ক্যাটেগরিঃ ব্লগালোচনা

 

BDNEWS24.COM ব্লগ পরিবার

আমি এ ব্লগে খুব বেশিদিন আগে এসেছি তা নয়। কিন্তু ইতিমধ্যে আমি এ ব্লগকে অতি আপন করে নিয়েছি। আমি এছাড়া আরও ৫-৬ টি ব্লগে লিখে থাকি। কিন্তু যেখানেই যাইনা কেন, মনে হয় প্রবাসী প্রবাসী। আর যখনই নিজের এই বিডিনিউজ২৪.কম ব্লগে আসি তখন মনে হয় যেন নিজের ঘরে ফিরে এসেছি। সকলকে বেশী আপন মনে হয়। এর মানে এই নয় যে অন্য ব্লগের বন্ধুরা আপন নয়। সবাই আপন অবশ্যই, তবে সবচেয়ে বেশী ও কাছের মনে হয় আমার এই বিডিনিউজ২৪.কম ব্লগ ও বন্ধুদের।

বিভিন্ন ব্লগে লেখার কারনে একটা সাধারন অভিজ্ঞতা ব্লগ সম্পর্কে আমার হয়েছে। সেই আলোকে ও আমার প্রিয় ব্লগের উন্নয়নের স্বার্থে ব্লগ টিম ও ব্লগ কর্তৃপক্ষের কাছে কিছু প্রস্তাব রাখতে চাই। জানিনা ব্লগ কর্তৃপক্ষ কতটুক রাখবেন বা রাখবেন না। এটা সম্পূর্ণই তাদের নিজস্ব ব্যাপার।

আমি এ ব্লগের উন্নয়নের স্বার্থে, ব্লগারদের স্বার্থে সর্বোপরি ব্লগটিকে বেশী জনপ্রিয় করার জন্যে কিছু প্রস্তাব করছি।

১। প্রথম পাতায় অতি সাম্প্রতি (পূর্বের ক্রমানুসারে চলমান) পোষ্টগুলো লিষ্ট আকারে প্রকাশ করার জন্য অনুরোধ করছি:
ব্লগের প্রথম পৃষ্ঠায় শুধু সাম্প্রতিক ১০টি পোষ্ট দেখা যায়। যখন ব্লগারদ্বয় এক সঙ্গে ও দ্রুত কিছু পোষ্ট দেয়া শুরু করেন তখন আগের দেয়া পোষ্টগুলো খুব দ্রুততার সাথে দ্বিতীয় পৃষ্ঠায় চলে যায়। যে সব ব্লগার শেষ বেলা ব্লগে ঢুকেন বা ঐ সময়টি ব্লগে থাকেন না বা কাজের ব্যস্ততার কারনে ফাঁকে ফাঁকে ঢুকে থাকেন, তারা পোষ্টগুলো দেখতে পান না। এতে করে পোস্টে অনেক কম ব্লগারই শেয়ার করতে পারেন। ব্লগের প্রান হলেন ব্লগার, আর ব্লগারের স্বার্থকতা ও উৎসাহ সৃষ্টি হয় অন্য ব্লগার কর্তৃক শেয়ার করার উপর। ব্লগার যদি বেশী মাত্রায় শেয়ার করেন, তবে পোষ্ট দাতা পোষ্ট করে আনন্দ পান ও উৎসাহিত হন।

আতএব, আমার অনুরোধ রইল প্রথম পাতায় বর্তমান ১০টি সাম্প্রতিক পোষ্টের প্রকাশ ব্যবস্থা বহাল থাকুক । এর সাথে সাথে পুর্বে প্রকাশিত পোষ্টগুলো ক্রমানুসারে লিস্ট আকারে (শুধু শিরোনাম ও ব্লগারের নাম সহ) একাটি নতুন কলাম যোগ করে প্রকাশের ব্যবস্থা করুন। যেখানে কমপক্ষে ৩০-৪০টি পোষ্ট লিস্ট আকারে দেখানোর ব্যবস্থা করা যেতে পারে। এতে করে কমপক্ষে অতিরিক্ত ৩০-৪০টি পুরাতন পোস্টে ব্লগার দ্বয় শেয়ার করতে পারবেন। বিষয়টি খুবই গুরুত্বপূর্ন।

