এসিডদগ্ধের জন্য আইনি সুরক্ষা

শারমিন আখতার আঁখি, ঢাকার ইডেন কলেজের বাংলা বিভাগের ৪র্থ বর্ষের ছাত্রী। বছর খানেক আগে কলেজের উদ্দেশ্যে সকাল ৯টার দিকে বাসা থেকে বের হন তিনি। তার সাথে ওষুধ কোম্পানিতে চাকরি করা মনির উদ্দিন নামের এক যুবকের সাথে পূর্ব পরিচয় ছিল। ঘটনার দিন আগে থেকে উঁৎ পেতে থাকা মনির ও তার সহযোগী মাসুম তাকে ধারালো অস্ত্র ও এসিডের… Read more »

একজন মাকে বাঁচাবো বলে…

একজন মা, একজন সন্তানের কাছে একটি স্বপ্নের নাম। আশা কিংবা বেঁচে থাকার প্রতীক এই মা। আমাদের কাছে আমাদের মা পৃথিবী তুল্য। সন্তানের কিছু হোক সেটা যেমন কোনো মা আশা করেন না তেমনি নিজ মায়ের কিছু হোক সেটা কোন সন্তানই চান না। আমাদের এক বোন- নাজিয়াত হক রূম্পা। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে ‘আন্তর্জাতিক সম্পর্ক’ বিষয়ের উপর সবে… Read more »

ভাষা আন্দোলনঃ প্রাপ্তি ও অপ্রাপ্তি

ইতিহাস থেকে হোক আর যেভাবে হোক এ কথা সকলে জানে যে, ফেব্রুয়ারীর একুশ তারিখ ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’। ১৯৫২ সালের ২১শে ফেব্রুয়ারী ঢাকা মেডিক্যাল কলেজ হোষ্টেলের সামনে ১৪৪ ধারা ভঙ্গ করার দায়ে ছাত্রদের উপর পুলিশের বর্বোরচিত গুলি বর্ষনের ফলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাষ্টার্সের ছাত্র মোহাম্মদ সালাহউদ্দীন (২৬) ঘটনাস্থলে শহীদ হন। পরে আহতদের মধ্যে ঐদিন রাত ৮টার পর… Read more »

স্মরণকালের মর্মান্তিক মিরসরাই ট্র্যাজেডির ১১ই জুলাইকে ‘জাতীয় শিশু শোক দিবস’ ঘোষণার দাবিতে চট্টগ্রামে মানববন্ধন পালিত

স্মরণকালের মর্মান্তিক মিরসরাই ট্র্যাজেডির ১১ই জুলাইকে “জাতীয় শিশু শোক দিবস” ঘোষণার দাবিতে গত ২৯শে জুলাই, শুক্রবার বিকাল সাড়ে ৩টায় চট্টগ্রাম প্রেস ক্লাবের সামনে পালিত হয়েছে এক বিশাল মানববন্ধন। মানববন্ধনটির আয়োজক- নক্ষত্র সাংস্কৃতি সংসদ (নসাস)। এতে উপস্থিত ছিলেন- সাবেক সংসদ সদস্যা রোজী কবির, দৈনিক আমার দেশের ব্যুরো চীফ জাহিদুল করিম কচি, মহিলা নেত্রী হাসমত আরা বেগম,… Read more »

বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস কমিশনের প্রস্তাবিত অযৌক্তিক সিদ্ধান্তের প্রতিবাদে চট্টগ্রাম প্রেস ক্লাবের সামনে মানববন্ধন

গত ১৪ই জুলাই, বৃহস্পতিবার বিকেল ৫টায় চট্টগ্রাম প্রেস ক্লাবের সামনে চট্টগ্রামের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষার্থীরা বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস কমিশনের প্রস্তাবিত অযৌক্তিক সিদ্ধান্তের প্রতিবাদে এক মানববন্ধন পালন করেন। সম্প্রতি কমিশন প্রস্তাব করে যে বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস (BJS) পরীক্ষায় অংশগ্রহণ করতে হলে প্রার্থীদেরকে আইনজীবি হিসেবে ২ বছরের অভিজ্ঞতা থাকতে হবে। যেটাকে সাধারণ শিক্ষার্থীরা নিয়মের বিপরীত, অন্যায়… Read more »

