ক্যাটেগরিঃ নাগরিক আলাপ

 

ফিচার পোষ্ট হিসাবে শোভা পাচ্ছে একটি শিরোনাম ” জামায়াতের নতুন কৌশল ” দুটো বড় বড় ছবি “মিথ্যা” “মিথ্যা” যারা জানেন, তারা জানেন ছবি দুটো মিথ্যা। তবে ছবি দুটো মিথ্যা প্রমান করার জন্য “সত্যমে-ব-জয়তে” কোন সত্যের জয়গান গেয়েছেন সেটা তিনি আর তার বিবেক ভালো জানেন। কথিত ছবি দুটো যিনি আপলোড করেছেন হয় তিনি জানেন না যে ছবি দুটো বেশ আগেই সংশ্লিষ্ট সংবাদ সহ সংবাদ মাধ্যমে প্রকাশিত হয়েছিলো। অথবা যারা সেটা জানেন না তাদের আবেগকে ভুল ভাবে পরিচালিত করে পুরো ব্যাপারটিকেই হালকা করে ফেলা। সত্যমে-ব-জয়তে নিজের দৃষ্টিভঙ্গিকে জামায়াতের অপকৌশল বলে চালিয়ে দেয়ার চেষ্টা করেছেন। এই ব্যাপারে আমার মতামত হলো জাময়াত তার মত এত মোটা বুদ্ধি লালন করেন বলে আমার মনে হয়না। তারা অন্তত সেই জ্ঞান টুকু ধারণ করেন যে সত্যকে কখনো মিথ্যা দিয়ে ঢাকা যায় না।

নেপাল এবং ভূটানের সাথে ভারতের যে আর্থ-সামাজিক এবং ভূ-রাজনৈতিক সম্পর্ক সেটা স্বাধীন সার্বভৌম বাংলাদেশের সাথে যদি তুলনা করেন তবে তাকে মূর্খ ছাড়া আর কি বলা যেতে পারে ? পাকিস্তানের সাথে ভারতের সম্পর্ক পারস্পরিক সমরশক্তি দ্বারা ভারসাম্যপূর্ণ। বাংলাদেশের সীমান্ত হত্যার বিষয়টি এখন বাংলাদেশ ভারতের আন্তসম্পর্কের বিষয়ে সীমাবদ্ধ নেই । খোদ ভারতের সংবাদ মাধ্যম তাদের সরকারকে বাংলাদেশের কাছে নি:শর্ত ক্ষমা চাওয়ার পরামর্শ দিয়েছে। এবং পুরো বিশ্ব এখন এই হত্যাকান্ডের বিরুদ্ধে তাদের অবস্থান ব্যাখা করেছে।

কোন দেশের বিরুদ্ধে জনমত গঠন করতে হবে কেন ? মানুষ কি অন্ধ ? বধির ? যারা জানতে চান, তারা জানেন। তারা নিজের মত করে বুঝে নেন সত্য কোনটা । জ্ঞানপাপীরা হয়তো সাময়ীক ভাবে সাধারণ মানুষকে বিভ্রান্ত করেত পারেন, সারা জীবনের জন্য নয়। বাংলাদেশ একটি স্বাধীন, সার্বভৌম দেশের নাম। কোন দল বা ব্যাক্তির নয়।

অর্থনৈতিক বিষয় বিষয়গুলো সংশ্লিষ্ট সরকারের দৃষ্টিভঙ্গি আর সক্ষমতার দ্বারা পরিচালিত হতে পারে, কিন্তু সার্বভৌমত্বের প্রশ্নে কোন নমনিয়তা নয়।
স্বার্থসংশ্লিষ্ট গোষ্ঠি আমাদের গাছের কাঠাল আমাদের মাথায় রেখে আমাদেরই অন্য কাউকে দিয়ে ভাঙিয়ে খেয়ে যাচ্ছে । খেয়ে যাওয়ার সময় সেই কাঠালের আঠা খুব সুকৌশলে আমাদেরই কারো না কারোর গায়ে মেখে রেখে যাচ্ছে আমাদেরই অগোচরে। সুতরাং সাধু সাবধান !!

আসাদুজ্জামান হতবাক করা নির্যাতন, অপপ্রচার ও একটি ফিচার পোস্ট! এ তার মূল্যায়ন লিখেছেন ।

আমরা যারা সাধারণ নাগরিক তারা যেন সচেতন হই এত সব বিভ্রান্তি থেকে সত্য উদঘাটিত হবেই। সত্যের জয় অবসম্ভাবি। আসুন আমরা স্বাধীন সার্বভৌম বাংলাদেশের জন্য প্রাথনা করি।