২। ক্রমানুসারে পূর্বের নির্বাচিত পোস্টগুলোর জন্য একটি আলাদা কলামের আবেদন করছি :
ব্লগ কর্তৃপক্ষ যে সব পোষ্ট গুলো গুরুত্বপূর্ন মনে করেন, সে গুলোকে ব্যানার পোষ্ট বা নির্বাচিত পোষ্ট হিসাবে প্রকাশ করে থাকেন। এতে করে যে কোন গুরুত্বপূর্ন বিষয়ে ব্লগে ঢুকেই আমরা জানতে পারি বা শেয়ার করতে পারি। কিন্তু ঐ গুরুত্বপূর্ন পোষ্ট গুলো একদিন বা দুইদিন পরে আর দেখা যায়না। কারন, হঠাৎ করেই অন্য আর একটি পোষ্ট নির্বাচিত হিসাবে এসে যায় । ফলে পূর্বের ঐ সকল গুরুত্বপূর্ন পোষ্টগুলোর আর খুজে পাওয়া যায়না বা আর সহজে ও স্বাভাবিক ভাবে কেউ শেয়ার করতে পারেন না।

অতএব, এ জাতীয় পূর্বের নির্বাচিত বা ব্যানারকৃত পোস্ট গুলোর জন্য একটা আলাদা তালিকা করে কমপক্ষে ১০টি পুরনো নির্বাচিত পোস্টকে (ক্রমানুসারে) প্রথম পাতায় আলাদা একটি কলামে রাখার জন্য সবিনয় অনুরোধ করছি।

৩। পোষ্টে রেটিং দেয়ার ব্যবস্থা রাখার অনুরোধ করছি।

৪। মন্তব্য প্রকাশে বিলম্ব:
এ ব্লগের সবচেয়ে বড় সমস্যার একটি হল, মন্তব্য প্রকাশে বিলম্বিত ও মডারেশন বিড়ম্বনা। অর্থাৎ আমি বলতে চাচ্ছি যে কোন ব্লগার মন্তব্য করলে তা প্রকাশে অনেক সময় নেয়া হয়। এতে করে ব্লগাররা মন্তব্য করতে অনুৎসাহিত হচ্ছেন। এ ক্ষেত্রে কোন ধরনের মডারেশনের ব্যবস্থা না করে সরাসরি মন্তব্য প্রকাশের ব্যবস্থা করলে খুব ভাল হয় । যেমনটি এখন চালু আছে লেখকের বা পোষ্ট দাতার মন্তব্য প্রকাশের ক্ষেত্রে। প্রকাশের পর যদি দেখা যায় কারও মন্তব্যে কোন আপত্তিকর কিছু আছে তা প্রত্যাহার করার জন্য নোটিশ দেয়া বা উক্ত মন্তব্যটি বাতিল করার আইন করা যেতে পারে। তাছাড়া দেশের বেশীর ভাগ বাংলা ব্লগেই মন্তব্য সরাসরি প্রকাশিত হচ্ছে । তাই বিডিনিউজ২৪.কম এক্ষেত্রে পিছিয়ে থাকবে কেন ?

তবে অ-নিবন্ধিতদের মন্তব্য প্রদানের ক্ষেত্রে কঠোরতা আরোপ করা যেতে পারে বা বন্ধ করা যেতে পারে। কিন্তু নিবন্ধিতদের ক্ষেত্রে সরাসরি প্রকাশের ব্যবস্থা চালু করলে খুব ভাল হয়। মন্তব্য করেও আনন্দ পাওয়া যায়।

এখানে আর একটি বিষয় হল ব্লগ সঞ্চালক সব সময় ব্লগে উপস্থিত থাকেন না বা থাকতে পারেন না। সে ক্ষেত্রে মন্তব্য করার পর ব্লগ সঞ্চালক ব্লগে উপস্থিত না হওয়া পর্যন্ত তা প্রকাশের কোন ব্যবস্থা নাই। তাই সরাসরি প্রকাশের ব্যবস্থা হলে আর এ সমস্যাও থাকবেনা এবং মন্তব্যকারীও সন্তুষ্ট হবেন।