ঢাবি’র সহকারী অধ্যাপিকা রুমানা মঞ্জুরের জন্য পিটিশনে স্বাক্ষর করতে সবাইকে অনুরোধ করছি

ঢাবি শিক্ষিকা সহকারী অধ্যাপিকা রুমানা মঞ্জুরের উপর তার স্বামীর পৈশাচিক নির্যাতনের কথা আমরা সবাই জানি। তিনি যাতে দ্রুত ও ন্যায় বিচার পান সে জন্য প্রধানমন্ত্রীর বরাবর একটা পিটিশন করা হয়েছে। সবাইকে অনুরোধ করছি পিটিশনটিতে স্বাক্ষর করার জন্য। পিটিশনে স্বাক্ষর করার জন্য এখানে ক্লিক করুন। পিটিশনে স্বাক্ষর করার নিয়মঃ ১/ উক্ত লিঙ্কে ক্লিক করার পর যে… Read more »

ক্যাটাগরীঃ নাগরিক আলাপ

অগ্নিযুগের অগ্নিকন্যা প্রীতিলতা ওয়াদ্দেদার তোমার জন্মশত বার্ষিকীতে লও সালাম

৫মে ২০১১ ইংরেজী। ব্রিটিশ বিরোধী সংগ্রামের প্রথম নারী আত্মদানকারী বিপ্লবী প্রীতিলতা ওয়াদ্দেদারের (৫ মে ১৯১১ – ২৩ সেপ্টেম্বর ১৯৩২) জন্মশতবার্ষিকী। প্রীতিলতার নাম নতুন করে বলার কিছু না থাকলেও খুব অল্পজনই জানে তার সম্পর্কে। অন্তর্মুখী, লাজুক এবং মুখচোরা স্বভাবের এই বীরকন্যার জন্ম ১৯১১ সালে ৫মে চট্টগ্রামের পটিয়া উপজেলার ধলঘাট গ্রামে। বাবা জগবন্ধু ওয়াদ্দেদার ছিলেন চট্টগ্রাম পৌরসভা… Read more »

আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০১১-এর রেকর্ড সমূহ

দেখতে দেখতে পর্দা নামল ১০ম বিশ্বকাপ ক্রিকেটের। দীর্ঘ ২৮ বছর বছর ভারত চ্যাম্পিয়ন হল। ভারত ২য় বারের মত চ্যাম্পিয়ন হয়ে কপিল দেবের পর বিশ্বকাপের ট্রফি উঠল মহেন্দ্র সিং ধোনির হাতে। শ্রীলঙ্কা বনাম ভারতের মধ্যকার এই বিশ্বকাপের ফাইনাল ম্যাচটি ছিল ৩১৪৮তম একদিনের আন্তর্জাতিক ম্যাচ। টসে জিতে শ্রীলঙ্কা প্রথমে ব্যাট করে ৫০ ওভারে ৬ উইকেটে ২৭৪ রান… Read more »

ক্যাটাগরীঃ খেলাধূলা

বাপ্পিঃ তুমি বেঁচে থাকবে আমাদের মাঝে অনন্তকাল

অনেক স্বপ্ন ছিল তোমার। কিন্তু একটা স্বপ্নও তোমার পূরণ হয়নি। বিধাতার ডাকে নিষ্ঠুরভাবে সাড়া দিয়ে পৃথিবী ছেড়ে চলে গেলে আমাদের মাঝ থেকে। আর মাত্র কয়েকটা মাস পরেই তুমি তোমার আন্ডার গ্রাজুয়েশন শেষ করতে। তোমার সাথে যেদিন শেষ কথা হয়েছিল সেদিন তুমি বলেছিলে অনার্স শেষ করে শিক্ষাবৃত্তি নিয়ে দেশের বাইরে থেকে এমবিএ করার কথা। কিন্তু বিধাতা… Read more »

ট্যাগঃ:

ক্যাটাগরীঃ বিবিধ ১০