ক্যাটেগরিঃ ফিচার পোস্ট আর্কাইভ, ভ্রমণ

 
পানথুমাই, গোয়াইনঘাট-সিলেট। ছবি-সুমন দে।

পানথুমাই, গোয়াইনঘাট-সিলেট। ছবি-সুমন দে।

যে কোন জায়গার দূরত্ব বুঝতে গুগল ম্যাপের সাহায্য নিন। আপনি হয়ত দূরত্ব বেশি ভেবে অটোতে উঠলেন। পরে দেখলেন ১০ মিনিটের রাস্তা। পকেট থেকে ঠিকই চলে যাবে ২০০-৩০০ টাকা। প্রযুক্তির সহায়তা নিন নিরাপদ ও সুস্থ থাকুন।

সিলেট বললেই চায়ের দেশ, কমলালেবু, সাতকড়া ও চা পাতা ভালো পাওয়া যাবে তা কিন্তু নয়। বরং এখানে ভালো মানের চা পাতা বলে আপনাকে অতি নিম্নমানের চা পাতা দিয়ে দেবে। তাই সিলেট লাক্কাতোরা ন্যাশনাল-টি স্টেটের সামনেই ওদের নিজস্ব প্রোডাক্ট বিক্রয়কেন্দ্র রয়েছে সেখান থেকে চা-পাতা কেনাই উত্তম। আরো রয়েছে সিলেটের বৃহৎ বেতশিল্প। আপনি কেইন ফার্ণিচার কিনতে চাইলে সিলেট নগরির ঘাষিটোলা এলাকায় ওর্ডার দিয়ে অথবা রেডিমেট নিতে পারেন। তবে বাঁশের তৈরী ভালো জিনিস শমষর নগরে তৈরী করাতে পারেন ওর্ডার দিয়ে। সিলেটের বিক্ষাত শিতল পাটি শহরেই পাবেন, তবে জানা থাকলে ভালো আসল শিতল পাটি কোনটি।

সিলেট ভ্রমণের সবচেয়ে ভালো সময়টি এসেছে। বৃষ্টি মানেই সিলেটের সৌন্দর্য বেড়ে যাবে কয়েকগুণে। সবুজের আচ্ছাদনে বেষ্টিত পাহাড়, নদী আর ঝর্ণার অপরূপ সম্মিলনের দেশ সিলেটে না গেলেই কিন্তু নয়। সিএনজি, অটো- যাই নিন না কেন অবশ্যই দরদাম করে নেবেন।

গুগল মামার সহায়তা নিয়ে মেপে রাস্তা, দুরত্ব সব দেখে নিন।  সিলেটে পর্যটক এত বেশি যায় যে সবাই অতিরিক্ত ভাড়া দাবি করে। সবাই হয়ত একই ভাড়া চাইবে কারণ এরা দলভুক্ত। রিজার্ভ না নেওয়াই সেক্ষেত্রে বুদ্ধিমানের কাজ। যেহেতু রাস্থা চেনেন না আপনি স্মার্টফোনে জিপিআরএস মেপে অাপনার অবস্থান থেকে গন্তব্য দিন। সবই দেখতে পাবেন। সহজ কথায় প্রযুক্তির সহায়তায় ভ্রমণ।

বৃহস্পতি আর শুক্রবারে হোটেলে ভিড় একটু বেশি থাকে। শুধু ভ্রমণে আসা লোকেদের জন্যে নয়, বৃহস্পতি ও শুক্রবারে  অনেকে আসে মাজার জিয়ারতে। তাই এই দুই দিন আসলে হোটেল আগে থেকে কনফার্ম করে আসুন। প্রাইভেট গাড়ি রেন্ট করতে চাইলে জেনে-শুনে ভাড়া ঠিক করে রাখুন। এজন্যে আপনারা যোগাযোগ করতে পারেন বিভিন্ন ট্রাভেল এজেন্সিতে।

সিলেটে মনিপুরি মার্কেট হচ্ছে লামাবাজার। অন্য কোথাও মনিপুরি কাপড় ভালো মান বা সঠিক দামে পাবেন না। তবে মনিপুরি কালেকশনের জন্যে মূল জায়গা হচ্ছে মৌলভীবাজারের কমলগঞ্জ ও ভানুগাছ এলাকায়। কিনতে হলে আসল মনিপুরি কালেকশন সেখান থেকেই কিনুন এবং https://www.facebook.com/RAISFashion/  -এ ভিজিট করুন।

DSC_0072 (3) copy DSC_0091 (3) copy ? DSC_0325 copy DSC_0330 copy DSC_0355