ক্যাটেগরিঃ খেলাধূলা

দুদিন ধরেই দুঃসংবাদটি পত্র পত্রিকায় আসতে শুরু করেছে কিছুটা ছোট পরিসরে। আবারও বাংলাদেশ ক্রিকেট দলকে পাকিস্তানে খেলতে পাঠানোর ভয়ংকর ষড়যন্ত্রটি বাস্তবে রূপ দেয়ার প্রচেষ্টা চলছে। পত্রিকা মারফত জানতে পেলাম যে পিসিবি থেকে বিসিবিকে ২০১৩ সালের ১১-১৩ জানুয়ারি মোট তিনদিনে একটি ওয়ানডে এবং একটি টি-টোয়েন্টির সংক্ষিপ্ত সফরের পরিকল্পনা দেয়া হয়েছে।আর বিসিবির পক্ষ থেকে পাকিস্তান সফরে কোনও আপত্তি নেই বলে জানিয়েছে পিসিবিকে (সুত্র: দৈনিক ইত্তেফাক, ১৭.১২.২০১২)।

বিসিবির পাকিস্তানকে হ্যা বলার কারণ অনুসন্ধানে বেরিয়ে আসে চমকপ্রদ নির্লজ্জ সব বিষয়। বিসিবির আগের কমিটির সভাপতি জনাব লোটাস কামাল চরম নিরাপত্তাহীন পাকিস্তানকে প্রতিশ্রুতি দিয়েছিলেন পাকিস্তান সফর করবে বাংলাদেশ ক্রিকেট দল। তিনি নিজের স্বার্থের জন্য সে সময় প্রতিশ্রুতি দিয়েছিলেন। সেই মোতাবেক গত ২৯ এপ্রিল সফরের তারিখ ধার্য হয়েছিল। আমাদের সৌভাগ্য যে হাইকোর্টের নিষেধাজ্ঞার জন্য শেষপর্যন্ত সেই পাকিস্তান সফর বাতিল হয়ে যায়। এখন সেই প্রতিশ্রুতি অনেকটা জারজ সন্তান পেটে আসার মত অবস্থা হয়েছে বিসিবির। না পারছে গর্ভপাত করতে, না পারছে সেই জারজ সন্তানের জন্ম দিতে। সেদিনের সেই অবৈধ প্রতিশ্রুতি বাস্তবায়নের ভার পড়েছে বর্তমান বিসিবি কমিটির উপর। প্রতিশ্রুতি রক্ষা না করায় শোনা যায় যে, আইসিসির সিওসির সর্বশেষ সভায় তুলোধুনো হয়েছেন বিসিবির ভারপ্রাপ্ত সিইও নিজামউদ্দিন চৌধুরী। আরও শোনা যায় যে, আইসিসির অন্য দেশগুলো পাকিস্তানের হয়ে নিজামউদ্দিনের ওপর চাপ তৈরি করেছে। বোঝাই যাচ্ছে যে পাকিস্তান নিজেদের স্বার্থ উদ্ধারে একাত্তরের মতই ঘৃণ্য ষড়যন্ত্রে মেতে উঠেছে। নব্য রাজাকার বাহিনী ওদের সেই স্বার্থ উদ্ধারে যে হাত মিলিয়েছে তা বলাবাহুল্য।

আরও অবাক হতে হয় পিসিবির সাহস দেখে!! পিসিবি আমাদের প্রত্যক্ষ হুমকি দিয়েছে যে বাংলাদেশ খেলতে না গেলে তারা তাদের খেলোয়াড়দের আমাদের দেশে অনুষ্ঠিত বিপিএল এ খেলতে দিবে না। পাকিস্তানের ডন পত্রিকার খবর মারফত জানা যায় যে, “বিসিবিকে পিসিবি লিখিত জানিয়েছে, বাংলাদেশ দলের সফর নিশ্চিত না হলে বিপিএলের দ্বিতীয় আসরে কোন পাকিস্তানি ক্রিকেটারকে খেলার অনুমতি দেয়া হবে না।” তো ওদের ক্রিকেটারেরা আমাদের বিপিএল এ না খেললে কী আমাদের খুব বড় ক্ষতি হয়ে যাবে? আমাদের মুনাফালোটা ফ্র্যাঞ্চাইজিদের লাভের শেয়ার কী আমাদের সোনার ছেলেদের জীবন দিয়ে জুয়া খেলে দিতে হবে? তো ওদের এই হুমকিতে কার কী যায় আসে? ইন্ডিয়ানরা যে প্রথম আসরে খেলতে আসে নাই তো কী হয়েছে? বিপিএল দরকার হলে ওদের ছাড়াই হবে, তবুও পিসিবির হুমকিতে কেন আমাদের মাথা নোয়াতে হবে?

আর পাকিস্তান চাপ সৃষ্টি করার এত সাহস পায় কোথা থেকে? আমরা কী এখনো ওদের কোনও প্রদেশ নাকি? বিজয়ের এই মাসে ওদের ঔদ্ধত্য দেখে হতবাক হতে হয়!! আমাদের রুখে দাড়াতে হবে, পাকিদের জবাব দিতে হবে। আমাদের ক্রিকেট দলকে ওদের কাছে পাঠাবো না স্পষ্ট ভাবে জানিয়ে দিতে হবে। কিসের এত দুর্বলতা পাকিদের প্রতি এখনো এতদিন পর!!

এই সংক্ষিপ্ত সফরে গেলে আমাদের লাভ কী? পাকিস্তানের লাভের জন্য আমাদের বিসিবি এত মরিয়া কেন? আমরা কী ভুলে গেছি একাত্তরের পাকিস্তানকে? আমরা কী ভুলে গেছি দুদিন আগেও ওদের পররাষ্ট্র মন্ত্রী হীনার নির্লজ্জ বিবৃতি? আমরা কী ভুলে গেছি ব্যক্তিগত কারণ দেখিয়ে আমাদের প্রধান মন্ত্রীর ডি-৮ সম্মেলনে না যাওয়া? তবে আমাদের ক্রিকেট টিম কেন যাবে পাকিস্তানকে উদ্ধার করতে? কেন? পাকিস্তান আমাদের এমন কী হিতাকাংখি যে ওদের ক্রিকেট এর অচলাবস্থা কাটানোর জন্য আমাদের সোনার ছেলেদের জীবন বাজি ধরতে হবে? কোন দিন কোন লোটাস কামাল কথা দিয়েছিল কোনও এক দুর্বল মুহূর্তে নিজের স্বার্থ সিদ্ধির জন্য, তার দায়ভার কেন বইতে হবে আমাদের ছেলেদের? বিসিবির আপত্তি না থাকলেও আমাদের জনগণের আপত্তি আছে, আমরা তীব্র প্রতিবাদ জানাই বিসিবির এই ঘৃণ্য সিদ্ধান্তের।

আমাদের আবারও এক হতে হবে একাত্তরের মত। পিসিবিকে জানিয়ে দিতে হবে, আমরা যাব না। যিনি আগ বাড়িয়ে প্রতিশ্রুতি দিয়ে এসেছিলেন সেই লোটাস কামালকে প্রতিশ্রুতি ফিরিয়ে নিয়ে দুঃখ প্রকাশ করে ভুল শুধরে নিতে হবে। মাননীয় প্রধানমন্ত্রীর কাছে আমাদের আবেদন করতে হবে তিনি যেন এই বিষয়টির স্থায়ী সমাধানে এগিয়ে আসেন।

আসুন সবাই মিলে পাকিস্তান সফরের বিরুদ্ধে সোচ্চার হই। পাকিস্তান সফরকে না বলি। আমাদের সোনার ছেলেদের নিশ্চিত মৃত্যুর মুখে ঠেলে পাঠানোর বিরুদ্ধে এক হই।

*****************
তথ্য সুত্র: বিডি নিউজ ২৪, প্রথম আলো, ইত্তেফাক।

লেখাটির শিরোনামের জন্য কৃতজ্ঞতা স্বীকার সম্মানিত ব্লগার হৃদয়ে বাংলাদেশ।


৮৯ টি মন্তব্য করা হয়েছে

  1. হাসান মসফিক বলেছেনঃ

    আসুন সবাই নিজ নিজ জায়গা থেকে আওয়াজ দিই, বাংলাদেশ দলের পাকিস্তান সফরকে “না” বলি।
    গতবারের মতো এইবারও আমাদেরকে এই সফর প্রতিহত করতে হবে।
    করতেই হবে।
    শুভেচ্ছা আপনাকে।

  2. মীর আশরাফ আলী

    মীর আশরাফ আলী বলেছেনঃ

    আমরা দেশের সোনার ছেলেদের নিরাপত্তা চাই । আর পাকিস্তান আমাদের ছেলেদের জন্য নিরাপদ না ।বিপিএল এ পাকিস্তান যদি না আাসে তোনা আসুক এর জন্য তো আমরা দেশের সোনার ছেলেদের নরকে ঠেলে দিতে পারিনা !!!! এমন সুন্দর একটা বিষয় নিয়ি লেখার জন্য জিনিয়া আপু আপনাকে ধন্যবাদ ।

  3. মাহবুব বলেছেনঃ

    হয়তো আমার কথা গুলোকে অনেকেই পছন্দ করবেনা, কিন্তু আমার মনে হয় ক্রিকেট আর রাজনীতি দুটাকে দুই জায়গায় রাখা উচিত! পাকিস্তান আমাদের উপর নিপীড়ন চালিয়েছে সেটার জবাব যদি দিতে হত তাহলে সবার আগে উচিত ছিল বাংলাদেশ থেকে পাকিস্তানি এম্বাসি বন্ধ করে দেয়া! যেহেতু তাদের সাথে বাংলাদেশের কুটনৈতিক সম্পর্ক ছিন্ন করা হয়নি, তাহলে সেখানে গিয়ে খেলতে সমস্যা কোথায়? আমাদের ক্রিকেট দলের আজকের ওয়ান ডে স্টেটাস থেকে শুরু করে টেস্ট স্টেটাস পর্যন্ত সব জায়গায়ই পাকিস্তানি ক্রিকেটের সমর্থন ছিল অগ্রণী! সুতরাং খেলার বেলায় তাদেরকে সাহায্য করাটা খুব একটা অনৈতিক কাজ নয় বলেই আমার মনে হচ্ছে! এমনকি আমাদের দেশের অনেকের কাছে আজও প্রিয় ক্রিকেট দলের নামের বেলায় পাকিস্তানি দলের নামটা বাংলাদেশের পরেই আসবে অধিকাংশ ক্ষেত্রেই! আর খেলোয়ারদের নিরাপত্তার বেপারে যেহেতু ওরা নিশ্চয়তা দিচ্ছে তাহলে সেখানে কি আমরা সাহায্য করতে পারিনা? ভাই এই মন্তব্যের জন্য দয়া করে রাজাকার বলে গালি দিবেন না! কারণ আমি মনে প্রাণে পাকিস্তানকে তার কৃতকর্মের জন্য ঘৃনা করি! এমনকি আমার জীবনে আমি কোনদিন পাকিস্তানি ক্রিকেট দলকে সমর্থন করিনি! কিন্তু আমি সুধু সাধারণ দৃষ্টিতে যেটা নায্য মনে হয়েছে সেটাই বললাম!

