পাবনায় তনু হত্যার প্রতিবাদে জনতার ঢল

তানজির খান
Published : 25 March 2016, 10:40 AM
Updated : 25 March 2016, 10:40 AM

সমগ্র বাংলাদেশে প্রতিটি ঘর যেন এখন তনুর বাড়ী। সব জায়গা তনুর জন্য মাতম উঠেছে। এই পাশবিক নির্যাতন ও হত্যার প্রতিবাদে জল গড়িয়েছে সবার চোখে। তনুর মৃত্যুতে প্রতিটি মাতা-পিতা যেন তার সন্তান হারিয়েছে, প্রতিটি ভাই যেন বোন হারিয়েছে, প্রতিটি বোন যেন বোন হারিয়েছে। উত্তরাঞ্চলের অহংকার পাবনা জেলা এই হত্যাকাণ্ডের প্রতিবাদে ফুঁসে উঠেছে।

এরই মাঝে পাবনায় কিশোর হত্যাকান্ডের ঘটনা ঘটেছে। পাবনায় ২৫ তারিখ সকাল ১১টায় কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের ছাত্রী তনু ধর্ষন ও হত্যা এবং পাবনা কালেক্টরেট স্কুলের অষ্টম শ্রেনীর ছাত্র হাবিবুল্লা হত্যার প্রতিবাদে মানব বন্ধন ও বিক্ষোভ মিছিল হয়। মানব বন্ধন ও বিক্ষোভ মিছিল পাবনা এডওয়ার্ড বিশ্ববিদ্যালয় কলেজের শহীদ মিনার থেকে পাবনা প্রেস ক্লাব পর্যন্ত বিস্তৃত ছিল। সবার চোখে মুখে ছিল প্রতিবাদের আগুন। সেই প্রতিবাদের আগুন পৌঁছে গেছে পাবনার সর্ব সাধারণ থেকে সমগ্র বাংলাদেশে।

বিভিন্ন পেশার মানুষ ও ছাত্র জনতা এতে উপস্থিত হয়। এতে সাধারণ জনগন বিক্ষোভে ফেটে পরে। তারা অনতিবিলম্বে ধর্ষণকারী ও হত্যাকারীদের খুজে বের করার জন্য বিক্ষোভ করেন। এই বিক্ষোভের অন্যতম প্রধান উদ্যোক্তা ছিলেন পাবনা এডওয়ার্ড কলেজের ছাত্র নবিতা স্মরণ ও রৈশান ইকবাল তাইন। যোগাযোগ করা হলে তারা বলেন "দেশে মানুষ নিরাপত্তাজনিত অভাবে ভুগছেন দীর্ঘদিন যাবৎ। স্কুল কলেজ অফিস আদালত কোথাও মেয়েদের নিরাপত্তা নাই। আমরা সর্বত্র নারীর নিরাপত্তা চাই। আজ এখানে তো কাল ওখানে আমাদের মা-বোন লাঞ্ছিত হচ্ছেন, ধর্ষিত হচ্ছেন। প্রশাসন মুখে তালা লাগিয়ে তা দেখছে। আজ সময় এসেছে জনতার রুখে দাড়ানোর। নইলে কাল আপনার মা-বোন কেউই বাদ যাবে না লাঞ্ছনার হাত থেকে।"

সমগ্র পাবানাবাসীর আশা সরকার দ্রুত পদক্ষেপ নিয়ে তনু হত্যার বিচার করবে। সেই সাথে সমগ্র বাংলাদেশ হবে প্রতিটি নারীর জন্য নিরাপদ ভূমি।

উল্লেখ্য গত রবিবার (২০ মার্চ) রাত ১০টায় কুমিল্লা ময়নামতি সেনানিবাসের অলিপুর এলাকায় একটি কালভার্টের কাছ থেকে পুলিশ নিহত তনুর লাশ উদ্ধার করে। এ ঘটনায় সমগ্র দেশ ক্ষোভে ফেটে পড়েছে। নাট্যকর্মী কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজের শিক্ষার্থী সোহাগী জাহান তনুকে ধর্ষণের পর গলাকেটে হত্যা করা হয়।

 

তানজির খান
কবি ও নাগরিক সাংবাদিক
mtanzirkhan@gmail.com
https://www.facebook.com/tanzir.khan.3