ক্যাটেগরিঃ মুক্তমঞ্চ

 

আপনি যে পেশারই মানুষ হন না কেন আপনার ক্যারিয়ারকে বর্ণাঢ্য, সুন্দর ও গতিশীল করতে কর্ম ক্ষেত্রে নিজেকে মেলে ধরবার কোন বিকল্প নেই। যদি জীবনে সফলতা চান অবশ্যই আপনাকে মেধা, বুদ্ধি ও শ্রম দিয়ে সামনে এগিয়ে যেতে হবে। আর এ জন্য শুধু মাত্র আপনার স্বদিচ্ছা ও আন্তরিকতাই যথেষ্ট। ইচ্ছা শক্তিকে মেলে ধরে কিভাবে আপনার বর্তমান অবস্থানকে আরো সুন্দর, গতিশীল কিম্বা আরো চমৎকার অবস্থানে পৌছানো যায়, চলুন একটু খানি মিলিয়ে নেয়া যাক আপনার কর্মক্ষেত্রের সাথে–

১. আপনার সর্বপ্রথম যে জিনিসটি প্রয়োজন তা হলো সুন্দর ব্যবহার কেননা আপনার ব্যবহার ভাল না হলে কোন মানুষই আপনার সান্নিধ্য পছন্দ করবে না। বরং ব্যবহার ভাল হলে আপনি মানুষকে খুব সহজে আপন করে নিতে পারবেন।

২. অফিস বা কর্মক্ষেত্রে হাসিখুশি থাকা, আপনি যদি অফিসের বস্‌ হন অযথা আপনার অধীনস্থদের বকাঝকা করবেন না।

৩. সহকর্মীদের সাথে আন্তরিক ভাবে কুশল বিনিময় করুন, আপনার অতিরিক্ত কথা বলাতে অন্য কেউ বিরক্ত হচ্ছে কিনা সে দিকে খেয়াল রাখুন।

৪. গুছিয়ে এবং ধীর ভাবে কথা বলুন, কর্মস্থলে অযথা উচ্চস্বরে কথা না বলাই শ্রেয়। পরিচ্ছন্ন ও মানানসই পোশাক পরিধান করুন।

৫. পরচর্চা থেকে অবশ্যই নিজেকে বিরত রাখুন, অন্যের সাথে নিজেকে সমালোচনায় যুক্ত করবেন না। অসত্য ও বানোয়াট কথা না বলা, এতে নিজেই একসময় সকলের হাসির পাত্র হিসাবে পরিগণিত হবেন।

৬. পারিবারিক বিষয় নিয়ে কর্মস্থলে মুখরোচক গল্প না করা এবং কর্মস্থলে সহযোগীতার মনোভাব নিয়ে কাজ করা।

৭. আপনার বস্‌কে চাপের মধ্যে রাখবেন না, অবশ্যই আপনার সহকর্মীদের জানুন বিপদজনক মনে হলে যথাসম্ভব দূরত্ব বজায় রাখুন।

৮. আপনি যে বিষয়ে কাজ করছেন সে বিষয়ে লেখাপড়া করুন আপনার পণ্য বা সেবা টি সম্পর্কে নিজে ভাল করে না জানলে অন্যকে বলতে পারবেন না।

৯. নোট বুক ব্যবহার করুন, আপনার সমস্যা গুলোকে লিখে রাখুন যাতে করে সমাধান খুঁজে পেতে সহজ হয়।

১০. লেখাপড়ার কোন বিকল্প নেই- ছোট ছোট কোর্স করে নিতে পারেন, তাছাড়া তথ্যপ্রযুক্তির এই যুগে সবকিছুই কম্পিউটার নির্ভর হয়ে পড়েছে তাই কাজের ফাঁকে শিখে নিন প্রয়োজনীয় সবকিছু ।

১১. সাম্প্রতিক বিষয় গুলো সম্পর্কে জানুন, নিজেকে আপডেট রাখুন। নিউজ চ্যানেলগুলো দেখুন, ইংরেজি শেখার প্রতি আগ্রহ তৈরি করুন, সকলের সাথে কথা বলার অভ্যাস গড়ে তুলুন, নিজের জড়তা কাটিয়ে ফেলুন , আপনার সুন্দর দিকগুলো তুলে ধরুন।পজিটিভ মনোভাব গড়ে তুলুন এবং নিজের উপর আস্থা রাখুন। ইনশাআল্লাহ সাফল্য আপনার অনিবার্য

এমন সব লেখা হয়ত অনেক পরেছেন এবার চলুন নিজের জীবনের সাথে একটু মিলিয়ে নেই দেখা যাক সত্যিই কোন পরিবর্তন আসে কিনা। আপনাদের সকলের জন্য শুভকামনা রইল।