    • জিনিয়া বলেছেনঃ

      মাহবুব ভাই আপনাকে ধন্যবাদ। খেলার সাথে রাজনীতির সম্পর্ক আছে..অবশ্যই আছে..একটা দল যখন একটা দেশকে রিপ্রেজেণ্ট করে, তখনই দেশের মানচিত্র আসে, পতাকা আসে, সরকার আসে, জনগণ আসে। আর রাজনীতি এর বাইরের কোনও বিষয় নয়। ক্রিকেট বোর্ডগুলো রাজনীতির ধারক ও বাহক..অস্বীকার করতে পারবেন?রাজনীতি যদি নাই থাকতো, তবে ওদের দেশে কেন দীর্ঘ সময় কেউ খেলতে যাচ্ছে না? অন্য দেশের সাথে তো আর ওরা হানাদারগিরি করে নাই, তাইনা?আমার কথা হল আমরা কেন যাব? কেন?দেশটি যদি পাকি না হয়ে ইন্ডিয়া হতো,শ্রীলঙ্কা হতো, সেক্ষেত্রে নিরাপত্তাজনিত এরকম ব্যাপার থাকলে..তখন ও বলতাম আমাদের ছেলেরা যাবে না..ওদের জীবনের মূল্য আমাদের কাছে অনেক অনেক বেশি।

      আজ সকালেই আমার পাকি কলিগ প্রফেসর হায়াতের সাথে এ নিয়ে কথা হল। প্রসংগক্রমে জানালো, “বাংলাদেশ যদি পাকিস্তান হতো..আর পাকিস্তান হতো বাংলাদেশ..আমরা কখনোই বাংলাদেশের ক্রিকেট উদ্ধারে আমাদের ছেলেদের পাঠাতাম না। “কারণ সে ভাল করেই জানে তার দেশে নিরাপত্তা বলে কিছু নাই..নড়বড়ে, ভঙ্গুর পাকিস্তান নিজেদের নিরাপত্তা দিতে পারে না, আমাদের ছেলেদের দিবে কিভাবে?

      পাকিরা আমাদের ক্রিকেটে সমর্থন দিয়েছে সে জন্য আমাদের জান বাজি রেখে ওদের ক্রিকেট উদ্ধারে আমাদের ছেলেদের পাঠানোর পক্ষপাতী নই..আর নিজেদের মাঝে ট্যালেন্ট থাকলে আমরা বিশ্ব ক্রিকেটে স্থান করে নিতামই ..সে পাকিদের সমর্থন ছাড়াও হতো!!

      তাই পাকিদের না বলুন…না না না..

      ৪.১
    • জিনিয়া বলেছেনঃ

      খেলার মাঠেও রাজনীতি থাকে..খেলা রাজনীতির বাইরে না..তাই যদি হতো, লোটাস মিয়া হুট করে গিয়ে বাংলাদেশ খেলতে যাবে এমন কথা দিয়ে আসতো না..সব দেশের ক্রিকেটই থাকে পুরাই রাজনীতির প্যাচে..ওই যে টেন্ডুলকার সেও এখন রাজনীতির ময়দানে..ওই যে ইমরান খান তাকেও তো দেখি রাজনীতির মাঠে ময়দানে..লোটাস মিয়া, পাপন আংকেল এদের দেখি রাজনীতির ছিল ছাপপর মারা..তো রাজনীতির বাইরে যাবে কিভাবে ক্রিকেট, শওকত ভাই?

      ৫.১
  4. কালেরকণ্ঠ বলেছেনঃ

    অনেক ধন্যবাদ জিনিয়া, আমরা মহামান্য রাষ্ট্রপতি তনয় পাপনকে লুট কামালের পথে হাটতে দিব না……..।

    পাকিদের না – না – না

  5. নীলকন্ঠ জয়

    নীলকন্ঠ জয় বলেছেনঃ

    আজই পাকিস্তানে বোমা হামলায় ২০ জন মারা গেছে।যে দেশে প্রধান্মন্ত্রী ভবন নিরাপদ নয় সে দেশে আমাদের ছেলেদের ঠেলে দেওয়ার উদ্দেশ্য কি তা সকলেরই জানা।তীব্র প্রতিবাদ করছি এর বিপক্ষে।বিপিএল এর অজুহাতটা ফাকা আওয়াজ ছাড়া কিছুই নয়।
    ১৬ ডিসেম্বর আন্তর্জাতিক একটি পত্রিকায় ‘১৯৭১’র ঘটনাগুলো’ শীর্ষক এক নিবন্ধে পাকিস্তানের বিশিষ্ট পরমাণু বিজ্ঞানী আব্দুল কাদির লিখেছেন,
    পাকিস্তান ১৯৭১ সালে যে পরিস্থিতি কাটিয়েছিল আজকের পরিস্থিতি তার চেয়েও খারাপ।
    সুতরাং এই সফর বাতিল হোক।
    সহমত আপু।

  6. হৃদয়ে বাংলাদেশ বলেছেনঃ

    @ভাই মাহবুব, আপনি যথেস্ট যুক্তি দিয়েছেন। কিন্তু বাস্তবে এখন সময় আরো খারাপ। পাকিস্তানের দেয়া নিরাপত্তার এক পয়সা দাম নেই। যারা নিজেদের মন্ত্রী-রাষ্ট্রপতিদের নিরাপত্তা দিতে পারেনা তাদের নিরাপত্তা সার্টিফিকেটকে আমরা কি করে মূল্য দেবো? তাছাড়া, এমন সম্ভাবনার কথা উড়িয়ে দেয়া যায়না যে ওদের নিরাপত্তা বাহিনীতেও বাংলাদেশ বিরোধী শক্তি লুকিয়ে আছে। আর সুইসাইডিয়াল স্কোয়াডতো পাকিস্তানের জন্য ডালভাট। তাই, ঐক্যবদ্ধ হোন। এই সফরকে না বলুন।

    ১০
  7. মীর আশরাফ আলী

    মীর আশরাফ আলী বলেছেনঃ

    মাহবুব ভাই পাকিস্তানের খেলোয়াররা তো কোন দোষ করছে না কিন্তু জঙ্গিরা যে হামলা করছে !!!ওদের একটা বোমা যদি দেশের সোনার ছেলেদের ওপর পড়ে নিরাপত্তা কর্মিরা কি নিজেরাও বাঁচতে পারবে সেই বোমার আঘাত থেকে ?

    ১২
  8. সৈয়দ ইফতেখার আলম বলেছেনঃ

    বাংলাদেশ ক্রিকেট দলের পাকিস্তান যাওয়া উচিত। বিসিবি যে সিদ্ধান্তটা নিয়েছে তা ১০০ ভাগ ঠিক আছে। ক্রিকেট একটা খেলা এর সাথে বোমা হামলা অথবা জঙ্গি তৎপরতাকে এক করার কোন সুযোগ নাই। আমাদের ছেলেরা খেলে, তাদের খেলতে দিন। বিসিবি এটাও বলেছে কেউ কে এ সফরে চাপ প্রদান করা হবে না যাবার জন্য এটা তো কত উদারতা বিসিবির। এর বেশি আমাদের বলাটা অনুচিত। তাই আমি বলব বাংলাদেশ ক্রিকেট দল পাকিস্তান যাবে,,, আমরা তা মেনে নেব ইনশাল্লাহ। কেননা তা না মানাটা বোকামী। যা মোটেই কাম্য নয়। য়া হচ্ছে তাই ঠিক। হয় তো এখন যারা বিরোধীতা করছেন তারা এটা পরে বুঝবেন।

    ১৩
  9. সৈয়দ ইফতেখার আলম বলেছেনঃ

    বাংলাদেশ ক্রিকেট দলের পাকিস্তান যাওয়া উচিত। বিসিবি যে সিদ্ধান্তটা নিয়েছে তা ১০০ ভাগ ঠিক আছে। ক্রিকেট একটা খেলা এর সাথে বোমা হামলা অথবা জঙ্গি তৎপরতাকে এক করার কোন সুযোগ নাই। আমাদের ছেলেরা খেলে, তাদের খেলতে দিন। বিসিবি এটাও বলেছে কেউ কে এ সফরে চাপ প্রদান করা হবে না যাবার জন্য এটা তো কত উদারতা বিসিবির। এর বেশি আমাদের বলাটা অনুচিত। তাই আমি বলব বাংলাদেশ ক্রিকেট দল পাকিস্তান যাবে,,, আমরা তা মেনে নেব ইনশাল্লাহ। কেননা তা না মানা টা বোকামী। যা মোটেই কাম্য নয়। যা হচ্ছে তাই ঠিক। হয় তো এখন যারা বিরোধীতা করছেন তারা এটা পরে বুঝবেন।

    ১৪
    • জিনিয়া বলেছেনঃ

      সৈয়দ ইফতেখার আলম ভাই, আপনাকে কয়েকটা প্রশ্ন করি,প্রশ্নগুলো আপনার মন্তব্যের সুত্র ধরে, উত্তর অবশ্যই দেবেন কিন্তু,

      1। কেন পাকিস্তান যাওয়া উচিত?
      2। বাংলাদেশ ক্রিকেট দলের লাভ কী হবে?
      3। বিসিবির সিদ্ধান্ত এসেছে পাকিস্তান কতৃক আইসিসির মিটিং এ ধোলাই খাবারের পর। তাহলে সিদ্ধান্ত একশত ভাগ সঠিক হয় কিভাবে?
      4। বোমা হামলার সাথে ক্রিকেট যদি একি না হবে, তাহলে শ্রীলঙ্কা টিম এর উপর বোমা হামলা হয়েছিল কেন? কেন পাকিস্তানে আর কোনও দল খেলতে যেতে চাইছে না? ওরা কী তাহলে আপনার মত বুদ্ধিমান ও পাকি প্রেমিক নন?
      5। খেলোয়াড়দের উপর বিসিবি কী রকম চাপ সৃষ্টি করে, তা আমাদের পূর্ববর্তী কোচেরা বিশ্ব মিডিয়াতে অনেক আগেই খোলামেলা বলে গেছে।চাপ দিয়ে পাঠান হবে না, এর গ্যারান্টি কী?

