ক্যাটেগরিঃ ব্লগালোচনা

 

HATE BLOG CRIME


আমরা প্রায়ই দেখি বিডিব্লগে কিছু কিছু অসহ্যকর ও অসভ্য পাঠকদের দেয়া বাজে মন্তব্য বিজ্ঞ মডারেটরগন মডারেশন করে প্রকাশ করে থাকেন। এটাতে ঐ ব্লগার বা মন্তব্য কারী যে একটা খারাপ বা বাজে ভাষা ব্যবহার করেছিলেন তা ষ্পষ্ট হয়ে যায়।

আমার প্রশ্ন হলো যাদের মন্তব্য কুৎসিত, বাজে ভাষায় ভরপুর তা শুধুই মডারেশন করলেই সব সমস্যার সমাধান হয়ে গেল ? আমি বলব না। মডারেটর মন্তব্য মডারেশন করলেও সংশ্লিষ্ট মন্তব্যকারী কিন্তু যাকে উদ্দেশ্য করে ঐ মন্তব্য করেছিল, তাকে এ ম্যাসেজ দিয়ে দিল যে, সে (মানে যাকে উদ্দেশ্য করে মন্তব্য) তার (মানে মন্তব্য কারীর) কাছে গালির খাওয়ার উপযুক্ত। কারন মডারেটর গন ঐ মন্তব্য প্রকাশ করেন, আর আপত্তিজনক ভাষা বা শব্দটিকে [মডারেটর] বলে প্রদর্শন করেন। এতে হয়ত ব্লগ টীম মনে করছেন, তিনি মন্তব্য কারীকে ম্যাসেজ দিয়েছেন। কিন্তু আসলে কিন্ত তা নয়। ব্লগটীম যেভাবে ভেবে [মডারেট] দেখান, ঐ বাজে বা আপত্তিজনক ভাষা ব্যবহার কারী মন্তব্যকারী ওটাতেই খুশি। কারন সে তার ম্যাজেস কিন্তু দিয়ে দিয়েছে। ১। সে তাকে (মানে যাকে উদ্দেশ্য করে মন্তব্য করেছেন) যে গালি দিয়েছেন, সেটা ষ্পষ্ট করেই বোঝা যায়। শুধু গালির ভাষাটা দেখা যায়না এবং ২। এতে করেও যাকে উদ্দেশ্য করে মন্তব্য করা হয়েছে তাকে ছোট করা হয়ে যায় বা ব্যাক্তি আক্রমণের বিষয়টি কিন্তু আর গোপন থাকল না। আর এতেই ঐ নীচু মানের মন্তব্য কারী কিন্তু খুশিই থাকেন । কারন পুরো ম্যাসেজ না দিয়েও কিন্তু তার ম্যাসেজ দেয়া হয়ে গেছে।

তাই আমার মতে এ জাতীয় আপত্তি জনক ভাষা ব্যবহার কারীর ব্যাপারে ব্লগটীম ইচ্ছা করলে কঠোর হতে পারেন।
যেমন: ১। তাকে নোটিশ দেয়া,
২। তার মন্তব্য পুরোটাই বাতিল করা,
৩। নিবন্ধিত ইউজার যদি নিয়মিতই এ জাতীয় মন্তব্য করে চলে, তাহলে তাকে নোটশের মাধ্যমে সাময়িক সকল সুবিধা বাতিল করা, এবং এতে যদি তিনি কোন যুক্তিসংঘত উত্তর বা ব্যাখ্যা না দেন তাহলে পুরোপুরি ব্যান করা যেতে পারে।
৪। যেহেতু মডারেশন করা শব্দ ব্যবহার করে মন্তব্য প্রকাশও মন্তব্য কারীকে পুরোপুরি তৃপ্তি না দিলেও আংশিক তৃপ্তি সে লাভ করে, আর যাকে উদ্দেশ্য করে ঐ বাজে মন্তব্যটা করা হয়েছিল, তিনি কিন্তু ম্যাসেজ পেয়ে গেলেন ! তাই এ জাতীয় মন্তব্য পুরোটাই বাতিল করাই যুক্তিযুক্ত বলে আমি মনে করি।

এতে করে তাদের ঐ জাতীয় মনোভাব পরিবর্তন হতে বাধ্য হবে। তা না হলে বর্তমান প্রক্রিয়ায় প্রকাশিত হলেও এটা বন্ধ হবে না বরং চলমান থাকবে বা আরোও বাড়তে পারে।

অতএব, আমার অনুরোধ এ জাতীয় মন্তব্য পুরোটাই বাতিল করে দিন এবং মন্তব্যকারীকে নোটিশ প্রদান করুন, তাতেও যদি সে বিরত না হয়, তাহলে তাকে স্থায়ীভাবে বাতিল করার মত কিছু ব্যবস্থা নিলে হয়ত ব্লগটি আরোও বেশী প্রানবন্ত ও সুস্থ্য ব্লগিং-এর একটি আদর্শ প্লাটফর্মের প্রতিক হিসাবে প্রতিষ্ঠিত হতে পারে।