ক্যাটেগরিঃ অর্থনীতি-বাণিজ্য

 

এইজীবনে যারা বাসে, লঞ্চে, স্টিমারে, ফেরীতে, রাস্তায়, স্ট্যান্ডে বয়েল ডিম দেখেও কিনে খান নাই বা কিনে খাওয়ার সুযোগ পান নাই অথবা অজ্ঞান হওয়ার ভয়ে কিনে অন্যকে খাওয়ালেও নিজে মুখ খুলে খাওয়ার সাহস পান নাই- তাদের জন্য কিন্তু আজকের এই পোস্টের অবতারণা করি নাই।
Dim-2
অবশ্য যারা ইতিমধ্যেই ইহা খেয়ে ফেলেছেন তাদের কথা ভিন্ন! আবার চক্ষুলজ্জা ঢেকে রেখে- রাতের মনোকামনা পূরণের আশায়, কেউ কেউ ডাবল ডিমও মেরে দিয়ে থাকবেন! বিশেষ করে হাঁসের কুসুম বয়েল ডিম গিলে থাকবেন! আমার এই পোস্টের উদ্দেশ্য কিন্তু তাদেরকে নিয়েও না!
Dim-5

 

তবে কেন লিখছি এই পোস্ট?

লিখছি কারণ, এর মধ্যে অর্থনীতি আছে, আছে কর্মসংস্থানও! এমনকি আমরা যারা সেলস কে পেশা হিসেবে পেয়েছি, তাদেরও এর মধ্য থেকে সেলসম্যানশীপ, পণ্যের ডিসপ্লে থেকে শুরু করে প্রোডাক্ট প্লেসমেন্টের মত জটিল বিষয়গুলোকে সহজভাবে বুঝে নেওয়ার সুযোগ আছে।
Dim-1
এখানে একটা বিষয় উল্লেখ না করলেই নয়। যদিও ডিম সারাবছরই খাওয়া যায়, কিন্তু শীতকাল এলেই আমাদের দেশে সিদ্ধ ডিম বিক্রয়ের বাজার তৈরী হয় এবং এর ভোগও দিন দিন বাড়ছে! একটা হাঁসের সিদ্ধ ডিম বিক্রি হচ্ছে ১৫ টাকা প্রতি পিস, আর মুরগীর টা হচ্ছে ১২ টাকায়।

একটা সময় গরীব ঘরের ছোট ছোট ছেলে-মেয়েরা ঘুরে ঘুরে বাসস্ট্যান্ডগুলোতে- ‘এই ডিম’, ‘বয়েল ডিম’ চিৎকার করে করে বলে বলে বিক্রি করতো কিন্তু বর্তমানে তা ক্রমশ একটা ‘বড় ব্যবসা’ হিসেবে গড়ে উঠছে! যদিও সেটা মূলত এক মালিকানা কারবার হিসেবেই চলছে!

এই ব্যবসা থেকে যে লাভগুলো হচ্ছে-

১) দেশে একটা বিকল্প কর্মসংস্থান সৃষ্টি করছে।
২) পোল্ট্রি শিল্পের প্রসারে ভূমিকা রাখছে। পাশাপাশি ডিমের চাহিদা বেড়ে যাওয়ায় এর দামও বাড়ছে।
৩) রাস্তায় চলাচলকারী মানুষের নাগালে আসায় এর ভোগ বাড়ছে।
৪) গরীব মানুষের তথা শিশু কিশোরদের সহজ পুষ্টির ব্যবস্থা হচ্ছে।
৫) জাঙ্ক ফুডের একটা চমৎকার বিকল্প হিসেবে অনেকেই এটা খাচ্ছে।

সতর্কতাঃ
বিশেষ করে যাদের হাই প্রেসার আছে অথবা যারা অতিরিক্ত ওজন সমস্যায় ভুগছেন, তাদেরকে ডিম খেতে ডাক্তারদের পরামর্শ মেনে চলা উচিত! অথবা কম খাওয়া উচিত বলে বিভিন্ন গবেষণায় বলা হয়েছে! আবার এই মতের বিপরীত মতও আছে!

তবে এই ব্যবসায় আমি নিজেকে দেখতে পাই; তবে একটু ভিন্নরূপে-

ভেবেছিলাম বড় হয়ে- হবো ম্যালা কিছু; মারবো হাতিঘোড়া
শেষবেলায় দেখলাম, হই নাই কিছুই! যা হয়েছি তা শুধুই হতচ্ছাড়া!
দেশ-বিদেশ ঘুরি বলে- সবাই ভাবে, আমি আরও একটা মহাবীর ভীম
আসলে তারা জানেনা, আমিও যে এদেরই মত; বেচি বয়েল ডিম!

৩১/০১/২০১৭