      আপনি এমনভাবে বলছেন যেন বিসিবির মত অনেষ্ট প্রতিষ্ঠান বাংলাদেশে আর একটিও নাই!!!

      পরিশেষে আপনাকে একটা পরামর্শ মুফতে দেই, পাকিস্তানের দালালী বাদ দিন। আপনাদের মত পাকি দালালদের কিন্তু আমরা সবাই খুজে ফিরছি। ঠিক যেমন বাংলাদেশ স্বাধীন হওয়া নিয়ে যারা বিরোধিতা করেছে, এখন তারা বুঝছে..আপনার শেষ বাক্যটা ঠিক সেটার মতই যেন শুনতে পেলাম :eek: :eek:

      পাকিস্তান সফরকে না বলুন…না ..না ..না..

      ১৪.১
  10. এশরার লতিফ বলেছেনঃ

    জিনিয়া,
    আমি মনে করি না যে পাকিস্তান গেলেই তাদের উপর হামলা হবে বা নিরাপত্তা সমস্যা হবে , তবে তারা যতদিন যুদ্ধাপরাধের জন্য ক্ষমা চাচ্ছে না ততদিন তাদের বর্জন করতে হবে। ক্রিকেট তো মানুষই খেলে, ক্রিকেট থেকে অপমানবোধ আলাদা করতে পারব না।

    ১৫
    • জিনিয়া বলেছেনঃ

      এশরার ভাই, আপনাকে ধন্যবাদ। হামলা তো হতেও পারে!!যদি হয়, তবে এর দায়ভার কে নেবে না নেবে সেটার থেকেও বড় কথা হল আমরা যা হারাব তার পূরণ কখনোই হবে না..আর পাকিস্তান যেভাবে চাপ সৃষ্টি করছে তা মোটেও কোনও ভাল লক্ষণ নয়।

      আর আপনার সাথে আমিও সহমত,

      যতদিন যুদ্ধাপরাধের জন্য ক্ষমা চাচ্ছে না ততদিন তাদের বর্জন করতে হবে

      আপনাকে আবারও ধন্যবাদ। শুভকামনা।

      ১৫.১
  11. কালেরকণ্ঠ বলেছেনঃ

    @সৈয়দ ইফতেখার আলম,
    # আপনি কি দয়া করে বলবেন বাংলাদেশ ক্রিকেট দলের কোন বিশেষ কারণে পাকিস্তান যাওয়া উচিত ?
    # বিসিবি যে সিদ্ধান্তটা নিয়েছে তা ১০০ ভাগ ঠিক হলে ক্রিকেট বিশ্বের সকল দেশকি পাকিস্তান খেলতে না গিয়ে ১০০ ভাগ বেঠিক কাজ করছে ?

    জিনিয়া আপনাকে প্রশ্ন গুলো করেছেন আমিও করলাম উত্তর দিন। না দিতে পারলে পাকিস্তান সফরকে না বলুন। আমরা বারুদের ময়দানে ক্রিকেট খেলতে চাইনা।

    ১৬
  12. হৃদয়ে বাংলাদেশ বলেছেনঃ

    @ সৈয়দ ইফতেখার আলম “কেননা তা না মানাটা বোকামী।” দয়া করে ব্যাখ্যা করে আমাদের আলোকিত করবেন কি, ক্রিকেটদল পাকিস্তান সফরে না গেলে কেন তা বোকামী হবে?

    ১৭
  13. হৃদয়ে বাংলাদেশ বলেছেনঃ

    @এশরার লতিফ, ধন্যবাদ। আপনার যুক্তিটিই মূল এবং সত্য। গোঁদের উপর বিষফোঁড়ার মত পাকিস্তানে কেউ নিরাপদ নয়। তাই, না।

    ১৮
  14. সত্য কথক বলেছেনঃ

    একটা আজব ব্যাপার লক্ষ্য করলাম, অনেকেই ক্রিকেট দলের পাকিস্তান সফরকে সমর্থন করছে। যেখানে একটি দেশ তার নিজের ভি আই পি দের জীবনের নিরাপত্তা দিতে পারে না সেখানে তারা আমাদের সোনার ছেলেদের নিরাপত্তা কিভাবে দেবে। আমি এই ছেলেদের প্রচন্ড ভালোবাসি। শুধু আমি নই সমগ্র জাতিই এই ছেলেদের ভালোবাসে। ওরাই তো আমাদেরকে সকল দলমত ঠেলে পাশ ফেলে একত্রে আনন্দ উদযাপনের উপলক্ষ তৈরী করে দেয়।
    ধন্যবাদ জিনিয়াপু। আমি তোমার সাথে একমত, একজনের ব্যাক্তিগত স্বার্থসিদ্ধির জন্য আমরা আমাদের সোনার ছেলেদের বিপদের মুখে ঠেলে দিতে পারি না।

    ১৯
  15. রাইয়ানশুভ্র বলেছেনঃ

    মনে হয় ডলার, পাউন্ড, ইউরো দিয়া পকেট ভরপুর করাইয়া দিছে, না হইলে যেই দেশের প্রতিটা ইঞ্চি নিরাপত্তাহীন সেখানে দেশের সোনার ছেলেদের কি যুক্তিতে পাঠানো হচ্ছে????

    ২০
  16. নীল ন ক্ষ ত্র বলেছেনঃ

    প্লেয়ার রা পাকিস্তানে গেলে ওদের যদি কোনও ক্ষতি হই তখন তার দায়ভার এ নিবে???? পাকিস্তানের সকল জঙ্গীদের কে কী গিয়ে বলে আসা হবে ‘ ভাই, আমাদের প্লেয়ার দের কোনও ক্ষতি কইরেন না!!!!!’ …। পাকিস্তানে গিয়ে না খেললে তো আমাদের দেশের প্লায়েররা মরে যাবে না কিংবা তাদের কেরিয়ারের কোনও ক্ষতিও হবে না…..। খেলাটা ক্রিকেট খেলা…মরণ খেলা না…….। তাই সবার উচিত এটার বিরুদ্ধে প্রতিবাদ জানান…………।

    আপু,এই সুন্দর লেখাটার জন্য তোমাকে অনেক ধন্যবাদ……। :)

    ২১
    • জিনিয়া বলেছেনঃ

      দায়ভার কেউ নেবে না..শুধু দুঃখ প্রকাশ করবে আর কয়টা টাকা ক্ষতিপূরণ দেবে..ব্যস শেষ..যার যাবে সে বুঝবে..বুঝেছো?

      ভাবতে অবাক লাগে পাকিদের ক্রিকেট উদ্ধারের জন্য কেউ কেউ সমর্থন দিচ্ছে? আমাদের সোনার ছেলেদের জানের পরওয়াও তারা করছে না..আজব পাকি ভক্ত..এগুলারে চিহ্নিত করতে হবে.।

      সবাই মিলে পাকিদের না বলতে হবে..না না..না.।

      অনেক শুভকামনা নাজিয়া..

      ২১.১
  17. হৃদয়ে বাংলাদেশ বলেছেনঃ

    আমি সাফ সাফ বলি, পাকিস্তানের ভোটে লুট কামাল আইসিসির নিধিরাম সর্দার ভাইস প্রেসিডেন্ট হয়েছে। বাংলাদেশের ক্রিকেট দলের পাকিস্তান সফর হচ্ছে লুট কামালের ব্যক্তিগত ঋণ পরিশোধের বিষয়। তাই আমি এখনো এই সফরের পেছনে তার কালো ছায়া দেখছি। পাকিস্তানে বড় হওয়া এবং পড়ালেখা করা লুট কামাল আওয়ামী লীগের এমপিত্ব কিনতে পারে কিন্তু মনে তার ‘ও মেরা ওয়াতন”। পাঠকেরা মনে রাখবেন, লুট কামালের চাপেই কিন্তু বিসিবি’র পূর্বতন সিইও অসুস্থ হয়ে প্রানত্যাগ করেছিলেন। বিপিএল আয়োজন করে লুট কামাল অরুন লালের গেম ওয়ান কোম্পানীকে একশ কোটি টাকা অগ্রিম দিয়ে আদায় করেনি। অরুন লাল তার কোম্পানী বেঁচে ভেগেছে। বিপিএল হলে লুট কামাল ও তার স্যাঙ্গাৎদের পকেটে পয়সা আসে। তাই বিপিএল নিয়ে এতো আগ্রহ। তাই পাকিস্তান যাওয়ার এতো তোড়জোড়।

    ২২
  18. হৃদয়ে বাংলাদেশ বলেছেনঃ

    @সত্য কথক, আন্তর্জাতিক অঙ্গনে আমাদের গর্ব করার খুব বেশী কিছু নেই। এই ক্রিকেটারেরা অধারাবাহিক হলেও আমাদের জন্য গর্ব নিয়ে আসে। এই সদ্যতরুনদেরকে আমাদেরই রক্ষা করতে হবে। পাকিস্তান যাওয়ার জন্য এদেরকে যে ভয়াবহ চাপে রাখা হচ্ছে, সে চাপ উড়িয়ে দিতে আমাদের সন্মিলিতভাবে উচ্চকন্ঠে তাদের জানাতে হবে, তোমরা ভয় পেয়োনা, ভেঙ্গে পড়োনা। আমরা ঐক্যবদ্ধ জাতি তোমাদের সাথে আছি। লুট আর টুটুলের অশুভতা আমরা ঠেকাবো।

    ২৩
  19. জিনিয়া বলেছেনঃ

    আজকে এবিসি নিউজের তাজা খবর হল, “

    Car bomb kills 17 at Pakistan market

    দেখুন এই লিঙ্ক এ,

    লিঙ্ক

    এরপরও আছে নাকি কোনও পাকিপ্রেমী..আওয়াজ দিন..

