ক্যাটেগরিঃ স্বাস্থ্য

 

জনস্বাস্থ্য যোগাযোগ পেশাজীবি এবং অনুশীলনকারীগনের জন্য একটি সার্বজনীন সোশ্যাল প্লাটফর্ম  “Springboard for Health Communication”। গত ২৩ জুন এতে নিবন্ধনের জন্য স্প্রিংবোর্ড এর বাংলাদেশ সেক্রেটারিয়েট Bangladesh Center for Communication Programs(BCCP) থেকে অনুরোধ জানানো হয় আইডি খোলা ও প্রোফাইল আপডেট করার জন্য। সেখানে আমি ২৬ জুন ২০১৬ একটি আইডি খুলি ও পাশাপাশি প্রোফাইলটি আপডেট করি। সেখানে একটি নির্দিষ্ট সময়ের মধ্যে সারা বিশ্ব থেকে থেকে ১০০ জন প্রোফাইল আপডেটকারীদের মধ্যে লাকী ড্র করা হয়। গত ১৬ ডিসেম্বর ২০১৬ ইউএসএ থেকে নেট হোপ গ্লোবাল প্রোগ্রামস্ এর ম্যানেজার জেনা গ্রোম্যান লটারী করে ২জন ভাগ্যবান বিজয়ীর নাম ঘোষণা করেন। এতে বিজয়ী হন Boneventure Brian Kawere, উগান্ডা ও সুমিত বণিক, বাংলাদেশ। অবশেষে পুরস্কারটি ইউএসএ থেকে বাংলাদেশে পৌছানোর পর সম্প্রতি বিসিসিপি’র পরিচালক ও সিইও মোহাম্মদ শাহজাহান এক অনারম্বড় অনুষ্ঠানের মাধ্যমে আমার হাতে পুরস্কার হিসেবে একটি ব্রান্ড নিউ স্যাংমসাং গ্যালাক্সি ট্যাব তুলে দেন। সে সময় বিসিসিপি’র উর্ধ্বতন সকল কর্মকর্তা উপস্থিত ছিলেন।

DSC02087

প্রথম যেদিন লাকি ড্র তে জয়ী হবার পর মেইলটি পেয়ে ছিলাম, সেদিন প্রথমে বিশ্বাসই করতে পারিনি যে আমি এই ড্র তে সত্যিই জয়ী হয়েছি, কিন্তু পরবর্তীতে একাধিক যৌক্তিক কারণে বিশ্বাস করতে বাধ্য হলাম। দীর্ঘ প্রায় ৬ মাস অপেক্ষার পর হলেও অবশেষে আকাঙ্খিত পুরস্কারটি হাতে পেয়ে কেমন যেন তৃপ্তির উন্মাদনা অনুভব করলাম। তবে, এক্ষেত্রে বলা বাহুল্য যে সুদূর আমেরিকা থেকে জেনা গ্রোম্যান ও বাংলাদেশের বিসিসিপি থেকে মো. আমিনুল ইসলাম ভাই সার্বক্ষণিক যোগাযোগ রেখেছেন এবং প্রেক্ষাপট সম্পর্কে আমাকে আপডেট করেছেন। সবশেষে স্বপ্ন বা ইচ্ছেপূরণের জন্য শুধুমাত্র একটি সুযোগ বা মুহূর্তই যে যথেষ্ট তা হৃদয় দিয়ে অনুভব করলাম।

DSC02089 DSC02088

উল্লেখ্য, এই প্লাটফর্মের মাধ্যমে দেশ এবং দেশের বাইরের সকল জনস্বাস্থ্য যোগাযোগ অনুশীলনকারী, বিশেষজ্ঞ এবং পেশাজীবিগণ সংযুক্ত থাকা, মত বিনিময় করা ও স্বাস্থ্য বিষয়ক সকল কর্মশালায় অংশগ্রহণের মাধ্যমে পরস্পরকে সমৃদ্ধ করতে পারবেন। ইতোমধ্যে বাংলাদেশসহ  এশিয়া  মহাদেশের ৬টি এবং বিশ্বের ২১ টি দেশ  “Springboard for Health Communication” এর অনলাইন  সদস্যপদ গ্রহণ করেছেন। স্প্রিংবোর্ড জনস্বাস্থ্য পেশাজীবি, গবেষক এবং অনুশীলনকারীগণের “Springboard for Health Communication” প্লাটফর্মে নিবন্ধিত হয়ে স্বাস্থ্য বিষয়ক আলোচনা, কর্মসূচিগুলোতে অংশগ্রহণ করার জন্য উৎসাহিত করে। তারা বিশ্বাস করে, “Springboard” প্লাটফর্ম এ সকলের সম্মিলিত অংশগ্রহণ দেশের ও অঞ্চলের স্বাস্থ্য সূচকের অগ্রগতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। এটি ইউএসএআইডি ও জন হপকিন্স ইউনিভার্সিটি’র একটি যৌথ উদ্যোগ।

DSC02084 DSC02090

সুমিত বণিক, জনস্বাস্থ্যকর্মী

ঢাকা।

sumitbanikktd.guc@gmail.com