ক্যাটেগরিঃ প্রশাসনিক

 

jam
অনলাইন এবং অফলাইনে মোদিতে আমোদিত ছিলাম আমরা সবাই। বিএনপির ভারত প্রীতি, মোদি তথা ভারতের সাথে সম্পাদিত চুক্তি , বাংলাদেশের প্রাপ্তি-অপ্রাপ্তির চুলচেরা বিশ্লেষণ হয়েছে এবং হচ্ছে গত কয়েকদিন ধরে। মোদি সফরের আরেকটি উল্লেখযোগ্য দিক ছিল সফরের দুই দিন রাজধানীর জনজীবনে স্থবিরতা এনে দেওয়া। মোদির নিরাপত্তা নিশ্চিত করতে গিয়ে আমরা লাখ লাখ রাজধানীবাসী ঠাঁয় দাঁড়িয়ে, বসে অথবা তপ্ত রোদে হেঁটে পার করে দিয়েছি ঘন্টার পর ঘন্টা।

কিছুদিন আগের ঘটনা।শংকর থেকে বাঁশবাড়ী যাওয়ার উদ্দেশ্যে বেরিয়েছি। সাত মসজিদ রোডে তীব্র জ্যাম দেখে রায়ের বাজার কমিউনিটি সেন্টার হয়ে শেরে বাংলা রোড দিয়ে রিকশা যোগে যাচ্ছিলাম। কিন্তু কাদেরাবাদ হাউজিং পর্যন্ত আসার পর আর রিকসা যেতে দিচ্ছে না। তাই রিকসা বিদায় করে হেঁটে যাত্রা করলাম । আল্লাহ করিম মসজিদের মোড়ে এসে পড়লাম নতুন বিপদে। পুলিশ রাস্তা পার হতে দিচ্ছে না।পুলিশকে জিজ্ঞাসা করে জানতে পারলাম প্রধানমন্ত্রীর হাজারীবাগ কর্মসূচী আছে তাই চারপাশের রাস্তা বন্ধ করে দেওয়া হয়েছে ।কোনভাবেই পুলিশ কর্তাকে বুঝিয়ে রাস্তা পার হতে পারলাম না। রাস্তার দুই দিকে শত শত মানুষ দাঁড়িয়ে । কেউ প্রধানমন্ত্রীকে শুভেচ্ছা জানানোর জন্য , কেউ আমার মতো বাধ্য হয়ে। ৪৫ মিনিট(প্রায়) দাঁড়িয়ে থাকার পর প্রধানুমন্ত্রীর গাড়ি বহর ঐ রাস্তা অতিক্রম করে। আমি সৌভাগ্যবান যে আমাকে ৪৫ মিনিট দাঁড়িয়ে থাকতে হয়েছে। অনেকে নাকি দেড় ঘন্টা ধরে দাঁড়িয়ে ছিল রাস্তা পার হওয়ার জন্য।উল্লেখ্য , আমার গন্তব্যে যেতে রিকসায় ১৫ মিনিট , হেঁটে ৩০-৩৫ মিনিট সময় লাগে।

জনবহুল রাস্তা জনশূণ্য করে ফেলা হয় mobil theke photo 488 mobil theke photo 490

কাজ শেষ করে দেড় ঘন্টা পরে ফিরে দেখি সেই আগের মতো অবস্থা। পুলিশের ভ্যান রাস্তায় আড়াআড়ি করে রেখে রাস্তা বন্ধ করে দেওয়া হয়েছে। আগের মতো মানুষজন রাস্তার দুই পাশে দাঁড়িয়ে আছে। পুলিশের সাথে আওয়ামীলীগের কিছু কর্মী মানুষ নিয়ন্ত্রণ করছে। একজন পুলিশ সদস্যকে জিজ্ঞাসা করে জানতে পারি প্রধানমন্ত্রী যাওয়ার পর ১৫-২০ মিনিটের জন্য রাস্তা খুলে দেওয়া হয়েছে । প্রধানমন্ত্রী ফিরবে তাই আবার বন্ধ করে দেওয়া হয়েছে। অনেক অনুরোধ করে পুলিশ কে রাজি করিয়ে রাস্তা পার হলাম। রাস্তার যেদিক ধরে আমি যাব সেদিকটা যান শূণ্য কিন্তু বিপরীত দিকে যানবাহনের ঠাসাঠাসি। অগত্যা হেঁটে যাত্রা শুরু করলাম। কিছুদূর হেঁটে যাওয়ার পর সবচেয়ে হৃদয় বিদারক দৃশ্য চোখে পড়ে।শত শত গাড়ির মাঝে একটি আম্বুলেন্স দাঁড়িয়ে আছে। আর কিছুদূর যেতে আরেকটি আম্বুলেন্স চোখে পড়ে। ড্রাইভার কে জিজ্ঞাসা করে জানতে পারলাম পূর্ব ঘোষণা ছাড়াই রাস্তা বন্ধ করে দেওয়া হয়েছে। এখন তিনি সামনে বা পেছনে কোন দিকেই যেতে পারছেন না। ভেতরের রোগীর অবস্থা জানতে চাইলাম না। রোগী হয়তো জিজ্ঞাসা করছে, “আর কতক্ষণ?” স্বজন মিথ্যা স্বান্ত্বনা দিচ্ছে, “এইতো এসে গেছি!”
mobil theke photo 491 mobil theke photo 492