    ২৪
  20. সৈয়দ ইফতেখার আলম বলেছেনঃ

    কেউ কে কোন একটি দেশের দালাল বলে দেওয়া (না জেনে শুনে) তা ফৌদারি দন্ডবিধি মোতাবেক আইনের পরিপন্থি। একজন সাংবাদিক হিসেবে যতদূর জানি তাই বল্লাম পাকিস্তান সফরের ব্যাপারে। উপরে ৭নং মন্তব্যকারি মাহবুব ভাই এর কথাই আমার কথা। আবেগকে ছুরে ফেলে দিন। যদি বুকে এতোই সাহস কে নায়ক মুজিব না জিয়া ? কে মহান স্বাধীনতার ঘোষক বলেন??? এ প্রশ্নে আপনারা মাটিতে লুটিয়ে যাবেন। হাজারো মন্তব্য চলে আসবে। মুজিব জিয়া। মুজিব জিয়া। মুজিব জিয়া।

    যদি সত্যিই দেশকে ভালোবাসেন তো এখন দেশের জন্য কিছু করার চেষ্টা করুন। বক্তিতা,বাকওয়াস বাদ দিন। আমাকে যে বল্লেন তা ঠিক নয়। আমি শেষ বাক্যে বলেছিলাম (কনেনা তা না মানা টা বোকামী। যা মোটইে কাম্য নয়। যা হচ্ছে তাই ঠকি। হয় তো এখন যারা বরিোধীতা করছনে তারা এটা পরে বুঝবনে।) বুঝবনে তখনই যখন আমাদের ক্রিকেটাররা পাকিস্তানে গিয়ে খেলবে এবং সহি সালামতে ফিরেও আসবে। আগেই নেগেটিভ বলবেন না, ,মাফ চাই আপনাদের কাছে। আগের মন্তব্য করাটাই আমার উচিত হয়নি ……….. বাঙালি বাঘ। বীরের জাতি। আমি বাঙালি তাই ভয় পেয়ে বসে থাকতে চাই না। তাই আলবত সমর্থক করি বাংলাদশে ক্রকিটে দলরে পাকস্তিান যাওয়া । এখন সামনে এগিয়ে যাবার পালা, সামনে এগিয়ে যাবার সময় ভয়ের সন্দেহ নিয়ে বসে থাকাটাই দালালী। যদি এ ভয় ৭১ প্রত্যেক মা তার ছেলের জন্য করতো না তবে আজ আমাকে ১০-১৫টা প্রশ্ন ইউনিকোডে লিখে আমাকে ছুরে দিতে পারতেন না বরং এক পাঞ্জাবি বদমাসের ঘরের টয়লেট পরিস্কার করতেন।

    ২৫
    • জিনিয়া বলেছেনঃ

      সৈয়দ ইফতেখার আলম ভাই, দালালী করলে দালাল বলব না তো কী বলব? দেশপ্রেমী? কত নম্বর দন্ডবিধিতে মামলা করা যায় জানাবেন.।

      আপনি কেমন সাংবাদিক তা তো আপনার মন্তব্য পড়েই বুঝে গেছি..বিসিবি কিভাবে শত ভাগ সঠিক, সাংবাদিক হিসেবে প্রমাণ দিন..লোটাস অনৈতিকভাবে আপনার পাকিস্তানকে প্রতিজ্ঞা দিয়ে কী বিসিবির সততাকে প্রশ্নবিদ্ধ করে নাই?আপনার অনুসন্ধানী সাংবাদিক রিপোর্ট কী বলে?

      আর সাংবাদিকদের হতে হয় বিচক্ষণ..মাহবুব ভাইয়ের মত গুছিয়ে তো কিছুই লিখতে পারলেন না..এখন সুর পাল্টায় কপি পেস্ট করে জবাব দিচ্ছেন.।

      ভাষা আর বানানেরও তো যাচ্ছে তাই অবস্থা!!!কয় জন আপনার রিপোর্টের প্রুফ দেখে দেয় বলেন তো?

      আর এখানে মুজিব-জিয়া অপ্রাসঙ্গিক ভাবে নিয়ে আসছেন কেন? পোস্ট পড়ে দেখেন নি কী নিয়ে লেখা আছে? নাকি হলুদ সাংবাদিকের মত সব হলুদ দেখছেন?

      পাকিতে গিয়ে বাংলাদেশ কী ভাবে সামনে এগিয়ে যাবে যুক্তি দিয়ে বুঝিয়ে দেবেন জনাব বাঙালি বাঘ….আর ইউনিকোডের প্রশ্নগুলোর জবাব দিয়ে যাবেন..তা না হলে ক্রিকেট দলের সাথে গিয়ে ওদের টয়লেট পরিস্কার করে দেবেন..বুঝেছেন?

      ২৫.১
  21. আসাদুজজেমান বলেছেনঃ

    ধন্যবাদ@জিনিয়া,
    একজন লেখকের আবেগ নিয়ন্ত্রিত হওয়া প্রয়োজন।
    যে কোনো বিষয়েই রাজনীতি, মুক্তিযুদ্ধ, একাত্তর, রাজাকার, বিজয়ের মাস, ষড়যন্ত্র কথাগুলো নিয়ে আসা অনভিপ্রেত!!! এটা স্রেফ খেলা, যদিও জানি খেলা আর খেলা নেই কূটনীতির অংশ হয়ে গেছে। আর তাই আবেগ নয় সঠিক সিদ্ধান্তই কাম্য।
    প্রথমত,- পাকিস্তান অবস্থান এবং যাতায়াতের জন্য অনিরাপদ।
    দ্বিতীয়ত- যদি কিছু হয়ে যায়?? সেটা একেবারে অসম্ভব নয়। আমাদের প্রথম বিবেচ্য হওয়া উচিত।
    তৃতীয়ত- পাকিস্তানে যেহেতু অন্য দেশ যাচ্ছে না কিম্বা নিরাপদ মনে করছে না, সেখানে বাংলাদেশ কেন তাদের নিরাপত্তা ব্যবস্থার গিনিপিগ হবে?
    চতুর্থত- পাকিস্তান গেলেও, নিরাপত্তাহীনতায় খেলোয়ারদের মনঃসংযোগ কি বিঘ্নত হবে না?
    এ সকল বিষয়ের পুনঃ পুনঃ মুল্যায়ন জরুরি। লক্ষ্যনীয় আইসিসি সিরিজের জন্য চাপ দিলেও তারা নিজেরাই কিন্তু পাকিস্তানকে নিরাপদ মনে করছেনা এবং সে বিবেচনায় তারা অফিসিয়াল না পাঠিয়ে পাকিস্তানী অফিসিয়াল দিয়ে ম্যাচ পরিচালনার সিদ্ধান্ত নিয়েছে!!! এর পরও কোন যুক্তিতে, কোন কূটনীতিতে আমি আমার দেশের খেলোয়ারদের সেখানে পাঠাবো???

    পাকিস্তান যে বিপিএল ব্লাকমেইলে দল পাঠাতে চাপ দিচ্ছে এবং আইসিসি সর্বশেষ সভায় যে তুলোধুনা করেছে! এ দেশের আত্বমর্যাদাবোধ সম্পন্ন একজন নাগরিক হিসাবে এর তীব্র নিন্দা জানাচ্ছি, যদিও আমার এ নিন্দার ভাষা ও কন্ঠ দুর্বল! এ তুলোধুনা এবং ব্লাকমেইলের সুযোগ তো আমরাই করে দিয়েছি!!
    কথিত আছে- লোটাস কামাল পদের বিনিময়ে প্রতিশ্রুতি বিনিময় করেছেন! আমি ধিক্কার জানাই এ সকল পদলোভীদের, যারা দেশের স্বার্থ বিসর্জন দিয়ে ব্যাক্তি স্বার্থ খুঁজে ফেরে…..।
    আমার ভাবতে অবাক লাগে, ভাবতে কষ্ট হয়- একটি মর্যাদাবান জাতি আপোষ কামিতায় পদ নেবে! তারপর সবাই গর্বিত হবে- হুররে আইসিসির সহ-সভাপতি কাম ভাবি সভাপতি আমাদের….! কিন্তু শর্ত পূরনের সময় আত্বমর্যাদার দোহাই দেবে….হা..হা..আজব এ মর্যাদাবোধ, বিচিত্র এ অহংকার।
    আমি মনে করি, লোটাস কামালের এ বিনিময়ের বিষয়ে তদন্ত হওয়া প্রয়োজন। ব্যাক্তি স্বার্থের কাছে দেশের স্বার্থ বিকিয়ে দেয়ায় তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া উচিত।
    আইসিসির পদ থেকে পদত্যাগ করে পাকিস্তানকে জানিয়ে দেয়া দরকার-

    আমরা মর্যাদাবান জাতি, পদ নয় দেশের সম্পদ আমাদের কাছে বড়। আমরা অনিরাপদ পাকিস্তানে যাবো না……..

