ক্যাটেগরিঃ মুক্তমঞ্চ

 

আমাদের দেশের সুশীল সমাজের ফ্যাশন হলো তারা সবসময় রাজনীতিবিদদের মাঝে দোষ খুঁজে বেড়ান । হতাশাবাদীর মত তারা সব বিষয়ের সমলোচনা করেন নিজেদের দিকে না তাকিয়েই বরং নিজেদের সকল সমালোচনার উর্ধ্বে ভেবে থাকেন ।সম্ভবত,কিছু লোক আমার সাথে একমত হবে না, কারণ তারা একই পথের পথিক যেন ভবিষ্যতে তারা এই সমাজের মধ্যে অন্তর্ভুক্ত হতে যাচ্ছে মনে হয় !

কিন্তু সুশীল সমাজের কি বাস্তব ভূমিকা পালন করা উচিত, অবশ্যই, এটা একটা বড় ইস্যু যেখানে এখন ফোকাস করা উচিত কেননা জাতি হিসেবে আমরা এখন উন্নয়নের পথে ধাবিত হচ্ছি এবং এ মুহুর্তে সুশীল সমাজের ভুমিকা ভীষণ গুরুত্ব বহন করে ।

আমার মতে, সুশীল সমাজের এক নম্বর দায়িত্ব আমি জাতিকে ঐক্যবদ্ধ করা । রাজনৈতিকভাবে প্রতিটি সেক্টরে বিভক্ত জাতি আমাদের জাতীয় অগ্রগতি যা আমরা এখন বা ভবিষ্যতে অর্জন করতে চাই তা বাধাগ্রস্থ করার জন্য যথেষ্ঠ ।উপরন্তু, সুশীল সমাজ যারা ব্যক্তিগত লাভ বা ক্ষতি এর উর্ধ্বে উঠে অগ্রাধিকার হিসেবে জাতীয় স্বার্থ অক্ষুন্ন রাখার অগ্রদূত । এখানে আমি একটি স্পষ্ট করতে চাই যে এই দলের সদস্যদের রাজনৈতিক চিন্তা-চেতনা থাকতে পারে কিন্তু যখন জাতীয় স্বার্থের চিন্তা আসবে তখন তাদের রাজনৈতিক পক্ষপাত এড়িয়ে চলা উচিত ।

দ্বিতীয়ত, একটি আশাবাদী জাতি তৈরিও একটি গুরুত্বপূর্ণ ভূমিকা এবং এই চেষ্টা উত্তম পন্থায় সুচারুরূপে চালিয়ে যাওয়া উচিত  তাদের। শুধু সমালোচনা নয়, আমাদের অতীত সাফল্য এবং অর্জনগুলো প্রশংসা করাও তাদের কর্তব্য । কেবল এভাবেই একটি আশাবাদী জাতি সৃষ্টি হতে পারে ।

উপরন্তু, কিছু সমাজবিজ্ঞানী ও রাজনৈতিক বিজ্ঞানীদের মতে, একটি শান্তিপূর্ণ সমাজ তৈরি সুশীল সমাজের বিশিষ্ট দায়িত্ব । যেহেতু তারা বিভিন্ন সেক্টরের বিশেষজ্ঞ এটা তাদের পরিচিত যে কোন খাতে কি প্রয়োজন : কাঙ্ক্ষিত শান্তিপূর্ণ সমাজ সর্বত্র বজায় রাখার জন্য ।

এমনকি যদি আমরা বৈদেশিক সম্পর্ক তৈরির বিষয়ে ভাবি সেখানেও নীতি নির্ধারণ এবং ভাল ফলাফলের জন্য দেশের সুশীল সমাজের কেঁদ্রগত ভূমিকা পালন করা উচিত ।
সুতরাং, আরো অনেক কাজ করার আছে সুশীল সমাজের সদস্য হিসেবে । আমাদের দেশে, দুর্ভাগ্যবশত, তারা শুধুমাত্র সমালোচকদের ভূমিকা রাখছে, সমর্থনকারীরা ভূমিকা না রেখে ! এখনই সর্বোত্তম সময় সুশীল সমাজের বাস্তবমুখী ভূমিকা পালন করার ।

(ছোট মুখে বড় কথা বলার জন্য ক্ষমাপ্রার্থী )