আমি ও ধনবাড়ি জমিদার বাড়ি

মোঃ সাইফুল ইসলাম সোহেল
Published : 14 Sept 2017, 05:24 AM
Updated : 14 Sept 2017, 05:24 AM

আমার পিছনে দেখতে পাচ্ছেন খান বাহাদুর নবাব আলী চৌধুরী জমিদার বাড়ি বা ধনবাড়ি জমিদার বাড়ি। ঐতিহাসিক এ জমিদার বাড়িটি টাঙ্গাইল জেলার ধনবাড়িতে অবস্থিত। খান বাহাদুর সৈয়দ নওয়াব আলী চৌধুরী ছিলেন ঢাকা বিশ্বদ্যিালয়ের অন্যতম প্রতিষ্ঠাতা, রাষ্ট্রভাষা বাংলা করার প্রথম প্রস্তাবক এবং ব্রিটিশ সরকারের প্রথম মুসলিম মন্ত্রী। তাঁরই অমর কৃর্তি ধনবাড়ী জমিদারবাড়ি বা নওয়াব প্যালেস।

প্রধান ভবনের পাশে আরেকটি ভবনের সামনে দাঁড়িয়ে ফটো ওঠার বাসনায় মনোনিবেশ করলাম। ছবি তুলেছেন: সহকর্মী আরিফ ভাই।

ভবনটির দরজায় বসে ছবি না উঠে থাকা গেল না। এর সামনে আছে মনোরম সুন্দর বাগান।

যাতায়াত

মহাখালীর টাঙ্গাইল বাসস্ট্যান্ড থেকে ঢাকা-ধনবাড়ী সরাসরি বাস সার্ভিস চালু আছে। বিনিময়, মহানগর কিংবা শুভেচ্ছা পরিবহনে ১৫০-২০০ টাকা ভাড়ায় পৌঁছাতে পারবেন ধনবাড়ী। ধনবাড়ী বাসস্ট্যান্ড থেকে অদূরেই জমিদারবাড়ি, ইচ্ছে করলে হেঁটে কিংবা রিকশায় পৌঁছাতে পারেন সেখানে।

যেখানে থাকবেন

এখানে থাকবেন আপনি নবাবি স্টাইলে। তবে সেটা নির্ভর করবে আপনার সামর্থ্যের ওপর। রয়েছে চার ধরনের আবাসন ব্যবস্থা। মঞ্জিল (মূল রাজপ্রাসাদ), প্যালেস (কাচারি ঘর), ভিলা (২০০ বছরের পুরোনো টিনশেড ভবন) এবং কটেজ (সম্প্রতি নির্মিত টিনশেড বাংলো)। মঞ্জিল এবং প্যালেসের খাট, সোফাসহ সব আসবাবপত্র সেই প্রাচীন আমলের যা নবাবরা ব্যবহার করতেন। কিন্তু ভিলা এবং কটেজে নবাবদের আসবাবপত্র পাওয়া যাবে না। ভাড়া এক থেকে পাঁচ হাজার টাকা।