ক্যাটেগরিঃ আইন-শৃংখলা

 

ঘটনাস্থল মিরপুর-১০ গোল চত্বরঃ
খুব ভোরে, অবৈধভাবে মেইন রাস্তায় চলতে থাকা ‘কপি ইউথ ভ্যান’টাকে পুলিশ আটকে ফেলেছে! ভ্যান চালক কাঁচুমাচু মুখে অনুরোধ করছে তাকে ছেড়ে দেওয়ার জন্য। কিন্তু পুলিশ কিছুতেই তাকে সেই রাস্তা দিয়ে যেতে দিবেন না! অগত্যা আর কোন উপায় না দেখে, ভ্যানচালক ট্রাফিক পুলিশকে পাঁচ টাকা হাতে গুঁজে দিতে যেতেই তিনি ইলেক্ট্রিকে শক খাওয়ার মত করে হাত সরিয়ে নিয়ে চিৎকার করে বললেল, কী করছেন ভাই? লাগবে না! আজকের মত যান! কাল থেকে ঘুষে টাকার বদলে বই দিবেন; ঠিকাছে?

ঘটনাস্থল রমনা থানাঃ
চোরের রিমান্ড চলছে কিন্তু সেখানে নেই কোন বাঁশডলা, নাই নাকে জল ঢালাও! এমনকি নাই গাছে ঝোলানোর দড়িও। উপরন্তু চোরকে সোফায় বসিয়ে রেখে থানার ওসি সাহেব তাকে উপদেশ দিচ্ছে! শোনাচ্ছে- “চুরি করা মহাপাপ”, “চোরের একদিন সাধুর দশদিন”! সাথে সাথে কি করিলে তাকে আর চুরি করতে হবে না, জেলেও যেতে হবে না! তাও ব্যাখ্যা দিচ্ছেন তিনি! অপরদিকে ওসি সাহেবের পিছনে আরও যেসব পুলিশ ছিলেন, তারা কেউ জুলভার্ন, কেউ শার্লকহোমস, কেউ শরৎ সমগ্র নিয়ে দাঁড়িয়ে আছেন; চোরটাকে পড়ে শোনাবে বলে!

অপরদিকে, আগে অনেকবার রিমান্ড খাওয়ার অভিজ্ঞতায় সমৃদ্ধ চোরটা, রীতিমত ভ্যাগাচ্যাকা খেয়ে “না জানি তাকে এবার কী থেরাপী দেয়?” এই ভয়ে আধামরা হয়ে গেছে!

ঘটনাস্থল সাঁওতাল পাড়াঃ
ট্রাক বোঝায় করে আসা গোলাপ ফুলগুলো নামানো হচ্ছে! মহিলা পুলিশের দল সাজাচ্ছে ফুলের ডালিগুলোকে। আমাগীকাল সাঁওতাল পল্লীতে বড় ধরনের অভিযান আছে! এটা তারই প্রস্তুতি! এবার পুলিশ সাহেবেরা বুঝে ফেলেছেন, এই পল্লীতে অভিযান চালাতে যারা তাদের ডেকেছেন, আসলে তারাই কালপ্রিট। গতবার এদেরই প্ররোচনায় তারা এই প্রান্তিক মানুষদের সামান্য ঘরদোরে আগুন দিয়েছিলেন! এবার আর সেই ভুলের পুনরাবৃত্তি হবে না! বরঞ্চ এবার হবে পাপ মোচন! জোচ্চোরেরা যাই বলুক, এবার পুলিশ ভাইয়েরা অভিযানের সময় প্রতিটা সাঁওতাল মানুষের হাতে তুলে দিতে চায় একটা করে লাল গোলাপ। তাদের কুঁড়ে ঘরে পাঠিয়ে দিতে চায় একটা করে ফুলের ডালি!

আপনারা যারা একটার পর একটা ঘটনা পড়ছেন আর ভাবছেন, ঘটনা কী? সুকান্ত কী পাগল হয়ে গেল? তাদের জন্য উপদেশ হলো, আপনারা কী পড়েছেন সেই খবরটা, যেখানে বলা হয়েছে, এবার বই মেলায় আগত সব বই পড়ে দেখবে আমাদের পুলিশ বাহিনী?

যদি ঘটনা সত্যি হয় এবং আমাদের পুলিশ বাহিনীর সব সদস্য যদি এই সুযোগে বই পড়ার সুযোগ পান! তাহলে আমি নিশ্চিত উপর ঘটনাগুলো ঘটতে সময় লাগবে না!

৩১/০১/২০১৭

boimela