ক্যাটেগরিঃ স্বাস্থ্য

 

কোল্ড ড্রিংকস ও এনার্জি ড্রিংকস এর স্বাস্থ্য ঝুঁকি নিয়ে সারা পৃথিবীর চিকিৎসা বিজ্ঞানীরা আজ সোচ্চার । অসংখ্য গবেষণায় প্রমানিত হয়েছে- কোল্ড ড্রিংকস স্বাস্থ্যের জন্য ক্ষতিকর । দাতের এনামেল নষ্ট হওয়া, হৃদরোগ, ডায়বেটিস, হজমশক্তি হ্রাস পাওয়া, মূত্রাশয় ও পাকস্থলির ক্যান্সার, কিডনী জটিলতা, হাড়ের ক্ষয়, লিভার ও পেশির সমস্যাসহ আরোও অসংখ্য জটিলতার কারণ এই কোমল পানীয়। সবচেয়ে ভয়ংকর দিকটি হচ্ছে- কোল্ড ড্রিংকস ও এনার্জি ড্রিংকস ধীরে ধীরে মানুষের প্রজনন ক্ষমতাকে নষ্ট করে দিচ্ছে ।

1.-Vena
সারা পৃথিবীতে পুরুষ মহিলাদের মধ্যে প্রজনন অক্ষমতা একটি নতুন সমস্যা হিসেবে আবির্ভূত হয়েছে। প্রজনন অক্ষমতা, উর্বরতা কমে যাওয়া, সন্তান ধারনে অক্ষমতা সহ নানা ধরনের প্রজনন সমস্যার হার দিন দিন বাড়ছে । কোল্ড ড্রিংকস বা কোমল পানীয়ের সাথে প্রজনন সমস্যার কোন সম্পর্ক আছে কিনা, এ নিয়ে সারা পৃথিবীতে অসংখ্য গবেষণা পরিচালিত হয়েছে । গবেষকরা প্রমাণ করে দেখিয়েছেন, কোমল পানীয়তে ব্যবহৃত উচ্চ মাত্রার ক্যাফেইন, সোডা, চিনি অথবা ঘন চিনি সহ অন্যান্য রাসায়নিক উপাদান প্রজনন স্বাস্থ্যের মারাত্মক ক্ষতি সাধন করছে।

সাময়িক উত্তেজনা তৈরির জন্যে কোমল পানীয়তে ক্যাফেইন ব্যবহার করা হয় । গবেষণায় প্রমাণিত হয়েছে- অতিরিক্ত ক্যাফেইন গ্রহণ করলে গর্ভবতী মহিলাদের মিসক্যারেজের ঝুঁকি বেড়ে যায়। গর্ভের সন্তানের হাড়ের গঠন প্রক্রিয়ায় মায়ের শরীরে অতিরিক্ত ক্যালসিয়ামের প্রয়োজন হয়। অতিরিক্ত ক্যাফেইন পান করলে মায়ের শরীরে ক্যালসিয়াম গ্রহণ প্রক্রিয়া ব্যাহত হয়, যার ফলে সন্তানের হাড়ের গঠন মজবুত হয় না।

কোমল পানীয়তে সোডা ব্যবহার করা হয়। গবেষণায় দেখা গেছে, নিয়মিত সোডা পানি পান করলে পুরুষদের স্পার্ম কাউন্ট অস্বাভাবিক হারে কমে যেতে পারে। স্পার্ম কাউন্ট কমে গেলে একজন পুরুষ ইচ্ছা করলেও বাবা হতে পারবেন না। সোডা পানি পান করলে যৌন মিলনের সময় লিঙ্গোত্থান অক্ষমতাও দেখা দিতে পারে।  মহিলাদের অনুর্বরতার কারণও এই সোডা পানি। কোমল পানীয়তে BVO নামে একটি রাসায়নিক উপাদান থাকে যা পুরুষদের যৌন ক্ষমতাকে কমিয়ে দেয়।

কোল্ড ড্রিংকসের রাসায়নিক বিশ্লেষণ করে দেখা গেছে, এতে অতিরিক্ত চিনি অথবা ঘন চিনি ব্যবহার করা হয়। অতিরিক্ত চিনি দেহে ফ্যাট হিসেবে জমে এবং স্থুলতা বৃদ্ধি করে। আমরা সবাই জানি স্থুলতার সাথে মহিলাদের গর্ভধারণ সমস্যা  ও অনুর্বরতার সম্পর্ক আছে। ডায়বেটিস রোগীসহ অনেকেই ডায়েট কোল্ড ড্রিংকসকে স্বাস্থ্যকর মনে করে পান করেন। এটি স্বাস্থ্যের জন্যে আরোও বেশি ক্ষতিকর। ডায়েট কোল্ড ড্রিংকসে ব্যবহৃত কৃত্রিম মিষ্টিকারক (স্যাকারিন, Sucralose ) মহিলাদের উর্বরতা ক্ষমতা কমিয়ে দেয় ।

স্বাভাবিকভাবেই প্রশ্ন আসবে, প্রজনন ক্ষমতাকে ধ্বংস করলেও তরুণ প্রজন্ম কেন কোমল পানীয় পান করছে? উত্তরটা খুব সহজ। একটু খোঁজ নিলেই দেখতে পাবেন, পৃথিবীতে যারাই কোমল পানীয় তৈরি করছে তাদের অধিকাংশই বড় বড় মিডিয়ার মালিক। বাংলাদেশও এর ব্যাতিক্রম নয়। কোমল পানীয়ের ক্ষতিকরদিক নিয়ে যেসব গবেষণা রিপোর্ট প্রকাশিত হচ্ছে, তা মিডিয়ায় প্রচারিত হয় না। কারণ এতে তাদের ব্যবসা ক্ষতিগ্রস্থ হবে। উপরন্তু,  চটকদার বিজ্ঞাপণের মাধ্যমে শিশু ও তরুণ প্রজন্মের মাঝে কোমল পানীয়ের প্রতি আগ্রহ সৃষ্টি করা হচ্ছে। তরুণ প্রজন্মকে বুঝানো হচ্ছে কোমল পানীয় পান করাটা এক ধরনের স্মার্টনেস। আসলে এটা এক ধরণের প্রতারণা। আমরা যারা কোল্ড ড্রিংকসের ক্ষতিকর প্রভাব সম্পর্কে জানি, এটা আমাদের নৈতিক দায়িত্ব মানুষকে এই ব্যাপারে সচেতন করা।