    ২৬
    • জিনিয়া বলেছেনঃ

      জেমান, তোমাকে ধন্যবাদ। আসলে পাকিস্তান নামটির সাথেই জড়িয়ে আছে দুঃসহ সব ইতিহাস..তাই আবেগ ধরে রাখা কষ্টকর হয় বটে..তবে যেহেতু আমি লেখালেখিতে এখনো তেমন পোক্ত হতে পারিনি, তাই আবেগ বর্জিত লেখা তেমন শিখে উঠতে পারিনি..তবে ভবিষ্যতে অবশ্যই তোমার উপদেশ মাথায় রাখবো বন্ধু।

      আর তোমার যুক্তিপূর্ণ মন্তব্য সাথে পূর্ণ সহমত ব্যক্ত করছি..যদিও জানি পদত্যাগ লোটাস কামাল জীবনেও করবে না!!!ক্ষমাও চাইবে না।

      শুভকামনা।

      ২৬.১
  22. Aksh বলেছেনঃ

    মনেহয় যুদ্ধাপরাধীদের বিচার বানচাল করার জন্যেই আমাদের সোনার ছেলেদের পাকিস্থান পাঠানোর চক্রান্ত হচ্ছে। ঘরে ঘরে রাজনীতির দূর্গ গড়ে তোল।
    হায়রে কপাল কি বলি আর কি করি…!!

    ২৭
  23. মাহি জামান বলেছেনঃ

    বাংলাদেশ ক্রিকেট দল পাকিস্তানে যাবে কি যাবে না সেটা নির্ভর করে শুধুমাত্র নিরাপত্তার নিশ্চয়তার উপর। দেশের ক্রিকেটারদের জীবনকে বাজী রেখে কারো ব্যক্তিগত ঋণ পরিশোধের সুযোগ যেমন নেই তেমনি ক্রিকেট খেলা নিয়ে রাজনৈতিক বিবেচনাও অনাকাংখিত বলে আমি মনে করি। উপমহাদেশের ক্রিকেট নিয়ে যারা মনপলিস্টিক বানিজ্য করতে চায় তাদের দুরভিসন্ধি সম্পর্কেও আমাদের সচেতন থাকা উচিত। দশ বছরেও বাংলাদেশকে ভারতে দ্বিপাক্ষিক সিরিজে আমন্ত্রন না জানানো, আগামী দশ বছরের ক্যালেন্ডারেও বাংলাদেশের জন্য কোন শিডিউল না রাখা, আইপিএলে বাংলাদেশ-পাকিস্তানকে অচ্ছুৎ বানিয়ে ভারতীয় ক্রিকেটারদের বিপিএল বর্জন এবং পাকিস্তান থেকে আন্তর্জাতিক ক্রিকেটের নির্বাসন আসলে একসূত্রে গাঁথা। আন্তর্জাতিক ক্রিকেট সূচীতে বাংলাদেশের বিরল অবস্থান আমাদের উদ্বিগ্ন করে। কিন্তু তাই বলে ক্রিকেটারদের জীবন নিয়ে কোন ঝুঁকি নেয়া কোনমতেই ঠিক হবে না। তবে আমাদের নিরাপত্তা বিশেষজ্ঞগন নিশ্চিত হয়ে যদি অনুমতি দেন তাহলে ইতিবাচক সিন্ধান্ত নেয়া যায়।

    ২৯
  24. হৃদয়ে বাংলাদেশ বলেছেনঃ

    আহা, জেমানের ঠান্ডা মাথার মন্তব্য যেন পা’টি ঠিক যায়গায় এনে শরীরের ওজন চাপিয়ে পয়েন্ট আর কভারের মাঝখান চিড়ে মাটি কামড়ানো দর্শনীয় চার! ব্রাভো।

    ৩০
  25. হৃদয়ে বাংলাদেশ বলেছেনঃ

    বাংলাদেশ ক্রিকেটকে সকল সরকারী বখশিসপ্রাপ্তদের প্রতাপ থেকে রক্ষা করতে হবে। সাবের চৌধুরীর বক্তব্যকে সমর্থন করি।

    ৩১
  26. মাহি জামান বলেছেনঃ

    @ হৃদয়ে বাংলাদেশ-
    না বস, আমি কভার ড্রাইভ মারতে চাইনি। আমি বলতে চেয়েছি বাংলাদেশ ভবিষ্যতে কোনদিনই পাকিস্তানে খেলতে যাবে না এমনতো নয়। যখন নিরাপত্তার নিশ্চয়তা পাওয়া যাবে কেবল তখনই পাকিস্তানে খেলতে যাওয়ার বিষয়টি বিবেচনা করা যায়। বাংলাদেশের আন্তর্জাতিক ক্রিকেট খেলার সুযোগ কম থাকায় পাকিস্তান সফরটি আমাদের কাছে কিছুটা গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। ভারতীয়দের বর্জনের মুখে আমাদের বিপিএলে পাকিস্তানীদের অংশগ্রহনও বেশ গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়িয়েছে। কিন্তু সেই গুরুত্ব কোনভাবেই ক্রিকেটারদের নিরাপত্তার উর্দ্ধে নয়।

    ৩২
  27. জেব্রাগতিক বলেছেনঃ

    এই পাকিস্তানের কাছেই বাংলাদেশ যখন টেস্ট স্টেটাস পাওয়ার জন্য ধরণা দেয়, তখন কোথায় ছিল আপনেগো আত্মসম্মানবোধ? [মন্তব্যের অশোভন উক্তি মুছে দেয়া হল : ব্লগ টিম]। যে এক কোটি বাংলাদেশের নাগরিকদের ভারত আশ্রয় দেয়, সেই ভারতের ইন্দিরা গান্ধীকেই মুজিব গিয়ে বলে, কবে আপনের সৈন্য-সামন্ত হরাইবেন। তাগো আর খাওয়াইতে পারতেছি না।
    সময় এসেছে, পৃথিবীর সব দেশই বুঝতে পারছে, [মন্তব্যের অশোভন উক্তি মুছে দেয়া হল : ব্লগ টিম]। আমেরিকাও বুঝতে পারছে। বৃটেনও বুঝতে পারছে। মধ্যপ্রাচ্যও বুঝতে পারছে। এখন ভারতও বুঝতে পারছে। এখন সময় আসতেছে, পৃথিবীর সব দেশেই এই বাংলাদেশের নাগরিকদের ভিসা নিষিদ্ধ করার। তাই তসলিমা নাসরিনও বলেন, ‘কুত্তার বাংলাদেশ’। [মডারেটেড] ভাগ্যে এর চেয়ে ভাল কি আর বিশেষণ হতে পারে? যে পাকিস্তান ভেটো দিলেই যে বাংলাদেশের টেস্ট মর্যাদা হয় না, তাদের বিরুদ্ধেই কি তেড়ে আসা এই চুনোপুটি [মডারেটেড]! আরে পাকিস্তান বাংলাদেশের সঙ্গে না খেললে পাকিস্তানের কোন [মডারেটেড] হবি?
    [মন্তব্যের অশোভন উক্তি মুছে দেয়া হল : ব্লগ টিম]। অকৃতজ্ঞরা চিরকালই অকৃতজ্ঞ হয়। কৃতজ্ঞতা ভুলে যাওয়ার জন্যই তারা কেনো ছুতা ধরে অতি বিপ্লবি হয়ে ওঠে। এই জন্যই কখনো ভিক্ষুককে ভিক্ষা দেয়া ঠিক নয়। আমেরিকা, ইউরোপ, মধ্যপ্রাচ্য, ভারত বাংলাদেশ সে ভিক্ষা দিয়ে আসলে বড়ই ভুল করেছে। এখন তারা সেটা হাড়ে হাড়ে টের পাইতেছে। ভিক্ষুকের জাতি যে কখনোই সভ্য হতে পারে না! দুঃখের বিষয়, আমি নিজেই সেই জাতির একজন। সে জন্যে পৃথিবীর যে দেশেই যাই হীনম্মন্য থাকতে হয়। কোনো বিষয়ে ‘গর্ব’ করতে গেলেও ওদের কাছে ধারা খেয়ে যাই, যে সেটা যে কতটাই মেকি! বাঙালি আসলে বিশ্ব কি দিয়েছে? সে তো কেবল নিয়েছেই। দিয়েছে কি? ফলে তার নামও হয়েছে ‘আনিস’। দিস না।
    তবে এটা ঠিক আছে, ওখানকার যে রাজনৈতিক পরিস্থিতি তা স্বস্তিকর নয়। সে প্রেক্ষাপটে ওখানে ক্রিকেট টিম না পাঠানোই শ্রেয়। কিন্তু এদের মতলব যে আওয়ামী মার্কা। এবং তার উদ্দেশ্যই অন্যটা। পাকিস্তানি বিদ্বেষ। এতোই যদি বিদ্বেষ, তা হলে গিয়েছিলি কেন পাকিস্তানের একটা ভোটের জন্য পায়ে ধরতে? টেস্ট স্টেটাস পেতেই তো, নাকি?

    ৩৩
  28. আসাদুজজেমান বলেছেনঃ

    ধন্যবাদ@হৃদয়ে বাংলাদেশ,
    ভালো দলের সদস্য হবার আনন্দ এটা নয় যে, আমরা কতটি জিতেছি, জিতছি…। এ আনন্দ এ জন্য যে, যিনি ননস্টাইকে আছেন তিনি শচিন কিম্বা পন্টিং! যে গ্রেটরা পর্যবেক্ষন করছেন এবং দিকনির্দেশনা দিচ্ছেন..।
    এ নাইটওয়াচম্যান এ কথা ভেবেই আনন্দিত, প্রিয় অনেকেই আছেন যারা পর্যবেক্ষন করছেন, অনুপ্রানিত করছেন….।

    ধন্যবাদ@জিনিয়া,
    আউচচচচচচচচচচচচচচ……..

