ক্যাটেগরিঃ রাজনীতি

 

বর্তমান সরকারের আমলে ভাতের অভাব তেমন একটা নেই। যোগাযোগের উন্নতি হয়তো চাহিদা মতো করতে পারবে। দেশের সকল ক্ষেত্রেই উন্নতি করার চেষ্টা করছে সরকার। হয়তোবা সফল হতে পারবে। কিন্তু বড় দু’টি সমস্যার সমাধান করার চেষ্টা করছে কিনা বুঝতে পারছি না।

বর্তমানে সবচেয়ে বড় সমস্যা হল দু’টি। একটি হল রান্নার জন্য নতুন করে পাইপ লাইনে গ্যাস সরবরাহের অনুমতি দেয়া, আর অন্যটি হল বেসরকারি শিক্ষা ব্যবস্থাকে জাতীয়করণ করা। দেশের ক্ষমতার প্রতিযোগিতাকে যদি আমরা তাস খেলা মনে করি। আর রাজনৈতিক দলগুলোকে যদি খেলোয়ার মনে করি তবে গ্যাসের অনুমতি দেয়া ও বেসরকারি শিক্ষাকে জাতীয়করণ করা এ দু’টি মিলে হলো একটি ইস্কাপনের টেক্কা।

বর্তমান সরকার যদি এ দু’টি সমস্যার সমাধান দিতে পারে তাহলে তার হাতেই চলে আসবে ইস্কাপনের টেক্কা। আর যদি বলে, “আবার ক্ষমতায় আসতে পারলে এ দু’টি সমস্যার সমাধান করবো”- তাহলে সাধারণ জনগণ তা বিশ্বাস নাও করতে পারে। অন্য কোন রাজনৈতিক দল যদি নির্বাচনের আগে প্রতিশ্রুতি দেয় যে, ক্ষমতায় আসতে পারলে গ্যাস লাইনের অনুমতি দিবো এবং বেসরকারি শিক্ষাকে জাতীয়করণ করবে। আর যদি তা জনগণকে বিশ্বাস করাতে পারে তাহলে তাদের হাতেই চলে আসবে ইস্কাপনের টেক্কা। তার কারণ এ দু’টি সমস্যা সমাধানে সরকার তখন ব্যর্থ থাকবে। তবে বর্তমান সরকার দেশের উন্নতির জন্য যে সকল কাজ চালিয়ে যাচ্ছে তা প্রশংসার দাবিদার। বলা যায় সরকার অধিকাংশ ক্ষেত্রেই সফলকাম হয়েছে। আর যে দু’টি সমস্যার কথা আমি তুলে ধরেছি তার বাস্তবায়ন করা বর্তমান সরকারের জন্য মোটেই কোন কঠিন কাজ নয়।

যারা সরকারকে ভালবাসে তারা চান এ দু’টি কঠিন কাজ এ সরকারই করবে। কারণ তারা চায় আগামী নির্বাচনের খেলায় যেন এ সরকারই তুরুপ দিতে পারে। আর যারা সাধারণ জনগণ তারা যেন নিশ্চিত হয়ে সঠিক জায়গায় ভোট দিতে পারে।