ক্যাটেগরিঃ আইন-শৃংখলা

 

আজকাল পত্রিকা খুললে আমারা প্রায়ই দেখি দাম্পত্য কলহ, জমি-জমা নিয়ে দ্বন্দ, পরকিয়াসহ বিভিন্ন কারনে রাগে দমনের হাতিয়ার হয় শিশুরা। কেন কি অপরাধ ঐ সব শিশুদের ? ওরা কি বুঝে আমাদের এই নশ্বর জগতের এসকল নোংরামি, হানাহানির ?

গত কয়েক মাস পুর্বে পত্রিকায় দেখলাম, ফরিদপুরে অভাবের সংসারে স্বামী স্ত্রীর সাথে ঝগড়ার এক পর্যায়ে পাষন্ড স্বামী ও পিতা রুপী জানোয়ার তার ১৮ মাসের বাচ্চাটাকে ধরে আছড়ে ফেলে দিয়ে বটি দিয়ে জবাই করল। বাচ্চাটা তখন উঠানে খেলা করছিল। ও কি জানত যে এটাই ওর শেষ খেলা ? ও যখন ঘর থেকে খেলার জন্য ওর মায়ের কোল থেকে উঠানে নেমেছিল, তখন কি ও জানত যে আর কোনদিন ও ওর মায়ের কোলে উঠতে পারবে না ! কিছুক্ষণ আগে ও পৃথিবীর নিয়মতান্ত্রিক ঘুম থেকে উঠে বিছানা ছেড়ে যখন এসেছিল, তখন কি ও জানত যে এটাই ওর মায়ের কোলে শেষ ঘুম ! আর এই বিছানায় ঘুমাতে পারবে না ! পা দোলাবে না, হাত নেড়ে খেলবে না ! দাত-বিহীন ফোকলা মুখে হাসতে পারবে না ! ও কি জানত যে একটু পরেই ওকে ওরই জন্মদাতা বাবা রুপী আজরাইল এসে চিরদিনের জন্য মাটির বিছানায় শুইয়ে দিবে !!! পৃথিবীর আলোর মুখ আর কোনদিন ওকে দেখতে দেবে না!!! আল্লাহ তাকে বেহেস্ত নসীব করুন।

গত মাসে বরগুনায় স্বামীর দেয়া অপবাদের কারনে, মা তার তিন সন্তানকে বিষ খাইয়ে দিয়ে নিজেও বিষ খেল। কি অপরাধ ঐ শিশু তিনটির ? ঐ তিন শিশুর মধ্যে ২ বছরের শিশুটি কতক্ষণ ছটফট করে এ পৃথিবীর মায়া ছেড়ে চিরতরে চলে গেল কিছুক্ষণ আগেও শিশুটি তার মায়ের কাছে খাবার চেয়ে কেদেছিল। তার পর তা মা তাকে খাবার দিল, কিন্তু এটাই যে ওর জীবনের শেষ খাবার সেটা কি ওর জানার বা বুঝার জ্ঞানটুক হয়েছিল ? কি অপরাধ ছিল এ শিশুটির ?

আজকের “আমাদের সময়ে” দেখলাম পরকীয়ার জের ধরে ঢাকার ধানমন্ডিতে প্রেমিকের ৩ বছরের শিশুটিকে হত্যা করতে গিয়ে হাতে নাতে ধরা পড়ে। ঘটনার বিবরণের আলোকে যা তা হলো, প্রেমিক ও প্রেমিকা দুজনে সিদ্ধান্ত নেয় যে, প্রেমিকের আগের স্ত্রী ও সন্তানকে হত্যা করে ফেলবে। সেই মতে প্রেমিকা তার প্রেমিকের ৩ বছরের মেয়ে শিশুটিকে হত্যার জন্য ব্যাগে ছুড়ি নিয়ে ঐ বাসায় যায় এবং এক পর্যায়ে গলায় ছুড়ি চালায়, কিন্তু কাজের মেয়ে দেখে ফেললে চিৎকার করার কারনে লোকজন হাতে-নাতে ঐ নার্স প্রেমিকাকে ধরে ফেলে। আর ছুরিটি সম্ভবত ধার কম থাকার কারনে বাচ্চাটা এখনও মারা যায় নাই। এখানে পরকীয়ার বলি হতে হল ৩ বছরের শিশু বাচ্চাটিকে। কি ছিল ওর অপরাধ ? ও কেন এ পৃথিবীতে এসেছে তাই ?

আমার বলার ভাষা আজ হারিয়ে ফেলেছি, কি ভাষায় যে ঐ সকল জানোয়ারদের বিচার চাইব, জানিনা। ওদের বিচার কি হবে ? কে করবে ? মৃত্যুদণ্ড ? এটা কি ঐ সব হায়েনাদের উপযুক্ত বিচার হবে ?

আমরা কোথায় যাচ্ছি ? আমাদের চরিত্র দিন দিন কত নীচে নামছে ? এর শেষ কোথায় ? আমরা কি কোনদিন প্রকৃত মানুষ হব না ? হতে চাইনা ? কেউ কি জানেন এর উত্তর……………………………………..?

বন্ধ হোক শিশুদের উপুড় এ নগ্নতা। বন্ধ হোক শিশুদের উপুড় এ অ-মানবিক পাষণ্ডতা। আমরা কি জাতী হিসাবে এর দায় এড়াতে পারি ????????