তিস্তাকে জাতীয় নদী ঘোষণার দাবি

সজীব হোসাইন
Published : 26 Sept 2016, 04:33 PM
Updated : 26 Sept 2016, 04:33 PM

রিভারাইন পিপল (www.riverinepeople.com) আয়োজিত বিশ্ব নদী দিবসের অনুষ্ঠানে তিস্তাকে জাতীয় নদী ঘোষণার জন্য সরকারের কাছে দাবি জানানো হয়েছে। রোববার (২৫ সেপ্টেম্বর) রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের কবি হেয়াদ মামুদ ভবনের সামনে অনুষ্ঠিত সভা থেকে এই দাবি জানানো হয়।


সুস্থ নদী, সুস্থ নগর এই শ্লোগানে দিনভর ক্যাম্পাসে নদীচিত্র প্রদর্শনী, আলোচনা, নদী বিষয়ক গান ও কবিতা আবৃত্তি অনুষ্ঠানের আয়োজন করা হয়। আলোকচিত্র প্রদর্শনী পর্বে রিভারাইন পিপল রংপুর বিভাগীয় সমন্বয়ক ও সিনেটর বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক ড. তুহিন ওয়াদুদ এর সভাপতিত্বে বক্তব্য রাখেন অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগের সহকারী অধ্যাপক উমর ফারুক, দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের শিক্ষক এ.টি.এম জিন্নাতুল বাশার।

সভাপতির বক্তব্যে ড. তুহিন ওয়াদুদ বলেন, দেশে ফুল-ফল-পাখি-পশু-উদ্য­ানসহ অনেক কিছুরই একেকটি করে জাতীয় বলে স্বীকৃতি আছে। নদীর সাথে বাংলাদেশরে মানুষের সবচেয়ে ঘনিষ্ঠ সম্পর্ক হওয়ার পরও কোন নদীকেকেই জাতীয় নদী ঘোষণা করা হয়নি। তিনি আন্তর্জাতিক নদী তিস্তাকে জাতীয় নদী ঘোষণা করার আহ্বান জানান।

বিকেলে হেয়াত মামুদ ভবনের দ্বিতীয় তলায় নদীবিষয়ক গান ও কবিতা আবৃত্তির অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন।

অনুষ্ঠান শেষে তারা ক্যাম্পাসে কয়েকটি অশোক গাছের চারা রোপণ করেন।