ক্যাটেগরিঃ পাঠাগার

 

প্রথম কবে কাগজের সাদা পাতায় প্রথম কলম ছুঁয়েছিলাম কেবল কবিতা -গল্প লেখবার জন্য আজ তা স্পষ্ট মনে নেই । তবে ক্লাশ নাইনে, আগ্রাবাদ স্কুলে পড়ার সময় দেওয়াল পত্রিকায় খুব লিখতাম । পত্রিকাতে লেখার শুরুটা গল্প দিয়েই, যদিও সবাই আমার নামের সামনে কবি শব্দটা ব্যবহার করেন । কেন করেন আমি জানিনা । আমি গল্প লিখতেই বেশি ভালোবাসি । বেতার বাংলাতে প্রথম গল্পটা ছিল-নীলশাড়ি ।এরপর থেকে দৈনিক প্রথম আলো, দৈনিক যায় যায় দিন, নয়া দিগন্ত , মানব কন্ঠ, বাংলাদেশ প্রতিদিন – এমন অনেক পত্রিকার সাহিত্য পাতায় এবং লাইফস্টাইলে লেখা আরম্ভ করলাম। গল্পের পাশাপাশি মুভি রিভিউ, ভ্রমণ, ফিচার এইসব নিয়ে লেখাটা অনেকটা প্রফেশনাল হয়ে গেছে এখন। টেলিভিশন-চলচ্চিত্র ইনস্টিটিউট, পাক্ষিক অনন্যা, ক্লাসিক ম্যাগাজিন,পর্যটন বিচিত্রা, ফুলকুড়ি পত্রিকা, অন্যধারা ম্যাগাজিন, জয়তী পত্রিকা এদের সাথে প্রফেশনাল ভাবেই এখন লেখার জায়গাটা তৈরি হয়ে গেছে যদিও আমি যথেষ্ট অলস প্রকৃতির লেখক ।


গণিত নিয়ে অনেকটা পড়তে বাধ্য হয়েছি, তবে তা পছন্দের বিশ্ববিদ্যালয় জাহাঙ্গীরনগর হতেই। আমার কেবলি মনে হয়, ওখানে না পড়তে গেলে আমি প্রকৃতির কাছ থেকে শিখতে পারতাম না। জানতে পারতাম না-প্রকৃতিই মানুষের আসল বন্ধু। কবিতা লেখার শুরু কিন্তু জাবিতে পড়ার সময়ই। প্রথম কাব্যগ্রন্থ প্রকাশ করেছিল ভাষাচিত্র প্রকাশনী -’ফাগুন ঝরা রোদ্দুর’।প্রচ্ছদ করেছিলেন তৌহিন হাসান । সেটা ২০১১ সালের কথা ।

Rodela77_1265699040_1-rodela_nila_cove1r
প্রতি একুশে বই মেলায় হেঁটে হেঁটে বই পড়ার অভ্যসে আমার অনেক পুরনো , তখন থেকেই মাথায় পোঁকা ঘুরছিল বই বের করতে হবে ।আর বিভিন্ন ব্লগে লেখার কারনে উৎসাহ আরো দ্বিগুন হয়ে গেল । প্রথম আলো ব্লগ এখন ভ্যানিস হয়ে গেলেও, সামহোয়ার- ইন ব্লগ ,বিডিনিউজ২৪ ব্লগ আর বাংলা মুভি ডাটাবেজ ঠিকই আ্মার লেখাগুলোকে জীবন্ত করে রেখেছে।


পরের বার দ্বৈত কবিতা এবং ছোট গল্প গুচ্ছ নিয়ে বই মেলায় এলো যমুনা প্রকাশনী। কবিতার বইয়ের নামঃ “নীলপদ্ব ” এবং গল্পগুচ্ছ-’রোদ্দুরের গল্প’। এখানে যে কয়টি গল্প আছে তার কেন্দ্রিয় চরিত্র একজন নারী ।এই নারীকে ঘিরেই আবর্তিত হয় এক একটি ঘটনা । আর সেটাই লিপিবদ্ধ করতে চেয়েছি রোদ্দুরের গল্পে। মেয়েরা কিন্তু ভালোই পড়েছে বইটা যেটা আমি চাচ্ছিলাম।

