ক্যাটেগরিঃ অর্থনীতি-বাণিজ্য, ফিচার পোস্ট আর্কাইভ

 

এ জগতে যখন আমরা আত্মকেন্দ্রিক মানসিকতার জালে আবদ্ধ হয়ে পড়ছি, ‍যখন অবিশ্বাসের বেড়া জালে পড়ে অসহায়ত্ব ভোগ করছি, তখন কিছু মানুষ আপন মনে বিশ্বাসের জাল বুনে চলছেন। এক সময় ভাবতাম উদারতা দেখাতে চাইলে হয়তো বিত্ত-বৈভব থাকতে হয়, কিন্তু এখনো কিছু মানুষ আছে যারা সীমাবদ্ধতার মাঝেও পরিচয় দেয় উদার মানসিকতার। এতক্ষণ যাকে উপলক্ষ্ করে কথাগুলো বলছিলাম, তিনি হলেন কুষ্টিয়ার কুমারখালী উপজেলার ভিন্ন রকম দোকানের উদ্যোক্তা মোঃ হামিদুর রহমান (শিপন), এখন অনেকের কাছেই তিনি ভিন্ন শিপন নামেই পরিচিত। পৃথিবীজুড়েই যখন নিরাপত্তাহীনতার এক কালো থাবা, আর সেই সময়েই কুমারখালীর ভিন্ন শিপন খুলেছেন ভিন্নরকম দোকান। যে দোকানে দোকানদার ছাড়াই চলে পণ্য বিক্রি। পণ্যের গায়ে লেখা মূল্য দেখে ক্রেতা তার পছন্দের পণ্যটির দাম রক্ষিত বক্সের ভিতরে রেখে যান। শিপন ভাইয়ের দোকানে রাখা পণ্যের মধ্যে রয়েছে বিভিন্ন রকমের তোয়ালে, রুমাল, গামছা, চাদর।

WP_20170707_10_28_34_Pro

শিপন ভাইয়ের এই গল্পের কথা প্রথম শুনি পিউর ফ্রুটিকা এর ফেসবুক পেইজ এ প্রচারিত মানুষের প্রতি অবিশ্বাস নিয়ে একটি বিজ্ঞাপন চিত্রে ঠাঁই পায় ভিন্ন শিপন ভাই এর বিরল চিন্তার উদ্যোগের কথা।

 

WP_20170707_10_38_07_Pro

 

WP_20170707_10_36_17_Pro

এবার যখন জীবিকার তাগিদে কুমারখালী আসলাম, হঠাৎ একদিন কুমারখালী রেলওয়ে ষ্টেশনে ঘুরতে গিয়ে দেখা মিলল ভিন্ন রকম দোকানের সাইনবোর্ড, কিন্তু তখনও গুরুত্ব দেইনি, বুঝতে পারিনি এটাই সেই বিজ্ঞাপন চিত্রে দেখানো ভিন্ন রকম দোকান। মোবাইল ফোনে সংরক্ষিত করে রাখা ভিডিওটি চালিয়ে দেখি এটিই সেই দোকান! তারপর দোকানের আশেপাশে খোঁজ নিয়ে দেখা মিলল উদ্যোক্তা ভিন্ন শিপন ভাইয়ের। তার এই অনন্য উদ্যোগ নিয়ে কথা বললাম। অসম্ভব সাদামাটা মনের মানুষ ভিন্ন শিপন। কথা ও ভাবনার মধ্যে মানুষের কল্যাণে নিজেকে সম্পৃক্ত করার এক আপ্রাণ প্রচেষ্টা তাঁর! তার নিজ অর্থ ব্যয়ে বিনামূল্যে ক্ষুদ্র প্রচেষ্টার মধ্যে রয়েছে রেলওয়ে ষ্টেশনের পিপাসার্ত মানুষের জন্য ফিল্টার পানির ব্যবস্থা, স্থানীয় কেউ মারা গেলে মৃত্যু সংবাদ প্রচারের ব্যবস্থা করা।

শিপন ভাইয়ের মতো বাংলার ঘরে ঘরে হাজারো শিপন গড়ে উঠুক মানুষের কল্যাণের জন্য, উচ্চারিত হোক মানুষ মানুষের জন্য, জীবন জীবনের জন্য ।

 

সুমিত বণিক

ফ্রিল্যান্স সাংবাদিক

কুমারখালী, কুষ্টিয়া থেকে ।