ক্যাটেগরিঃ জানা-অজানা

 

যমুনা পাঁড়ের মানুষ আমি। নদী, মাছ ধরা আর নৌকায় করে ঘুরে বেড়ানোর এক ভয়ংকর নেশা আছে আমার। বলতে পারেন মাছ ধরার এক ভয়ংকর সুন্দর নেশা আমার রক্তে মিশে আছে। এখন যেহেতু শহুরে মানুষে পরিণত হয়েছি। পরিণত হয়েছি এক কর্পোরেট দাসে, তখন আর কিছু করতে না পেরে মাঝে মাঝে আমি মাছের বাজারগুলো ঘুরে বেড়াই। কখনো কিনি, কখনোবা কিনি না। কিন্তু মাছ আমাকে টানে। এদের দেখে আনন্দ পাই। এক একটা মাছ দেখি আর মনে পড়ে যায়, “ছোটবেলায় দাদাদের সাথে নদীর চরে জাল নিয়ে মাছ ধরতে যাচ্ছি বা মনে পড়ে, বর্ষায় ধিয়ার পেতে মাছ ধরার সেই সময়কে”।
Mach-2
বাজারে বড় বড় ইলিশ মাছ দেখলেই আমার মাথা ঘুরে যায়। চেষ্টা করি- যতটা পারি কিনে ফেলতে। বোঝাই করে রাখি আমার ছোট ডিপ ফ্রিজটাতে। ছোটবেলায় আমার জেঠা মশাই বাজারে যেতে ইচ্ছে করেই আমাকে সাথে করে নিয়ে যেতেন। আমিও সুযোগ পেয়েই দেলুয়া গ্রাম থেকে হেঁটে হেঁটে তার সাথে সোহাগপুরের বাজারে আসতাম মাছ কিনতে। আমার জেঠা মশাই ইলিশ মাছ দেখলে আর মাথা ঠিক রাখতে পারতেন না। জেলেরাও যেন তার জন্যই অপেক্ষায় থাকতো। তাকে দেখামাত্রই বড় বড় ইলিশ মাছগুলো আমার হাতে থাকা খালই-এ ভরে দিতো। অবশ্য সেই সময় আমি সেগুলো বহন করতে পারতাম না, তখন আমাদের সাথে যাওয়া ভোলা’দা আমার হাত থেকে নিয়ে তা নিজে বহন করতো।
mach-1
আমার বড়মা, জেঠাকে ইলিশ মাছসহ বাড়ীতে ফিরতে দেখলেই রেগে যেতেন! তখন জেঠা মশায় আমার নাম করে বলতেন, “আমি তো কিনি নাই, মনা কিনেছে”। আমার উপর ইলিশ মাছ কেনার দোষ চাপিয়ে উনি নিশ্চিন্তে খেতে বসে যেতেন। এটা ছিল তার প্রতিদিনের অভ্যাস। তার ভাতিজা হিসেবে আমিও কম যেতাম না সেই সময়ে। আমাদের যৌথ পরিবারের সবচেয়ে ছোট ছেলে হিসেবে তখন আমার অনেক আদর। এছাড়াও বলা হতো, আমার জন্মের পরই নাকি আমাদের পরিবারের আর্থিক উন্নতি হয়েছে সবচেয়ে বেশি!
mach-4
সে এক সময় ছিল। আমাদের সেই বাড়ীও নেই, সেই মানুষগুলোও নেই। নাই সেই গ্রামগুলোও। নস্টালজিয়ায় না ভুগে আসুন, মাছ দেখে মনে মনে আনন্দ উপভোগ করি।
mach-5
বাজারে ওঠা একটা জ্যান্ত মৃগেল মাছ-
mach-3
বাজারের এই মাছটা ইলিশ মাছের মত দেখতে হলেও এটা আসলে ইলিশ মাছ না। এই মাছকে আমরা বলি ফ্যাসা মাছ। এতে প্রচুর কাঁটা থাকে। ভাজা করে না খেলে গলায় কাঁটা বেঁধার সমূহ সম্ভবনা আছে। তবে এটা সামুদ্রিক ফ্যাসা মাছ। নদীর গুলোকে এত বড় দেখিনি।
mach-6
এখানে আছে, রুই থেকে শুরু করে আরও অনেক মাছ-
mach-7
পাঁচমিশালী মাছের পশরা। এতে আছে খশল্লা, টেংরা, পাবদা সহ আরও অনেক ছোট মাছ-
mach-8
আসুন এবার খাওয়ার পূর্ব শুরুর পূর্বে মাছকে কিভাবে কি করা হয়? মানে কিভাবে ছুলে ফেলা হয়?
mach-9
এবার মাছ কাঁটা পর্ব-
mach-10

## ছবিগুলো ঢাকার একটা কাঁচাবাজার থেকে তোলা।