৫। মন্তব্য মডারেশন, ব্লক ও মুছে দেয়ার ক্ষমতা পোষ্টদাতাকে দেয়ার আবেদন:
আমাদের এ ব্লগের আর একটি বড় সমস্যা হল পোষ্ট দাতা তার নিজের প্রদত্ত মন্তব্যও ভুল হলে তা সংশোধন করতে পারেন না। অন্যদিকে কোন মন্তব্যকারী অশোভনীয় কিছু মন্তব্য করলে তা মুছে ফেলা বা উক্ত অ-যাচিত ব্লগার বা মন্তব্যকারীকে পোষ্ট দাতা নিজে ব্লক করতে পারেন না, এমনকি ব্লগ টিম নিজেও তা করেন না। এতে করে ব্লগের পরিবেশ নষ্ট হয় এবং পোষ্ট দাতাকে নানা রকম বিব্রতকর অবস্থার মধ্যে পরতে হয়। যা সুষ্ঠ ব্লগিং-এর জন্য আসলেই একটা বড় অন্তরায়।

অতএব, পোষ্ট দাতাকে পোস্টে মন্তব্য কারীর মন্তব্য মোছা, নিজের মন্তব্য সংশোধন বা মুছা, মন্তব্যকারীকে ব্লক করার ক্ষমতা, জবাব দেয়ার ক্ষমতা (যা বর্তমানে চালু আছে), মন্তব্য ভুল হলে বা কোন সংশোধন করার দরকার হলে তা করার সুবিধা চালু করার জন্য অনুরোধ করছি।

৬। অ-নিবন্ধিতদের অ-শোভনীয় ও বাজে মন্তব্য বন্ধ করার আবেদন:
ব্লগে যারা অ-নিবন্ধিত তারা প্রায় সময়ই অনেক বিভ্রান্তকর, অ-শোভনীয়, গালা-গাল, নোংরা ভাষার প্রয়োগ ও বিব্রতকর মন্তব্য করে থাকেন। তাই এ অপশনটি বন্ধ করার অনুরোধ করছি। অথবা অ-নিবন্ধিতদের মন্তব্য প্রকাশে কঠোর নিয়ম অনুসরন করার জন্য আবেদন করছি। কারন এতে ব্লগের মান ও পরিবেশ দুটোই নষ্ট হয়, যা সুষ্ঠ ও স্বাভাবিক ব্লগিং-এর জন্য অন্তরায় ও বিব্রতকর। অবশ্য মন্তব্য মোছা, নিজের মন্তব্য সংশোধন বা মুছা, মন্তব্যকারীকে ব্লক করার ক্ষমতা পোষ্ট দাতাকে দিলে এ সমস্যাও সমাধান হয়ে যাবে বলে আমি আশা করি।

৭।ব্যানার পোষ্ট “T” ফরমেট করার আবেদন:
ব্যানার পোষ্টকে “T” ফরমেটে রাখলে ভাল হত। অর্থাৎ আমি বলতে চাচ্ছি একই দিনে অন্তত তিনটি পোস্টকে ব্যানার করা যেতে পারে। এক্ষেত্রে দুটি থাকবে “অপশনাল” এবং একটি থাকবে “প্রধান”। ফলে প্রতিদিন তিনটি সম-সাময়িক বা গুরুত্বপূর্ন বিষয়কে ব্যানার করার সুযোগ থাকবে। আমরা যারা ব্লগে আছি তারাও বেশ উৎসাহ পাব বলে আমার বিশ্বাস।

পরিশেষে সকল ব্লগার বন্ধুদের পক্ষ থেকে আবেদন করছি যে,
উপরোক্ত প্রস্তাবনাগুলো অত্যন্ত গুরুত্বের সাথে ভেবে দেখার জন্য ব্লগ টিম ও ব্লগ কর্তৃপক্ষের সাথে যারা যুক্ত আছেন তাদের সকলের কাছে বিশেষভাবে অনুরোধ করছি। এতে করে এ ব্লগে ব্লগারদের পদচারণা বৃদ্ধি পাবে, ব্লগার বন্ধুরা ব্লগিং করে আনন্দ পাবেন ও উৎসাহিত হবেন। বিষয়টি অত্যন্ত গুরুত্বপূর্ন।

ধন্যবাদ ।
আমিন আহম্মদ ২০/০৭/২০১১