ক্যাটেগরিঃ চারপাশে

সকালে অফিস যাওয়ার পথে মহাখালী যেতে না যেতেই প্রচুর লোক সমাবেশ, যানজট এবং স্লোগানে মুখর চারদিক। ব্যাপার কী? পথচারীদের প্রশ্ন করে জানা গেলো, করাইল বস্তি উচ্ছেদ চলছে-প্রতিবাদ জানতেই এই ব্যবস্থা।যাই হোক অনেক সময় ব্যয় করে অফিসে পৌঁছলাম। জানলাম, হাজার হাজার মানুষ অধ্যুষিত করাইল বস্তি উচ্ছেদ করা শুরু হয়েছে কোনও রকমের পুনর্বাসনের ব্যবস্থা না করেই। যদি তাই হয় তাহলে এই মানুষ গুলো যাবে কোথায়?আমাদের মানবিক বিবেচনা কী দিন দিন হারিয়ে যাচ্ছে? নাকি বিবেচনার গলা টিপে রোবোটিক হয়ে উঠছি প্রতিনিয়ত আমরা? এমনিতেই শহরে প্রচুর ভাসমান লোক এখানে সেখানে বসবাস করে।তার সাথে যদি এরা যুক্ত হয় তাহলে শহরের না কোনও সৌন্দর্য বর্ধন হবে না আইন-শৃংখলা পরিস্থিতির কোনও উন্নয়ন সাধন হবে।বরং উল্টোটাই ঘটবে বলা চলে।

৩ টি মন্তব্য করা হয়েছে

  1. হৃদয়ে বাংলাদেশ বলেছেনঃ

    জুলকারনাইন, আপনার বেদনার সাথে সহমর্মিতা প্রকাশ করা ছাড়া আর আমার কিছু করার সক্ষমতা নেই।
    বস্তি উচ্ছেদের পেছনে প্রধানতঃ দুটি কারন কাজ করে (আরো থাকতে পারে)। প্রথমতঃ এই বস্তি উচ্ছেদ করে নুতন ও উচ্চ রেটে ফের বস্তি বসানো হবে, তখন বস্তির নিয়ন্ত্রকদের অধিক আয় হবে, উপরে ভাগাও বেশি যাবে। আর দ্বিতীয়তঃ হীরক রাজার দেশে ছবিটি দেখেছেন? সেখানে হীরক রাজার একটি ডায়ালগ মনে নেই? “……দারিদ্রের কোন চিহ্ন যেন না থাকে আশেপাশে”।

  •  Bangladesz: Eksmisja slamsu w Dhace powoduje katastrofę humanistarną · Global Voices po polsku
  •  Bangladesh: Vräkning från slummen i huvudstaden orsakar en humanitär katastrof · Global Voices på svenska
  •  Bangladesh: Fordrivelsen af beboerne i Dhakas slumkvarterer kan ende som en humanitær katastrofeBangladesh: Eviction of Slum in Dhaka Creates Humanitarian Catastrophe · Global Voices på dansk
  •  The 3rd world view Bangladesh: Eviction of Slum in Dhaka Creates Humanitarian Catastrophe | The 3rd world View
  •  Бангладеш: Уништувањето на сиромашен кварт во Дака предизвикува хуманитарна катастрофа · Global Voices на македонски
  • কিছু বলতে চান? লিখুন তবে ...