এটা কি পরিবেশ বান্ধব প্রাথমিক বিদ্যালয়!

তানজীর হোসেন পলাশ
Published : 27 Feb 2016, 05:36 PM
Updated : 27 Feb 2016, 05:36 PM

ঢাকা থেকে মাত্র কয়েক কিলোমিটার দূরে (লোকেশন – ডেমরার স্টাফ কোয়াটার থেকে চনপাড়ার টেম্পুতে উঠলেই বালি নদীর ব্রীজ পার হলেই বটতলা, সেখান থেকে একটু উত্তরে এগুলেই পশ্চিম গাঁও দক্ষিণ সরকারী প্রাথমিক বিদ্যালয়) পাশাপাশি দুইটি সরকারী প্রাথমিক বিদ্যালয় অবস্থিত। একটি পশ্চিমগাঁও উত্তর সরকারী প্রাথমিক বিদ্যালয় ও অপরটি পশ্চিমগাঁও দক্ষিণ সরকারী প্রাথমিক বিদ্যালয়। আমি পরেরটির কথা বলছি। এটি নারায়ণগঞ্জ জেলার রূপগঞ্জ থানাধীন কায়েতপাড়া ইউনিয়নে অবস্থিত হলেও দূরত্বের বিচারে এখনো ডাকঘর ডেমরা রয়েই গেছে।

অর্থাৎ ঢাকার সবচেয়ে কাছে অবস্থিত স্কুলটির এখন বেহাল দশা। ছবিতে দেখা যাচ্ছে এই স্কুলটির একটি দরজার কিছু অংশ ভাঙ্গা। তালা লাগানো সত্ত্বেও এই বিদ্যালয়টির কক্ষে অনায়াসে শিশুরা যাওয়া আসা করছে। ফলে এখানে যেকোন রকম দুনীতি হতে পারে। হতে পারে পরীক্ষার সময় পরীক্ষাথীদের অসদুপায় অবলম্বনের ব্যাপার। এমন কি রাতে এখানে নারীর শ্লিলতাহানীর মতো ঘটনা ঘটলেও অবাক হওয়ার কিছু থাকবে না।

বিদ্যালয় শিশুর বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে বিধায় আমরা বিদ্যালয়কে দুর্ঘটনার আওতামুক্ত রাখতে চাই। তাই বিষয়টি নিয়ে কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি। এই বিদ্যালয়টির মতো যদি বাংলাদেশের আনাচে কানাচে এমন আরো বিদ্যালয়ের অবকাঠামোগত অবস্থা হয়, সেদিকে যেন অতি দ্রুত বিশেষ ব্যবস্থা গ্রহণ করা হয়।