ক্যাটেগরিঃ ইতিহাস-ঐতিহ্য

 

জামালপুর পৌর শহরের প্রাণকেন্দ্রে অবস্থিত সনাতন (হিন্দু) ধর্মাবলম্বীদের কারুকার্যপূর্ণ ধর্মীয় দর্শনীয় অন্যতম প্রতিষ্ঠান শ্রী শ্রী রীঁ দয়াময়ী মন্দির। আজ থেকে প্রায় সাড়ে তিনশ বছরের পুরাতন এ মন্দির।

jamalpur-theke

তত্কালীন নবাব মুর্শিদকুলি খাঁ এর আমলে মন্দির প্রতিষ্ঠা করেছিল ময়মনসিংহ জেলার তত্কালীন ঈশ্বরগঞ্জ থানার অন্তর্গত বর্তমানে গৌরিপুর রামগোপালপুর জমিদারের জমিদারি জাফরশাহী পরগণার জায়গীরদার শ্রী কৃষ্ণ রায় চৌধুরী।

dsc09472

dsc09464

dsc09465

মন্দিরটি ১৬৯৮ইং খ্রিস্টাব্দে ১১০৪বাংলা সনে আজ থেকে প্রায় ৩ শ ১৫বছর পূর্বে প্রতিষ্ঠা করা হয়েছিল। মন্দিরটি পরবর্তীতে দেবতাদের নামে উৎস্বর্গ (দেবোত্তর) এস্টেট হিসাবে প্রতিষ্ঠা করেন তত্কালীন রানি শ্রীমতি নারায়ণী রায় চৌধুরী।

dsc09462

জনশ্রুতি রয়েছে জায়গীরদার শ্রী কৃষ্ণ রায় চৌধুরী ঔরসজাত সন্তান রাজা যোগেন্দ্র কিশোর রায় চৌধুরীর সহধর্মিণী রাধারঙ্গিনী দেবী চৌধুরানি, তিনি স্বপ্নযোগে আদীষ্ট হয়ে স্বামীকে অনুরোধ করে পরবর্তী মন্দিরের অবকাঠামোগত উন্নয়ন করেন।

dsc09457

পুরানো মন্দিরে রয়েছে শিবমন্দির, কালিমন্দির, নাটমন্দির, মনসা দেবীর মন্দির একই স্থানে ভিন্ন ভিন্নভাবে প্রতিষ্ঠা করা হয়েছে। এসব মন্দিরে দৃষ্টিনন্দন বিভিন্ন কারুকার্যপূর্ণ চিত্রকর্ম রয়েছে।

dsc09447

dsc09458

কিভাবে যাবেন:
জামালপুর শহরের ০ পয়েন্টে দয়াময়ী মন্দির অবস্থিত। জামালপুর রেলওয়ে স্টেশন থেকে রিক্সা বা ইজিবাইকে যাওয়া যায়।

অবস্থান:

দয়াময়ী মোড়, জামালপুর সদর।

সুমিত বণিক, ফ্রিল্যান্স সাংবাদিক

(জামালপুর থেকে ফিরে)

sumitbanikktd.guc@gmail.com