ক্যাটেগরিঃ নাগরিক আলাপ

 

আজকাল আর কষ্ট করে ডায়েরী লিখতে হয় না, যেমনটি মৃত্যু হয়েছে চিঠি-পত্রের । ভালবাসার মানুষকে আগের দিনে মানুষ কত চমৎকার করে লিখত মনের সব স্বপ্ন স্নিগ্ধ বার্তা, এমনটি ও শুনেছি কালির বদলে ব্যবহার করত রক্ত, যদিও এ ব্যপারে আসল নকল নিয়ে বিতর্কের কমতি ছিল না। আবার বার্তা বাহক অনেক সময় নিজেই হিরো বনে যেতেন, প্রযুক্তির কল্যানে আজ আর সে সবের আর স্থান নেই। তাই মনের কথা লিখতে দরকার হয় না কলম কিংম্বা কালির, তাই মন খুলে পরতে ও ভীষন ভাল লাগে চমৎকার সব লেখা- ব্লগ এবং ওয়েবে….।

অবাধ স্বাধীনতা ও তথ্য প্রযুক্তির এই যুগে লিখতে বসে ও ভাবতে হয়-কি লিখি! হয়ে যাব না তো কোন বিতর্কিত লেখার কর্নধর, পরতে হবে না তো সমাজের তোপের মুখে অথবা রক্ত চক্ষুস রোসানলে!! আর কেন ই বা লিখছি কিংম্বা কি লিখছি!!

লেখার শক্তি এতই যদি বিবর্তন এনে দিতে পারে, খুলে দিতে লক্ষ্য জনতার চক্ষুর অন্তরালের দৃষ্টি। তবে আমাকে আলো দাও- লেখক/কবি/দার্শনিক/সাংবাদিক! এক গ্লাস অন্ধকারের সুধা আমাকে পান করতে দিও না আমি ভীষন তৃষ্ণার্ত! যা দাও তাই মুগ্ধ পান করে অবাধ তৃষ্ণা মেটাতে…..!

আমি অর্থনীতি বুঝি না বলেইতো রাত জেগে দেখি তোমার জ্ঞানগর্ভ টক-শো তুমি আমাকে অজ্ঞ পেয়ে বুঝিয়ে দাও গত কালের সূর্য অর্থনীতিকে মন্দা করে দিয়েছে আর আমি নির্বোধের মত আক্ষেপ করে বলে আহা.! গতকালের এমন মর্যাদাপূর্ন সূর্য দেখতে পারলাম না.! ব্যবসা বুঝি না বলেই আমাকে বুঝিয়ে দাও আমদানি-রপ্তানীর প্রভাব, চিকিৎসা বিজ্ঞান, ধর্ম, আইন তোমার জ্ঞানগর্ভ প্রচারনা অথবা প্রতারনা আমায় মুগ্ধ করে, ভীষন ভাললাগায় ভরে উঠে বুক প্রশান্তি নিয়ে সহধর্মিনীকে বলি কাল থেকে সব তরকারীতে তিব্বত কদুর তেল দিবে ডাক্টার বলেছেন প্রতিদিন কদুর তেল খেলে ড্যায়াবিটজ্‌ হয় না ! তিনি ও অনেক জ্ঞান সঞ্চার করেছেন চটপট উত্তর আমিতো চ্যানেল ব্লিস্টার মাইনাস রোজই দেখি তার চেয়ে বরং ব্যায়ামের যন্ত্র কিনে আন।আমার ছোট্ট সোনামনি বলে বাবা তুমি দাদু-ভাইকে মিল্ক প্রটিন বিস্কুট দাও কেন! টিভিতে এ্যাড দেখেছি ওতে অনেক শক্তি, দাদু-ভাই এর হাটতে কষ্ট হয় আমি বলি ঠিক আছে আমি কালই এনে দিব মা।

এসব তথ্য যখন আমাকে বিষয় ভিক্তিক জ্ঞান অর্জন না করেই যখন অর্থনীতিবিদ, ডাক্টার কিংম্বা আইনজীবী ভাবতে সেখায়, সচেতনতা বাড়িয়ে দেয় তখন সুনীল গঙ্গপধ্যায়ের বিখ্যাত কবিতার একটি লাইন মনে পরে যায়- ’আমি আর কবে বড় হব নাদের আলী, আমার মাথা এই ঘরের ছাদফুঁড়ে আকাশ ষ্পর্শ করলে তখন আমায় তিন প্রহরের বিল দেখাতে নিয়ে যাবে!!