    জেমানটা একটা জিনিয়া’স

    প্রশংসার পাশাপাশি স্বনামধন্য এক ব্লগারের সাথে নিজের নামটা যুক্ত হওয়ায় আমি আনন্দিত….এ আনন্দের অতিশয্যে এখন অনিরাপদ পাকিস্তানে যেতে আমার অন্তত কোনো আপত্তি নেই :D :D হ্যাভ ফান

    লক্ষ্যণীয়, অনিরাপদ পাকিস্তান!!!
    পাকিস্তান সফরে দল পাঠাতে আমার কোনো আপত্তি নেই। কিন্তু অনিরাপদ পাকিস্তানে ঘোরতর আপত্তি।।

    ৩৪
  29. হৃদয়ে বাংলাদেশ বলেছেনঃ

    @জেমান, যথারীতি বিচক্ষন মন্তব্য। যতক্ষন পাকিস্তান অনিরাপদ ততক্ষন পাকিস্তান আমাদের রেড এরিয়া জোন।
    আর অভ্যন্তরীণভাবে আমাদের নিজস্ব যে আলোচনা, তা হলো, লুটাস তার পাকিস্তানী ঋণ শোধ করার জন্য আমাদের সন্তানদের দাবার ঘুটি হিসেবে ব্যবহার করছে। অতো সোজা হবেনা লুটাস মিঞা। চ্যালেঞ্জ জানাতে চান? গতবার তো প্রধানমন্ত্রীর কাছে সমুরুব্বী গিয়ে কেঁদেকেটে কিছু পাননি, এবারও পাবেন না!

    ৩৭
  30. বোতল বাবা বলেছেনঃ

    আধা ঘন্টা ধরে চেষ্টা করে পেইজ লোড করে মন্তব্য করতে পারলাম। সার্ভার ফেইল করে, পেইজ লোড হতে অনেক সময় নেয়, অনেকটা বিরক্তিকর। যাই হোক

    এখানে যারা পাকিস্থানকে সাপোর্ট দিচ্ছেন, তাদের মধ্যে মোটামুটি সবারই মাথায় খেলে মুসলিম মুসলিম ভাই ভাই এই রকম চিন্তা চেতনা। কথাটা ঠিক আছে, কিন্তু যদি ঐ ভাই ২৫শে মার্চের মত ঘটনা ঘটায়, তখন ও কি ভাই? নাকি ওরা মুসলিমই না ?

    বিদেশেও তো বাস্তবে পাকিস্থানিদের নিজ চোখে দেখতেছি, কত খারাপ এখন ও ওরা। বাংলাদেশীরা ওদের চেয়ে এগিয়ে গেলে, ওরা হিংসায় জ্বলে। অনেক সময় ক্ষতি করার ও চেষ্টা করে। বিদেশের মাটিতেও বাংলাদেশী দেখলে এখন ও শুরুই করে উর্দু দিয়ে । উর্দুতে কথা না বললে, জিগায় উর্দু কেন বলতে পার না ? যেখানে যে দেশের মাটিতে অবস্থান করা হয়, সেই দেশের মানুষ ও এমন কথা বলে না।

    পাকিস্থানীরা এখন ও ভালো হয় নি। কয়লা ধুইলেও ময়লা যায় না। যেদেশের সরকার লাদেনকে লালন পালন করেছিল, সেই দেশে আবার নিরাপত্তা! আমার ধারণা বাংলাদেশ ক্রিকেটে ভালো উন্নতি করলে ওরা ২৫ শে মার্চের মত ঘটনা ঘটিয়ে দিয়ে , উদোর পিন্ডি বুধোর ঘাড়ে চাপাবে। সেইফ সাইডে থাকার জন্য, আমি মনে করি কখনও বাংলাদেশের উচিত হবে না পাকিস্থানে গিয়ে খেলা।

    দুঃখ হয়, আমরা বাংলাদেশীরা ইতিহাস দ্রুত ভুলে যাই ।

    ৩৮
    • জিনিয়া বলেছেনঃ

      বাবুই, এটা ঠিক যে মন্তব্যের সংখ্যা বেশি হলেই পেজ আর লোড হতে চায় না কেন জানি.।

      পাকিস্তানী জঙ্গিদের বিশ্বাস করার কোনও কারণ নেই..যেখানে দেশে যুদ্ধাপরাধীদের বিচার চলছে সেখানে ক্রিকেটারদের পাঠিয়ে দেয়া মোটেই নিরাপদ নয়..ওরা যদি কাউকে কিডন্যাপ করে মুক্তি পণ হিসেবে গুয়াজমের মুক্তি চায়? কোনও ঠিক নেই..রিস্ক নেয়া উচিত নয়..কোনও দিক থেকেই পাকিস্তান নিরাপদ নয়।

      শুভকামনা।

      ৩৮.১
  31. রুবেল আলি বলেছেনঃ

    ক্রিকেটদলকে পাকিস্তানে পাঠানোর ঘুষ অনেক আগেই নেয়া হয়ে গেছে

    গত বিপিএল এর মাধ্যমে ও পাকিস্তানের অকুণ্ঠ সহযোগিতার মাধ্যমে ইছিছি এর ভাইস প্রেসিডেন্ট হয়ে

    এখন তাদের কাছে করা ওয়াদা কী ভাবে ভঙ্গ করবে?

    ৩৯
    • জিনিয়া বলেছেনঃ

      রুবেল ভাই, আপনি কেমন আছেন? ভাল লাগছে যে আপনি নিবন্ধিত হয়ে মন্তব্য করছেন..হ্যা ক্রিকেট দলের মাথা লুট কামাল অনেক আগেই আইসিসির পদের জন্য বিক্রি করে দিয়েছে পাকিদের কাছে….কিন্তু লুটের এই দুর্নীতির জন্য আমরা আমাদের ছেলেদের জানবাজি ধরতে পারিনা..কথা দিয়েছিল লুট..সে কিভাবে তার ওয়াদা রক্ষা করবে সে টা তার ব্যাপার, আমাদের ব্যাপার হল সম্মিলিতভাবে আমাদের দেশের স্বার্থ রক্ষা করা।

      তাই পাকিস্তান সফরকে বলুন না না না।

      অনেক অনেক শুভকামনা।

      ৩৯.১
  32. সৈয়দ ইফতেখার আলম বলেছেনঃ

    @জিনিয়া আপনি যে কোন প্রকার মানুষ তা আর বলছি না। সারা দিন কাজ কাম নাই বলেই তো আলতো করে কত বানান শুদ্ধতার সহিত পবিত্র কথা গুলো বল্লেন। সারা দিন আলতো ভাবে আর কত কি যে করেন কে জানে! মাত্রা ছাড়িয়ে গেছেন আপনি। আরে পন্ডিত বোদ্ধা জিনিয়া…. “আমার মন্তব্যকে আপনি আমার ব্যক্তি আমিতে নিয়ে গেছেন।” আমাকে কিছু না বলে আপনি নিজের বিবেক দিয়ে এটা চিন্তা করুন। এর বেশি কিছু বলব না। ভালো থাকবেন ………

    ৪০
    • জিনিয়া বলেছেনঃ

      সৈয়দ ইফতেখার আলম ভাই, আমি কোন প্রকারের মানুষ সেটা যখন বুঝেছেন, তখন আর সেদিকে কিছু বলছিনা, ভবিষ্যতে শুধু সেটা মনে রাখলেই চলবে।

      সারাদিন কাজ কাম নাই বুঝলেন কিভাবে? অস্ট্রেলিয়াতে অর্থনীতির পিএইচডি থিসিস লেখা কী কোনও কাজ নয়? এখানে স্কুল অফ ইকনমিক্স এ যে ছাত্রদের পড়াচ্ছি, সেটা কোনও কাজ নয়? আর বাংলাদেশের মত তো পয়সা দিলেই বুয়া পাওয়া যায় না, কাজেই ঘরের কাজগুলো যে করছি, সেগুলা কাজ নয়?সব কিছু করেও আপনাদের মত সাংবাদিকদের লেখার বানান শুদ্ধ করে দিতে পারছি, তো সেটা কী কাজ নয়?

      আর হঠাত্‍ আমার আলতো হাত নিয়ে চিন্তায় পড়েছেন কেন? চপোটাঘাতটা কী খুব বেশি লেগেছিল? আলতো হাতে বুঝি এতটা আশা করেন নি?

      সম্পূরক প্রশ্নগুলোর তো ধারে কাছেও গেলেন না..আর আমার কাজ-কাম নিয়ে গবেষণাতে লেগে গেছেন..হলুদ সাংবাদিকদের কাছে এর থেকে আর কি বা আশা করতে পারি?

