ক্যাটেগরিঃ নাগরিক আলাপ

 

এই কথাগুলি মোটেও নতুন না। তবু আজ সকাল থেকেই মাথায় একটা কথা ঘুরপাক খাচ্ছে তা হোল- একজন সাধারন মানুষ হিসাবে আমরা কতটা সচেতন? আমরা সবাই জানি এবং বলেও থাকি যে, “যদি আপনি রোগটি ঠিকমতো সনাক্ত করতে পারেন, তবে ধরে নিন ৯৫% কাজ হয়ে গেছে। এখন শুধু উপযুক্ত ওষুধটি খাউয়া শুরু করতে যতক্ষণ”।

কমবেশি আমরা সবাই জানি আমাদের দেশের বর্তমানে কি কি সমস্যা গুলি রয়েছে। তার মানে হোল ৯৫% কাজ শেষ! আসলে কি তাই? এখানেই আমার সেই চিন্তাটা। আমরা কি সত্যিই সমস্যাটা ধরতে পেরেছি? সত্যিই কি মন থেকে সমস্যাটা অনুভব করতে পেরেছি? নিজের সমস্যা মনে করে একজন সত্যিকারের দেশপ্রেমিকের মত অনুভব করতে পেরেছি? একজন আম জনতা হিসাবে আমার কাছে যে ১০ টি বিষয় অনেক গুরুত্বপূর্ণ সমস্যা বলে মনে হয়েছে, সেগুলো কি শুধুই একজন আম জনতার সমস্যা নাকি সবার? আমাদের রাজনিতিবিদরা কি এভাবে ভাবে কখনো? নাকি সবাই তারা আজ তাদের আখের গোছাতে এতটাই বাস্ত যে এভাবে ভাবার র তাদের সময়ই হয়না?

১। রাজনৈতিক অস্থিরতা
২। প্রশাসনিক সচ্ছতা ও জবাবদিহিতার অভাব
৩। রাষ্ট্রের সকল ক্ষেত্রে মাত্রাতিরিক্ত দুর্নীতি
৪। বিদ্যুৎ ও জ্বালানী সমস্যা
৫। প্রতিকুল আইনশৃঙ্খলা পরিস্থিতি
৬। অবকাঠামোগত দুর্বলতা
৭। মাত্রাতিরিক্ত খেলাপি ঋণ
৮। শর্তপূর্ণ বৈদেশিক ঋণ ও সাহায্য
৯। আমদানি নির্ভরতা
১০। গনতন্ত্রের প্রাতিষ্ঠানিকী করণের অনুপস্থিত।

উপরিউক্ত বিষয়গুলি আমাদের দেশের উন্নয়নের প্রধান সমস্যাগুলোর মধ্যে অন্যতম। আসুন আমরা এই বিষয়গুলি নিয়ে জনসচেতনতা ও জনমত তৈরি করে উক্ত সমস্যাগুলিকে আমাদের আম জনতার তথা আপামর জনসাধারণের ১০ দফা বলে ঘোষণা করি এবং এই সমস্যাগুলির আসু সমাধান কল্পে এবং জাতীয় স্বার্থে দলমত নির্বিশেষে একত্রিত হই।