ক্যাটেগরিঃ জানা-অজানা

 

মানি আমাদের জন্য খুব গুরুত্বপূর্ণ। সমাজে যে লোকের মানি বেশী তার কদর ততো বেশি। মানি নাই তো আপনার মান নাই। মেয়েদের প্রেমে পড়ার ক্ষেত্রে আমরা বলে থাকি ছেলেটার মোটা “মানি ব্যাগ” দেখে মেয়েটা পটে গেছে। মানি ব্যাগ ব্যাবহার করেন না এমন লোক খুব কম আছে। ছেলেদের এটা থাকা আবশ্যিক। কিন্তু আমরা মানি ব্যাগ বলতে যে বস্তুটিকে বুঝি সেটা আসলেই মানি ব্যাগ নয়। ওটার সঠিক নাম হলো “ওয়ালেট”। বিশ্বাস না হলে গুগলে “Money Bag” লিখে  সার্চ দিন। তারপর ইমেজ অপশনে গিয়ে মানি ব্যাগের ছবি গুলো দেখুন। তারপর ফিরে আসুন এ লেখাটা পড়তে। কি দেখতে পেলেন? এরপর “Wallet” লিখে সার্চ দিন। এবার মিলিয়ে দেখুন আমাদের সবার প্রিয় মানি রাখার বস্তুটি কোনটার সাথে মিলে?

উইকিপিডিয়ায় মানি ব্যাগের সংজ্ঞা এরকম ভাবে দেয়া হয়েছে  “A money bag (moneybag, bag of money, money sack, sack of money, bag of gold, gold bag, sack of gold, etc.) is a bag (normally with a drawstring) of money (or gold) used to hold and transport coins and banknotes from/to a mint, bank, ATM, vending machine, business, or other institution. Money bags are usually transported in an armored car or a money train and, in the past, via stagecoach.

তার মানে মানি ব্যাগ ব্যাবহার করা হয় ব্যাংক বা অন্য কোন প্রতিষ্ঠানের টাকা এক জায়গা থেকে অন্য জায়গায় আনা-নেয়া করতে। এর জন্য বিশেষ যানবাহন ব্যবহার করা হয়। নিচের ছবিতে ওয়ালেট এবং মানি ব্যাগ দেখনো হলোঃ

money-bag-and-wallet

এখন আসুন শপিং এবং মার্কেটিং এর ব্যাবহার নিয়ে। কথায় বলে মেয়েদের মন ভালো থাকে “মার্কেটিং” এ গেলে। মার্কেটিং মেয়েদের জন্য মহা আনন্দের। কিন্তু ভেবে দেখেছেন এই কাজে মার্কেটিং শব্দটার ব্যবহার কত বড় ভুল! আপনি মার্কেটিং নামে যা বুঝাতে চান তার মানে হলো বিপণন। এর সংজ্ঞা ইংরেজিতে এরকম “the action or business of promoting and selling products or services, including market research and advertising”। আপনি নিশ্চয় বাজারে পণ্য বিক্রয় করতে যান না। করতে যান উল্টোটা। কিনতে। তার মানে হল আপনি শপিং করতে যান, মার্কেটিং করতে নয়।

এবার আসুন To Whom It May Concern এর ব্যাবহার নিয়ে। অনেকে এটা বাংলায় “যাহার জন্য প্রযোজ্য” লিখেন। এটার মানে আসলে কি? অক্সফোর্ড ডিকশনারি বলছে “To Whom It May Concern is used at the beginning of a letter, notice, or testimonial when the identity of the reader or readers is unknown.” এটা আসলেই “Dear Sir or Madam” একটা অল্টারনেটিভ। আপনার চিঠির প্রাপক যখন কোন নির্দিষ্ট ব্যাক্তি বা প্রতিষ্ঠান নয়, তখন সাধারণভাবে এটাকে To Whom It May Concern লিখা হয়। তার মানে এটা লিখতে হবে চিঠির সেই জায়গায় যেখানে Dear Sir or Madam লিখা হয়। কিন্তু আমাদের দেশে কি প্রচলন আছে? বড় ফন্টে আপনার চিঠির উপরে মধ্য বরাবর লিখা। নিচে আমাদের দেশের একটা চিঠিতে To Whom It May Concern এর ব্যাবহার (বামের ছবি, সুত্রঃ ইন্টারনেট) এবং বিদেশে একি রকম কাজে (ডানের ছবি, সুত্রঃ ইন্টারনেট) এর ব্যবহার পদ্ধতি দেখুনঃ

২

তার মানে আমাদের দেশে প্রচলিত পদ্ধতিটি সঠিক নয়। বিস্তারিত পড়তে গুগল সার্চ করুন।

আমার বদভ্যাস হলো (অনেকে ভালো বলতেও পারেন) যা জানি তা অন্যদের সাথে শেয়ার করে। এজন্যই আমার মাস্টারি পেশায় আসা। শিখে আনন্দ পাই, শিখাতেও। দোয়া রাখবেন আমার জন্য। ধন্যবাদ।