ক্যাটেগরিঃ প্রযুক্তি কথা

 
Saiful bin A Kalam

পৃথিবীর উন্নত দেশগুলোর মত আমরাও প্রযুক্তিতে এগিয়ে যাচ্ছি ক্রমান্বয়ে। এরই ধারাবাহিকতায় কম্পিউটার ও ইন্টারনেট ব্যবহারকারির সংখ্যাও বাংলাদেশে রীতিমত অবাক করার মত। নানা কারণে আমাদের কম্পিউটার সেট-আপ বা উইন্ডোজ ইনস্টল দিতে হয়। ব্যবহারকারি নিজে যদি এ কাজটা করতে না পারেন সেক্ষেত্রে পড়তে হয় নানা বিডম্বনায়। আবার অনেকে পুরাতন উইন্ডোজ ভার্ষনগুলো দিতে জানলেও মাইক্রোসপ্টের সর্বশেষ আপডেট ভার্ষন উইন্ডোজ-১০ দিতে ভয় পাচ্ছেন। তাদের জন্য সাইফুল বিন আ. কালাম নিয়ে এসেছে উইন্ডোজ-১০ সেট-আপ দেওয়ার সম্পূর্ণ ভিডিও টিউটরিয়াল। যা দেখে একজন সাধারণ ব্যবহারকারিও খুব সহজে উইন্ডোজ সেট-আপ দিতে পারবে ইনশা আল্লাহ। এতে অত্যন্ত সহজ ও প্রাঞ্জল ভাষায় সবকিছু ধারাবাহিকভাবে দেখানো হয়েছে।

প্রথম আপনার উইন্ডোজ-১০-এর সিডিটি পিসির ডিভিডি রমে সঠিকভাবে প্রবেশ করান। সি-ড্রাইভের নাম পরিবর্তন করে যে কোন একটি নাম দিন। আমি এখানে Format দিয়েছি। তারপর আপনার কম্পিউটার রি-স্টার্ট দিন। কম্পিউটার ওপেন হওয়ার সময় F2 / F3 / F10 / F11 / F12 প্রেস করুন। এটি কম্পিউটারভেদে একেক সময় একেকটা হয়ে থাকে। অনেক সময় কম্পিউটার ওপেন হওয়ার সময় আপনাকে দেখাবে যে “Press F10 to enter BIOS” তখন নির্দেশিত কি চেপে বায়ুসে প্রবেশ করুন। প্রথম পছন্দ সিডি / ডিভিডি দিয়ে সেভ দিন। তাহলে আরেকবার রি-স্টার্ট নিবে। দ্বিতীয়বার চালু হওয়ার সময় বলবে “Press any key to boot from CD” তখন কি-বোর্ড থেকে যেকোন একটি কি চাপবেন। শুরু হয়ে যাবে কম্পিউটার সেট-আপ। উইন্ডোজ নামে একটা অপশন আসবে সেখানে সবকিছু ইউনাইটেড স্টেট সিলেক্ট করে দিন। তারপর আসবে “Install Now” এই বাটনে ক্লিক করুন। এখন একটি গুরুত্বপূর্ণ অপশন আসবে। যেমন: Windows 10 Pro x86 / x64 – এখানে অবশ্যই x64 সিলেক্ট করবেন। যাতে সব ধরণের সপ্টওয়ার অনায়াসে সাপোর্ট করে। এরপর Microsoft Software License Term এ Accept দিয়ে দিবেন। এখন দু’টি অপশন আসবে; Upgrade এবং Custom, আমরা অবশ্যই কাস্টম দিব। কস্টমে ক্লিক করলে Format নাম দেওয়া ড্রাইভটা সিলেক্ট করে ফরমেটে ক্লিক করলেই সেটা ফরমেট হয়ে যাবে। নেক্সটে ক্লিক করুন। এখন সিডি থেকে ফাইলগুলো আপনা আপনি কপি হয়ে ইনস্টল হয়ে যাবে। এখানে একটু সময় নিবে। এরপর ওয়াফাই কানেক্ট করতে বললে স্কিপ করে যাবেন অথবা কানেক্ট করে নিবেন। তারপরের অপশন হলো Express Setting বাটনে ক্লিক করতে হবে। এখন পিসি ব্যবহারকারির নাম ও চাইলে কম্পিউটারে একটি পাসওয়ার্ডও দিয়ে দিতে পারেন। এরপর কিছু ওয়েলকাম মেসেজ দেখিয়ে আপনার উইন্ডোজ সেট-আপ সম্পূর্ণ হয়ে যাবে।
এভাবে একটি পিসিতে উইন্ডোজ সেট-আপ দিতে হয়। ভিডিওটি দেখলে আরো পরিষ্কার হয়ে যাবে। কোন প্রশ্ন থাকলে কমেন্টে জানাবেন। লাইক-শেয়ার করতে ভুলবেন না। আর ইউটিউভ চ্যানেলে অবশ্যই সাবস্ক্রাইব করবেন যাতে পরবর্তী ভিডিও সহজেই পেতে পারেন।