ক্যাটেগরিঃ ধর্ম বিষয়ক

 

জামালপুর জেলার সরিষাবাড়ী উপজেলার মহাদান ইউনিয়নস্থ শ্রী শ্রী খাগড়িয়া কালীমাতা মন্দিরের বার্ষিক উৎসব ১০ ডিসেম্বর শনিবার ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে পালিত হয়েছে। বার্ষিক উৎসব উপলক্ষ্যে উৎসব প্রাঙ্গণ রূপ নেয় এক মিলন মেলায়।

dsc08365

ময়মনসিংহ ও নেত্রকোনা, কিশোরগঞ্জ, টাঙ্গাইল, জামালপুর, শেরপুরসহ দেশের বিভিন্ন স্থান থেকে হিন্দু সম্প্রদায়ের ভক্তরা এই উৎসবে সমবেত হন। এলাকার অগণিত ভক্তবৃন্দগণ রিজার্ভ বাস, মাইক্রো, ট্রাক নিয়ে আসেন উৎসবে যোগ দিতে।

dsc08371

ধর্মীয় ভাব-গাম্ভীর্যের পাশাপাশি মেলায় বাহারি পণ্যের পসরা বসে। আগত ভক্তবৃন্দ ও ছোট শিশু-কিশোররা মেলা নিয়ে বেশ ব্যস্ত থাকে। স্থানীয় এলাকাবাসীদের সাথে কথা বলে জানা যায়, এই মন্দিরের এই মেলা শত বছরের পুরোনো ঐতিহ্য বহন করছে।

dsc08383

সনাতন ধর্মাবলম্বী কিছু ভক্তদের সাথে কথা বলে জানা যায়, এই মন্দিরের বিভিন্ন আধ্যাত্বিক মহিমা লোকমুখে আজো প্রচলিত আছে, আর সেই অগাধ বিশ্বাসকেই আঁকড়ে ধরেই প্রতি বছরই উৎসবে দূর-দূরান্ত থেকে এত বিশাল সংখ্যক লোকের সমাগম ঘটে।

dsc08378

যুগ যুগ ধরে চলে আসা খাগড়িয়া কালীমাতার মন্দিরের এই উৎসব স্থানীয়দের কাছে ‘খাগড়িয়া উৎসব’ হিসেবেও পরিচিত হয়ে উঠেছে।

dsc08412

বৃহত্তর ময়মনসিংহের ঐতিহ্যবাহী পুণ্যস্থান হিসেবে পরিচিত পুণ্যতীর্থ সরিষাবাড়ি থানার শ্রী শ্রী খাগড়িয়া কালী মাতার বার্ষিক উৎসরের এবারের আয়োজনে ছিল পুণ্যস্নান, শ্রী শ্রী মায়ের মঙ্গল আরতি, অঞ্জলি প্রদান, ভোগ আরতি, শ্রী শ্রী মায়ের মহাপ্রসাদ বিতরণের মধ্যদিয়ে শেষ হয়েছে এবারের উৎসব।

dsc08356

 

dsc08362

উৎসব উপলক্ষ্যে বিভিন্ন রকমের খাবার, আসবাবপত্র, দই-মিষ্টি, শিশুদের খেলনা, ধর্মীয় উপকরণাদিসহ আরো অনেক রকমের পসরা সাজিয়ে বসেছিল দোকানিরা।

 

 

সুমিত বণিক, ফ্রিল্যান্স সাংবাদিক

(সরিষাবাড়ী থেকে ফিরে)

sumitbanikktd.guc@gmail.com