ক্যাটেগরিঃ গণমাধ্যম

 

বাংলাদেশের নিজস্ব প্রাইভেট বাংলা চ্যানেল আছে ২৮-৩০টির  মত। বর্তমানে আরো চ্যানেল আসছে। ম্যানুয়েল লাইন (ক্যাবল) হতে সরানো হয়েছে। ম্যানুয়েল লাইনে মাত্র ৬-৭ টি আছে। তার মধ্যে (SCS) সিলেট ক্যাবল সিস্টেম, নিজস্ব ৫/৭ টি চেন্যাল রয়েছে। বাকী সব চেন্যাল সেটটপ বক্সে নিয়ে নিয়েছে SCS। সেটটপবক্স ভারত ভিত্তিক ডিজিটাল প্রযুক্তি। যাতে গ্রাহককে বাধ্য করা হয়েছে বক্স ক্রয় করতে।

গোপন সুত্রে জানা যায়, SCS প্রতিষ্ঠান মহাশক্তিশালী। প্রতিষ্ঠানের পিছনে আন্ডারওয়াল্ডের হাত রয়েছে। (তবে কি জঙ্গী কোন সংগঠন SCS এর ব্যবসা নিয়ন্ত্রন করছে?) তাদের (SCS) ব্যবসা সংক্রান্ত কোন কিছু নিয়ে প্রকাশ, প্রতিবাদ, আন্দোলনে গেলে লাশ ঘরে পৌঁছবে।

অনেকে বলছেন পুলিশের কাছে জিডি করে রাখতে। আমার কথা হচ্ছে, আমি আমার একার সুবিধার কথা ভাবছি না, সমস্ত সিলেটবাসীর কথা ভাবছি। আমার জীবনের অঘটন ঘটলে তা সিলেটবাসী মোকাবিলা করবে। আমি আমার একার প্রাণের জন্য জিডি করে কী হবে, SCS যদি এতোই শক্তিশালী হয় তবে জিডি করে কী লাভ?

আমরা সন্ত্রস্ত, সাধারন চ্যানেল সেটটপ বক্সে নিতে কেনো বাধ্য করা হচ্ছে সাধারন মানুষকে?  সিলেটে প্রথম ডিস কানেকশন গ্রাহকগণ অপারেটরদের অফেরতযোগ্য ২০০০/- টাকা প্রদান করতে হয়। বর্তমানে সেটটপ বক্সের জন্য ৩৫০০/- টাকা অফেরতযোগ্য প্রদান করতে হচ্ছে। বক্স নষ্ট হলে SCS এর কোনো প্রকার দায় নেই। কতোটা জিম্মি করে ব্যবসা নিয়ন্ত্রন করছে SCS সিলেটবাসীর উপর। ব্যবসার বিরুদ্ধে আমাদের কোন প্রতিক্রিয়া নেই। আমাদের প্রতিবাদ সমস্ত বাংলাদেশে ৪০০ বা ৫০০ টাকা করে লাইন চার্জ নেই, সেখানে সিলেটে SCS কোথায় আইনানুগ ভাবে রায় পেল! ৪০০ থেকে ৫০০ টাকা মাসিক বিল নিতে পারবে? তা সিলেটবাসীর সামনে প্রকাশিত করা হোক। সেটটপ এর মাধ্যমে সমস্ত বাংলাদেশে আর কোথাও এ ভাবে মনোপলি ব্যাবসা চলছেনা, তবে সিলেটে কেন হবে?

হিন্দি, ইংরেজি ও বিভিন্ন পে চ্যানেল টাটা স্কাই, ডিস টিভি, এয়ারটেল ও অন্যান্য প্রাইভেট ডিজিটাল পে বক্সের মাধ্যমে অবৈধভাবে মাল্টিলিংক করে সমস্ত সিলেটে টেলিকাস্ট করা হচ্ছে। এসব চেন্যালের মাসিক বিল একজনমাত্র ভোক্তার বিলের বিলের সমান। সেই ক্ষেত্রে বিবেচনা করলে, ৫০টি পে চেন্যালের জন্য মাসিকখরচ হওয়ার কথা ৩০ হাজার টাকা হতে ৫০ হাজার টাকা। সিলেট নগরিতে ডিস ক্যাবলের গ্রাহক সংখ্যা আনুমানিক লক্ষাধিক। আর আমাদের SCS  কে মাসিক বিল প্রদান করেতেহয় ৪০০ বা ৫০০ টাকা।

আমরা আমাদের ন্যায্য দাবি আদায় করা কী উচিৎ না? SCS নিজস্ব চ্যানেলে বিজ্ঞাপন দিচ্ছে। সরকারি-বেসরকারি বিজ্ঞাপনের কত টাকা সরকার ক্ষতিগ্রস্থ হচ্ছে, তা ধোঁয়ায় অন্ধকার। বাংলাদেশ সরকার প্রবর্তিত তথ্য মন্ত্রনালয় অনুমোদিত প্রাইভেট চেন্যালের ন্যায় ৪-৫ টিচেন্যাল SCS বিগত ১২ বছরের অধিক সময় ধরে বিজ্ঞাপন সহকারে সিলেটে চালিয়ে যাচ্ছে। তা বিগত বছরে কোন সরকারবন্ধ বা অনুমোদন চেয়ে দেখেন নি কেন ? বাংলাদেশের অনলাইন সংবাদ প্রচারে নীতিমালা বাস্তবায়ন হলে, তথ্য মন্ত্রনালয় কেনো ডিস ক্যাবল ব্যাবসার নীতিমালা প্রণয়ন হবেনা? দেশের আর্থনৈতিক ও সার্বাত্তক ডিজিটাল উন্নয়নে তথ্য মন্ত্রনালয়ের হস্তক্ষেপ কামনা করছি।

SCS এর ব্যবসা উত্তরোত্তর বৃদ্ধিপাক। আমাদের ন্যায় সংগত দাবি মেনে আমাদের সাথে লাইভ টেলিকাস্টের মাধ্যমে আলোচনা করার আহবান জানাচ্ছি। আমরা সিলেটবাসী কথা দিচ্ছি, আমাদের ন্যায় সঙ্গত দাবি মেনে নিলে  SCS প্রতিষ্ঠানকে আমরা সর্বাত্মক সহযোগীতা করব।

(চলবে…)