      আপনিও ভাল থাকবেন..অনেক অনেক শুভকামনা।

      ৪০.১
  33. বোতল বাবা বলেছেনঃ

    @জিনিয়া আপু ,
    আমি সৈয়দ ইফতেখার আলম কে পাকিস্থানের দালাল হিসাবে আইডেন্টিফাই করতে পারলাম না। উনার অন্য অন্য মন্তব্যও পড়ে দেখলাম। এখানে উনার মতামত দিয়েছেন যুক্তি দিয়েছেন। মতামত যুক্তিতে ভুল আছে। যেমন উনি লিখেছেন, বিসিবি যে সিদ্ধান্তটা নিয়েছে তা ১০০ ভাগ ঠিক আছে। সম্ভবনায় ১০০ ভাগ নিশ্চিত যে কথাতেই বলুক না কেন ওটা ভুল। সম্ভবনার সূত্রের যুক্তি তে মেলে না। আর ও একটা ‘কেন তা না মানা টা বোকামী’ । এটার যুক্তি দাড় করাতে পারেন নি।

    আরো একটা বিষয় কোনো দেশের ভালো কিছু বললে তাকে সরাসরি ওই দেশের দালাল বলা মনে হয় আমাদের মত মানুষের ঠিক না। যেমন ধর : আমি ইসরাইল, পাকিস্থান, ভারত , আমেরিকা ইত্যাদি দেশ সাধারণ মানুষের দৃষ্টিতে খারাপ হলেও, ওদের ভালো কিছু চোখে পড়লে ভালো টাও বলব , খারাপ কিছু চোখে পড়লে খারাপ টা ও বলব। তাই বলে আমাকে কেউ কোনো দেশের দালাল বললে আমি দালাল হয়ে গেলাম। আমাকে যে একজন জামায়াতি গুপ্তচর বললো , আরেক জন বলল বাকশালী। ওই মন্তব্যগুলো আমি পড়ি আর হাসি। মানুষ যখন যুক্তিতে টিকতে পায় না, কি না বলে। আরো বড় কথা আমরা তো কোন দেশ কন্ট্রোল করার ক্ষমতা ছুয়ে দেখি নি। তাই যে অনেক অনেক লুকানো গিরিঙ্গি আছে , তা কয়জনই বা জানেন।

    @সৈয়দ ইফতেখার আলম,
    আপনার ( মন্তব্য ১৩ ও ১৪ ) :arrow: ” ‘বিসিবি যে সিদ্ধান্তটা নিয়েছে তা ১০০ ভাগ ঠিক আছে। ‘ ও :arrow: ‘কেননা তা না মানা টা বোকামী’ । ”

    এই কথাগুলোর যুক্তি দেন। যুক্তি থাকলে আমার মেনে নিতে কোনো সমস্যা নাই।

    আপনার ( মন্তব্য ১৩ ও ১৪ ) :arrow: ”ক্রিকেট একটা খেলা এর সাথে বোমা হামলা অথবা জঙ্গি তৎপরতাকে এক করার কোন সুযোগ নাই।”

    কিন্তু শ্রীলঙ্কান খেলোয়াড়দের উপর আক্রমন , এই যুক্তি টেকে না।

    আপনার (মন্তব্য ৪০) :arrow: ” সারা দিন কাজ কাম নাই বলেই তো আলতো করে কত বানান শুদ্ধতার সহিত পবিত্র কথা গুলো বল্লেন। সারা দিন আলতো ভাবে আর কত কি যে করেন কে জানে! মাত্রা ছাড়িয়ে গেছেন আপনি।”

    আপনি একজন সম্মানিত ব্লগার হয়ে আরো একজন সম্মানিত লেখিকা ব্লগারকে মন্তব্য ৪০ এ অশ্লীল ইঙ্গিতে আক্রমন করেছেন। এটা আমার কাছে খুবই খারাপ লেগেছে । মেয়েদের প্রতি শ্রদ্ধা কি আপনার এত তাড়াতাড়িতেই শেষ। যুক্তিহীন আক্রমন করে বসলেন। আপনার মত সাংবাদিকের এই করুন অবস্থা। পাক্ষিক অধিকরন কি একপাক্ষিক সংবাদপত্র ?

    ভালো থাকবেন সবাই।

    ৪১
    • জিনিয়া বলেছেনঃ

      বাবুই, যখন কেউ দেশের স্বার্থের বাইরে গিয়ে অন্য দেশের স্বার্থ বড় করে দেখে তাকেই পরোক্ষভাবে সেই দেশটির দালাল বলে..কোনও দেশের ভাল বা প্রশংসা করা এক জিনিস আর নিজের দেশের স্বার্থের বাইরে গিয়ে উক্ত দেশের স্বার্থ বড় করে দেখা অন্য জিনিস..আশা করি পার্থক্যটা তুমি ধরতে পেরেছ.।

      তার উপর উনি মত দিয়েছেন অনেকটা ফতোয়া দেয়ার মত কোনরকম যুক্তি ছাড়াই। আবার মতামতের ব্যাখ্যা চাইলে তা না দিয়ে অপ্রাসঙ্গিক মন্তব্য করা শুরু করে দিয়েছেন..যেহেতু উনি স্বঘোষিত সাংবাদিক, কাজেই ওনার এ ধরনের মন্তব্য কখনোই কাম্য নয়। একটা পোস্টে মন্তব্য যে অনেক গুরুত্ব বহন করে থাকে আশা করি এই শিক্ষাটি উনি এখান থেকে পেয়ে যাবেন।

      তোমার জন্য শুভকামনা।

      ৪১.১
  34. হৃদয়ে বাংলাদেশ বলেছেনঃ

    @জেব্রাগতিক, দেশটা পাকিস্তান বলে আমার যেতে বাধা দিচ্ছি তাই গোস্বার চোটে শেষে তুই তোকারি বের হওয়া শুরু করলো! পাকিস্তানের এক ভোটে বাংলাদেশের টেস্ট স্ট্যাটাস পেয়েছিলো না কি নয়টি ভোট পেয়েছিলো? তাহলে খালি পাকিস্তানের কথা বলা কেন? পেয়ার বাপদের ওয়াতন বলে? নিজের মুখে বলা হলো “দুঃখের বিষয়, আমি নিজেই সেই জাতির একজন।”। এতো দুঃখ থাকলে এই পোড়া দেশে পড়ে থাকতে কে হাতে পায়ে ধরছে? এক্ষুনি টিকেট কেটে পাকিস্তানের প্লেন ধরে ভেগে গেলে, বাংলাদেশের বাতাস একটি দুর্গন্ধময় নি:শ্বাসের মুখ কমে বাতাস খানিকটা পরিশ্রুত হবে।
    সবাই যখন পাকিস্তানের নিরাপত্তাহীনতা নিয়ে কথা বলছে, তখন চাঙ থেকে ইন্দিরা গান্ধীর পুঁথি বের করার দরকার পড়লো কেন? পুরো ডিসেম্বর মাসটা খাবি খেতে খেতে আর বুঝি ধৈর্য্য রাখা গেলোনা? একদিকে বলা হলো, পাকিস্তানের পায়ে ধরে পাকিস্তানের ভেটো ঠেকিয়ে টেস্ট স্ট্যাটাস মিললো (হে রাসভকুলচুড়ামনি, ১৯৯৩ সাল থেকে আইসিসিতে ভেটো ব্যবস্থা নেইআবার আরেকদিকে বললো “তবে এটা ঠিক আছে, ওখানকার যে রাজনৈতিক পরিস্থিতি তা স্বস্তিকর নয়। সে প্রেক্ষাপটে ওখানে ক্রিকেট টিম না পাঠানোই শ্রেয়।” জামাতি মুনাফেকের রেতঃপাতে জন্ম সুনিশ্চয়। নাহলে একই মুখ অথবা ইয়ে দিয়ে দু’কথা বেরোয় কি করে?

    ৪২
  35. বোতল বাবা বলেছেনঃ

    এখন একটু অন্যপাশ থেকে চিন্তা করি:
    বড় আপু, তোমার পোস্টার তৃতীয় প্যারা :arrow: পাকিস্তানের ডন পত্রিকার খবর মারফত জানা যায় যে, “বিসিবিকে পিসিবি লিখিত জানিয়েছে, বাংলাদেশ দলের সফর নিশ্চিত না হলে বিপিএলের দ্বিতীয় আসরে কোন পাকিস্তানি ক্রিকেটারকে খেলার অনুমতি দেয়া হবে না।” ”ইন্ডিয়ানরা যে প্রথম আসরে খেলতে আসে নাই তো কী হয়েছে? ”

    সমস্যা হচ্ছে বি পি এল। বাংলাদেশ সফর ও বি পি এল প্রায় কাছাকাছি সময়ে পরেছে। পাকিস্তানি ও জামায়াতি মন্তব্যকারীরা এটা নিয়ে কিছু যুক্তিক আলোচনা করতে পারত। কিন্তু এরা এত উত্তেজনা নিয়ে মন্তব্য করে যে, স্ট্রোক-ই করে ফেলে। অনেক হাসি পায় ওদের উত্তেজনা দেখে। বিডি নিউস ব্লগে ওরা গরু খাওয়া মাথা নিয়ে বা গরম মাথা নিয়ে মন্তব্য করে ব্যাপক বিনোদন দিয়ে যায়।

    বড় আপু, তুমিই কিন্তু তোমার পোস্টার তৃতীয় প্যারা তে তোমার মন্তব্য ১৪ .১ এর ১নং প্রশ্নের উত্তর দিয়ে রেখেছ। ওরা চোখে দেখে নি মনে হয়। সমস্যা হচ্ছে বি পি এল -এ ইন্ডিয়া আসে না, পাকিস্তান না আসলে, বি পি এল -এর বহুল প্রচারের জন্য কম টাকায় ব্র্যান্ডেড ক্রিকেটার কোথায় থেকে পাবে ! আর ইন্ডিয়ার সাথে বাংলাদেশের ক্রিকেটের সমস্যা গুলো তো জানই। বি পি এল এর লাভ চোখে পড়ে, বাংলাদেশ ক্রিকেট দলের না। বি পি এল দরকার হলে ওদের ছাড়াই / ব্র্যান্ডেড ক্রিকেটার ছাড়াই হবে কিভাবে? হলে অনেকের কাছে পানসে লাগলেও লাগতে পারে।

    আমার মনে হয়, বাংলাদেশ যদি একবার বিশ্বকাপ জিততো তাহলে পিসিবি এত সাহস পেত না। আমার মতে, অল্টারনেটিভ সমাধান হিসাবে শ্রীলংকা ও অন্য অন্য দেশ থেকে বি পি এল-এ ক্রিকেটার আনা গেলে ইন্ডিয়া – পাকিস্তানের খেতা পুড়ি ।

    অনেক অনিরাপদ পাকিস্তান , তবে যেহেতু গিরিঙ্গি আছে , গতবারের মত হাইকোর্টের নির্দেশ না আসলে , এবার মনে হয় বাংলাদেশ দল বাধ্য হবে গিনিপিগ হতে বা পাকিস্তান যেতে । ঠেকানো যাবে কি না, জানি না ! ক্রিকেটারদের মনে হয় তাবিজ গলায় ঝুলে যেতে হবে !!!