হাজার মানুষের ভোগান্তি হলেও ভিআইপি চলাচল বন্ধ করা সম্ভব নয়।আমাদের দেশের ভিআইপি তো আছেই, দিন দিন বিদেশী ভিআইপি দের আনাগোনা এদেশে বাড়বে একথা সত্য। কিন্তু এভাবে লাখ লাখ মানুষ শুধু ভোগান্তিই মেনে নেবে আধুনিক যুগের সাথে ব্যাপার টা মানানসই হয় না।আমি নগর পরিকল্পনাবিদ বা নিরাপত্তা বিশেষজ্ঞ নই। তাই এর বস্তুনিষ্ঠ সমাধানের কথা হয়তো বলতে পারব না। তবে ডিজিটাল বাংলাদেশের এই যুগে প্রধানমন্ত্রীকে অলিগলির সব অনুষ্ঠানে গিয়ে লাল ফিতা কাটতে হবে তা কি করে হয়। প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সের মাধ্যমে বিভিন্ন স্থাপনা বা অনুষ্ঠান উদ্ধোধন করতে পারেন । একান্ত কোন প্রোগ্রামে যেতে হলে আকাশ পথ ব্যবহার করতে পারেন। ব্যাংক গুলোতে হাজার হাজার কোটি টাকার খেলাপি ঋণ পরে থাকে। লাখ লাখ মানুষের কথা ভেবে প্রধানমন্ত্রীর জন্য আকারে ছোট, আধুনিক, সব জায়গায় অবতরনে সক্ষম উড্ডয়নযান কিনতে কয়েক কোটি টাকা ব্যয় করলে দেশের তেমন ক্ষতি হবে না।যদিও সব স্থাপনা প্রধানমন্ত্রীকে উদ্ধোধন করতে হবে এই সংস্কৃতি আজ সেকেলে ।আর আগাম ঘোষণা ছাড়াই রাস্তা বন্ধ করে নিরাপত্তা নিশ্চিত করার মতো একটা অসভ্য প্রক্রিয়া নিয়েও আলোচনা করা দরকার।নিরাপত্তা বাহিনীর বিশেষজ্ঞ টিম বিভিন্ন দেশের নিরাপত্তা পদ্ধতি পর্যবেক্ষণ করে আধুনিক মানের নিরাপত্তার ব্যবস্থা করতে পারেন । যদি না পারেন তবে রাস্তা বন্ধ করার আগে অবশ্যই জনগণকে অবগত করার ব্যবস্থা করতে হবে।বিদেশী গুরুত্বপূর্ণ অতিথী এলে প্রয়োজনে দিল্লী যেমন বারাক ওবামার নিরাপত্তা নিশ্চিত করতে সাধারণ ছুটি ঘোষণা করেছে, তেমন ব্যবস্থা গ্রহণ করে জন দুর্ভোগ কমানো যেতে পারে।

আমাদের প্রধানমন্ত্রীর কাছে আমার এই অভিজ্ঞতার কথা হয়তো পৌঁছানোর কোন সম্ভাবনা নেই। ওঁনার কারণে জ্যামে আটকে মুমূর্ষু রোগী কষ্ট পেয়েছে শুনলে হয়তো উঁনি অনেক ব্যথিত হবেন। বার বার ব্যথিত হওয়ার চেয়ে এই সমস্যার চিরস্থায়ী সমাধান করাটাই কি যুক্তিযুক্ত নয়?