ক্যাটেগরিঃ অর্থনীতি-বাণিজ্য

 

একটা পোস্টে আমি ঢাকার বাড়ী মালিকদের ৯০% কে খাঁটি বাংলায় চোর বলায়; দেখি অনেকের লেগেছে !

যদি বলতাম ৯০% বাড়ী মালিক সরকারকে ট্যাক্স দেয় না বা দিলেও অর্ধেক ফাঁকি দেয় তাহলে হয়ত ভাল হত ! আবার যদি বলতাম; ঢাকার বাড়ী মালিকদের ৯০% মালিক  বাড়ী বানিয়েছে অবৈধ ইনকাম বা ট্যাক্স ফাঁকি দেওয়া পয়সায় তাহলেও ভাল হত ! তারা খুশি হতেন। আমাকে ভদ্রলোক ভাবতেন।

সবচেয়ে ভাল হত, যদি বলতাম ঢাকার বাড়ী মালিকদের ১০০% সাধু পুরুষ/মহিলা যারা কিনা একেবারে নিখুঁত জমির উপরে, বৈধ টাকায়, নিখুঁত পরিকল্পনায় বাড়ী বানিয়েছে এবং তারা যা বাড়ী ভাড়া পায় তা তারা বৈধ আইন মেনে নিচ্ছে, কর্পোরেশনকে সঠিক নিয়মে ট্যাক্স দিচ্ছে। এমনকি ভাড়াটিয়াদের থেকে তারা যে বিদ্যুৎ বিল নিচ্ছে তা নিজের ফ্ল্যাটের খরচ করা বিদ্যুৎ বিলের টাকা না !

কিন্তু আমি তা বলতে পারছি না বলে দুঃখিত ! আমার ১৩ বছর ঢাকায় বসবাস করার অভিজ্ঞতা তা বলতে দিচ্ছে না বলে আবারো আমি দুঃখিত !

যারা ট্যাক্স ফাঁকি দেয় বা নিজের ইনকাম সরকারকে প্রদর্শন না করে ভোগ করে, ভাড়াটিয়াদের ঠকিয়ে বেশী বিদ্যুৎ বিল নেয়, অরিজিনাল বিদ্যুৎ বিল চাইলে ভাড়াটিয়া উচ্ছেদ করে; আমি সেই সব বাড়ি মালিকদের চোরই বলবো !

অপরাধকে অপরাধ, আর চোরকে চোর বলার শিক্ষা; আমি ছোটবেলায় বাল্যশিক্ষা থেকে শিক্ষা লাভ করেছি !

আর ৯০% এর সংখ্যাটা, যদি সরকার সঠিকভাবে বাড়ি ভাড়া ব্যাংকের মাধ্যমে নিতে পারে এবং সাথে সাথে একটা গন সার্ভে করে, তাহলে প্রমাণ হবে বলে দৃঢ় আশা রাখি !

ধন্যবাদ !!!

অফটপিকঃ

১) যারা ঢাকায় পৈতৃকসূত্রে বাড়ির মালিক বা জমির মালিক হয়েছেন বা যারা ডেভেলপারকে শেয়ার দিয়ে বাড়ি মালিক হয়েছেন বা যারা নিজের কষ্টের ইনকামের টাকায় (অবশ্যই আয়কর দেওয়ার পরে) বাড়ী তৈরী করেছেন; তারা অবশ্যই এই ৯০% এর মধ্যে পড়বেন না। তারা থাকবেন বাকী ১০% এর মধ্যে।  আমি তাদের সন্মান জানাই।

২) ১৬ কোটি মানুষের দেশে যেখানে মাত্র ২০ লক্ষ আয়কর / টিন নম্বর বর্তমান, সেখানে আসলে কত পারসেন্ট মানুষ সঠিক ভাবে আয়কর দেন তা সহজেই অনুমেয়। এই ২০ লক্ষ আয়কর / টিন নম্বরধারীর অধিকাংশই আবার বিভিন্ন সরকারী-বেসরকারী চাকুরীজীবী; যারা নিয়মের বেড়াজালে বা কিছুটা বাধ্য হয়েই আয়কর দেন বা টিন নম্বর নিতে বাধ্য হয়েছেন। আবার অনেক টিন নম্বরধারী আয়কর রিটার্ন ঠিকমত দেন না। আর এই ২০ লক্ষের মধ্যে ঠিক কতজন বাড়ীমালিক আছেন তা অবশ্যই খুঁজে দেখার দাবী রাখে।

৩) আয়কর না দেওয়া বা ফাঁকি দেওয়া যে একটা অপরাধ ও বড় ধরনের চৌর্যবৃত্তি; সেটা সম্ভবত আমাদের বাংলাদেশি মননে চিন্তার বাইরে। তাই যারা আয়কর দেন না তাদের চোর বললে তাদের মনে চরম লাগে কিন্তু তারাই আবার হরহামেশাই রাজনৈতিক নেতাদের চোর-জোচ্চোর বলে নিয়মিত গালি দিচ্ছেন।

এই বিষয়ে আমার লেখার সংযুক্তি দিচ্ছিঃ

১) বাড়ি ভাড়াঃ কথা বলাই পাপ !

২) বাড়ি ভাড়াঃ এর একটা বিহিত হওয়া উচিত !

১৫/০৬/২০১৪, আপডেট রাতঃ ৯.০০