    ৪৬
  36. জনতার মতামত বলেছেনঃ

    পাকিস্থানী বংশোদ্ভুত ব্লগারদের বলবো- পাকিমন নিয়ে এতকষ্ট করে বাংলাদেশের অন্নধ্বংস করছেন কেন? চলে যান না আপনাদের প্রিয় দেশে। যেখানে প্রতিনিয়ত রক্তের খেলা চলছে, প্রতিদিন মানুষ মারছে, মসজিদে, বিয়ের অনুষ্ঠানে, বাসে-ট্রাকে বোমাবাজি হচ্ছে। খেলার মাঠকে আপনারা নিরাপদ ভাবছেন? যেখানে বেশীরভাগ মানুষ আপাদমস্তক দূণীতিবাজ, যেখানে খেলোয়ার রা ঘুষের দায়ে জেল খাটছে। যাদের দূষিত রক্তধারীরা আমাদের দেশকেও দূষিত করছে। সাহস থাকলে নিজেরা গিয়ে ঐ দেশে থাকুন, তারপর নিজে বেঁচে থাকলে ক্রিকেট দলকে যেতে বলুন।

    ৪৭
  37. জেব্রাগতিক বলেছেনঃ

    [ব্যক্তি অবমাননামূলক মন্তব্য মুছে দেয়া হলো: ব্লগ টিম]

    যখন টেস্ট মর্যাদা পাওয়ার জন্য পাকিস্তানের পায়ে পড়েছিলেন, পাকিস্তান যদি আপনাদের আওয়ামীদের মতোই এতো বিদ্বিষ্ট হতো আমি শতভাগ নিশ্চিত সেদিন পাকিস্তান ‘ভেটো’ দিয়ে বাংলাদেশকে টেস্টের বাইরে আরও পঞ্চাশ বছরের জন্য অপেক্ষায় রাখতো। তা না করে তারা যে উদারতা দেখিয়ে বাংলাদেশকে সমর্থন দিল সেটা কি ভুলেই গেলেন? অকৃতজ্ঞের ধর্মই তো হচ্ছে কৃতজ্ঞতা চিরকাল ভুলে থাকা। সেই তখন কেন আওয়ামী রাজাকার হয়েও জাতশত্রæ আরেক রাজাকার পাকিস্তানের পা ধরতে গেলেন? তখন কোথায় ছিলো এই ‘না, না’ ওদের পা ধরবোই না, তারস্বরে ডাকা এই চিৎকার? ওহে ‘ভিক্ষুকের জাতি’র ধারক ও বাহক, চির অকৃতজ্ঞের স্যাঙ্গাৎ! আমি যে ‘অভিযোগ’ করলাম আপনেরা ‘চির অকৃতজ্ঞের জাতি’ সেটার তো কোনোই জবাব দিলেন না?
    এখন বিপিএল এ কেন পাকিস্তানি? ভারতীয়রা কেন এখানে খেলতে চায় না? কোন নিরাপত্তার অজুহাতে? বাংলাদেশ টেস্ট মর্যাদা পাক, তারা যে এটাও শুরুতে চায়নি, সে কি জানেন?
    মনে রাখবেন, আমি নিজেই একজন ক্রিকেটার ছিলাম। আপনেরা তো ক্রিকেটের ‘ক’ও জানেন না, খালি পক্ পক্ই করতে জানেন। আপনাদের মতলবটাই তো হচ্ছে এ দেশের ক্রিকেটের বারোটা বাজিয়ে তেরোটায় নিয়ে চিরকালের জন্য থামিয়ে দেয়া! রাজনীতি করেন তো নিজেদের জায়গায়ই করেন। এইখানে কেন আপনাদের এই অনাহুত প্রবেশ?

    ৪৮
  38. হৃদয়ে বাংলাদেশ বলেছেনঃ

    @জেব্রাগতিক, আপনি আমাদের জাতিভুক্ত নন বলে আমাদেরকে ‘চির অকৃতজ্ঞের জাতি’ বলে গালি দিচ্ছেন। আমি বুঝে উঠতে পারছিনা এরপরেও আমাদের ভাত গিলছেন কেন? আমিতো আপনাকে বলেইছিলাম শিগগীরই একটি প্লেন ধরে ভাগেন। অপেক্ষায় আছেন যে আমাদের ‘চির অকৃতজ্ঞের জাতি’কে ফের পাকিদের জাতিভুক্ত করা হবে সে আশায়? আহারে, সে আশাতো আর পূর্ণ হবেনা, পুটলা-পুটলি বরং বেঁধেই ফেলুন। যেতেই হবে।
    আপনি পাড়ায় টেনিস বলে আর মেস্তরির বানানো কেরোসিন কাঠের ব্যাটে ক্রিকেট খেলে থাকলে আমাদের কি? বলে ফেললেন, “আপনেরা তো ক্রিকেটের ‘ক’ও জানেন না, খালি পক্ পক্ই করতে জানেন।” কিন্তু নিজের জ্ঞানতো ফট-ফট-ফটাস্‌! ১৯৯৩ থেকে আইসিসিতে ভেটো সিস্টেম আর নেইএটিও জানেননা আবার জ্ঞান ফেরি করছেন? ভেটো দেয়াতো দুরের কথা, এখন নিজের দুই ঠ্যাঙের উপর খাড়া থাকতে পারলেই আপনার পেয়ারা ওয়াতন টিম বাহবা পাবে।
    বিসিবিতে পাকি দালাল লুটাস তার কৃতজ্ঞতা (বাংলাদেশে তাহলে একজন কৃতজ্ঞ মানুষ আছে!) পরিশোধের জন্য তার রাজনৈতিক পেশী ব্যবহার করে বাংলাদেশ ক্রিকেটদলকে বাধ্য করছে পাকিস্তান যেতে। তার পেশীকে কাজ করতে দেয়া হবেনা।

    ৪৯
  39. জেব্রাগতিক বলেছেনঃ

    [জাতি-রাষ্ট্রের বিরুদ্ধে অশ্রদ্ধামূলক মন্তব্য মুছে দেয়া হলো। আপনার যেকোনো মন্তব্য বাতিল করা হবে: ব্লগ টিম]

    ৫০
  40. জুলফিকার জুবায়ের

    জুলফিকার জুবায়ের বলেছেনঃ

    ভুল করেছেন, আবার দায়সারা ক্ষমাও চেয়েছেন; অথচ একবারও খোঁজ নিলেন না ক্ষমাটা মঞ্জুর হলো কি-না? আপনি হৃদয়হীনা কি-না নিশ্চিত নই, কিন্তু আপনার সবুজ হৃদয়ের হাহাকারটা যেহেতু টের পাই তাই আপনার জন্য আজীবন লিখে চলার দন্ড নির্ধারণ করে দিলাম।

    পুনশ্চঃ
    সৈয়দ (মুঠোফোন: ০১৮১৬৪৯৩০৬৪) সাহেবকে পাকিস্থানের কোন এক লেভাটোরির কর্মী হবার দন্ড দিয়েছেন। (কোন দন্ডবিধিটা অনুসরণ করেছেন এখনও খোঁজ নেয়া হয় নি।) আপুনি, দন্ডটা পুনর্বিবেচনার অনুরোধ জানাচ্ছি। এ দেশেরই কোন পদলেহীর জুতা পালিশের দন্ড প্রদান করলে দেশের সম্পদ দেশেই রয়ে যেত এবং বিনিময়ে দেশ কিছু সেবা পেত।

    ৫১
  41. জুলফিকার জুবায়ের

    জুলফিকার জুবায়ের বলেছেনঃ

    প্রিয় জিনিয়াপুনি,
    ওই সব পদস্থ রাজাকারগুলোর বিরুদ্ধে লেখার সময় কলমের শিসটা পাল্টে নিয়ে ছুরির ফলাটা বসিয়ে নিতে হয়। আপনার লেখায় সেই নেপথ্য ছুরির উপস্থিতি টের পাই। ছুরির কার্যকারিতা যদি দৃশ্যমান না হয় তাহলে কলমের আগায় বুলেটের গুলিগুলো বসিয়ে নেবার অনুরোধ রইল। (আপনি প্রতিটি শব্দ লিখবেন আর আমরা একটি করে গুলির আওয়াজ পাব।)

    ৫২
  42. জুলফিকার জুবায়ের

    জুলফিকার জুবায়ের বলেছেনঃ

    @জেব্রাগতিক
    যে নিজেকে সম্মান করে না তাকে পৃথিবীর অন্য কেউ সম্মান করে না।

    আপনার কণ্ঠরোধ বাক-স্বাধীনতার পরিপন্থী। মৃত্যুদন্ডও মানবতার পরিপন্থি, কিন্তু শান্তির লক্ষ্যে তা কার্যকর হয়।
    যে নিজের মা ও দেশকে ভালোবাসতে পারে না তার মত হতভাগা নাই।
    আপনার জন্য সত্যিকারের দোয়া রইল পৃথিবী যেন আপনাকে ভালো থাকার অনুকূল পরিবেশ দেয়।

    ৫৩
  43. নূরে আলম বলেছেনঃ

    ১৯৭১ এ আমাদের দেশের শ্রেষ্ঠ সন্তানরা যেভাবে পাকিদের বিরুদ্ধে লড়েছিল ঠিক আমাদেরকেও সেভাবে সোচ্চার হতে হবে যেন বিসিবি নিজেদের স্বার্থে আমাদের টাইগার দের পাকিস্তান নামক দোযখে না পাঠাতে পারে।
    আর সেই সাথে আমরা যারা তরুণ আসুন একাত্তরের নরঘাতক দের বিচারের জন্য সরকারকে চাপ দেই যাতে আমাদের এই পবিত্রভুমি কলঙ্কমুক্ত হয়

    ৫৪
  44. জনতার মতামত বলেছেনঃ

    বিডি ব্লগে অনিবন্ধিত চারপায়া জেব্রা এত মন্তব্য করে যাচ্ছে, আর তা প্রকাশ হচ্ছে।

    আহা বিডি ব্লগ কি মহান।

    ৫৫

কিছু বলতে চান? লিখুন তবে ...