1505300_10155251262030436_8039185117192902252_n
তবে বিদ্যা প্রকাশ থেকে ২০১৬ তে প্রকাশিত হয় ’চলতি পথের গপ্পো’। এখানে শহুরে জীবিনের নানা জটিলতা তুলে আনার চেষ্টা করেছি। অনেক জায়গায় লিখেছি – সমাজে পুরুষরাও যে নির্যাতিত হয় স্ত্রী দ্বারা সে কথাও। মোটের ওপর মানব জীবনের প্রায় সব অধ্যায় ছুঁয়ে যাবার চেষ্টা ছিল শুধু ।

Rodela77-1455733495-caeca93_xlarge

’নিমগ্ন গোধুলি’ পুরোদমে প্রেমের কবিতায় ঠাসা । ইংরেজি অনুবাদ করেছেন প্রফেসর আহমেদ রেজা (জাবি) এবং কবি হাসান কামরুল ।এই বইটি পাওয়া যাচ্ছে অন্যধারা প্রকাশনীতে । প্রচ্ছদ করে দিয়েছেন ধ্রুব এষ ।

Rodela77-1455436427-cc34a0c_xlarge
ভ্রমণ গল্প ’পিয়াইন নদীর স্রোতে’- যা এবারের অমর একুশে বইমেলার অন্যতম আকর্ষণ অন্তত আমার কাছে । অজানা দেশকে জানার কি এক তীব্র আকাঙ্ক্ষা আমাদের । লক্ষ টাকা খরচ করে উঠে পড়ি বিমানে, তারপর এ দেশ থেকে ও দেশে পাড়ি জমাই। কিন্তু এতো হাজার মাইল পথ মাড়ি দিয়েও অজানা থেকে যায়- নিজের দেশের একটি ধানের শীষের ওপর একটি শিশির বিন্দু। নিরাপত্তার দোহাই দিয়ে উপেক্ষিত হয়ে আছে পর্যটন এলাকাগুলো। বাংলাদেশকে জানতে হলে নিজ দেশের অলি গলিকে আগে নিজের চিনতে হবে। সেই লক্ষ্যকে সামনে রেখে  আমার ’পিয়াইন নদীর স্রোতে’ উঠে এসেছে নয়টি পর্যটন কেন্দ্রে  ঘুরে বেড়াবার গল্প । এটা কোন ভ্রমণ গাইড নয়; সিলেটের জাফলং থেকে আরম্ভ করে দিনাজপুরের জমিদারবাড়ির ইতিহাস নিখুঁত ভাবে বর্ননা করা হয়েছে। কেবল ভ্রমণের অভিজ্ঞতা নয় এই বইয়ের প্রতিটি গল্পে লুকিয়ে আছে- জায়গাটি সম্পর্কে বিস্তারিত তথ্য। পাঠক পড়তে পড়তে চেনা রাস্তা দিয়ে হেঁটে যাবে, আবার মাঝে মাঝে এক অজানা উপলব্ধি তাকে কিছুক্ষন ভাবাবে। সাথে আছে মুগ্ধ হবার মতোন কিছু ছবি, যে ছবিগুলো দেখলে অনায়াসে ধারণা করা যাবে – মানুষের জন্যই সুন্দরের ডালা সাজিয়ে রেখেছে প্রকৃতি ।

RODELA-NELAl-cover_final

সবার সুবিধার জন্য আমি স্টল নম্বরগুলো দিয়ে দিচ্ছি । এর বাইরে রকমারিতে অর্ডার করলে সব বই পাওয়া যাবে ।

ভাষাচিত্র প্রকাশনী: ৬১০, ৬১১, চত্বর-১২
বিদ্যা প্রকাশ: ৩৭০, ৩৭২ চত্বর -৭
জয়তী প্রকাশনী: ৫৭৩, ৫৭৪, চত্বর -১১
অন্যধারা প্রকাশনী: ৪২৬, র‍্যাব ৩ টাওয়ার