান।”

2017-04-25-19-55-17-663

শিক্ষা গ্রহণের জন্য প্রথমেই প্রয়োজন একটি ভাল পরিবেশের। আর সেই ভাল পরিবেশ থেকেই বঞ্চিত হচ্ছে শিক্ষার্থীরা। মনোরম পরিবেশে পাঠ দানে শিক্ষকরাও বিপাকে পড়েছেন।

এ প্রতিবেদকের সাথে কথা হয় চাঁদপুর মহিলা কলেজের বিজ্ঞান শাখার শিক্ষার্থী শর্মিতা মিত্রের সাথে। তিনি বলেন, “আমাদের ক্লাস করার সময় খুবই একটা অশান্তিতে পরতে হয়। দুর্গন্ধে চারদিক ভারি হয়ে আসে। দম-মুখ বন্ধ হয়ে যায়। অচিরেই কর্তৃপক্ষকে অনুরোধ জানাবো বিষয়টির দিকে সুদৃষ্টি দিতে।”

তিনি আরো বলেন, “শিক্ষার জন্য চাই সুন্দর পরিবেশ। ময়লা-আবর্জনার দুর্গন্ধ আমাদের সে পরিবেশের ভারসাম্য নষ্ট করছে। অচিরেই এই ভোগান্তি থেকে আমরা মুক্তি চাই।”