ক্যাটেগরিঃ চারপাশে

”’আহা, শরীরের রক্ত টগ বগ করে ফুটছে ..শুধু একবার সবাই মিলে একজোট হই, মানব সেবার মায়েরে বাপ.. সারাদেশের চিকিত্‌সা বন্ধ করে দিমু.. সাংবাদিকরা একজোট হয়ে কী ছিঁড়বো সেটা জানা আছে, আমরা এক জোত্‌ হলে দেশের মানচিত্র বদ্‌লাইয়া যাবে… হালার পুঁতেরা মামলা করো, মামলার কাগজ পাকাইয়া তোমাগো এনাল কেনাল দিয়ে হান্দামু।”’ ”

ঢামেক এর ইন্টার্নি ডাক্তারদের উপর সাংবাদিকদের হামলা নিয়ে আজ সারাদিন ব্লগ ফেসবুক গরম ছিল । এখনো সেই অবস্থা বিরাজ করছে । এই ব্যাপারে আমি কিছু বলবো না বলে ঠিক করেছিলাম । কিন্তু কিছুক্ষণ আগে ‘’ চিকিৎসক সমাচার‘’ পেইজ থেকে মাসুদ আনোয়ার ভাইয়ের শেয়ার করা একটা পোস্ট দেখে মন্তব্য করার লোভ সামলাতে পারলাম ।

এই পেইজে অনেকে অনেক রকম মন্তব্য করেছেন । বেশকিছু মন্তব্য বেশ আপত্তিকর । এর মধ্যে তানভির শুভ নামের একজন ডাক্তারের মন্তব্য হল উপরেরটা

এভাবে মন্তব্য করা কি ডাক্তারদের সাজে ??

এটা কি ডাক্তারদের ভাষা নাকি অন্য উগ্রপন্থি , সন্ত্রাসী সংগঠনের ভাষা ?

ডাক্তাররা যে কসাই , রোগীর গলা কেটে টাকা নেয় , ওরা রোগী আইসিইউ তে রেখে লাখ লাখ টাকা নেয় , ভুয়া ওষুধ কোম্পানির টাকা নিয়ে দালালি করে , মরণাপন্ন রোগী দেখেও টাকার জন্য চিকিৎসা করে না , সরকারী ডাক্তাররা নিজেদের প্রাইভেটে বসে থাকে , রোগীর পেটে সারজিকাল টুলস রেখে সেলাই করে দেয় । এসব তো সত্যি , মিথ্যা না তাই না ? প্রতিদিন আমরা দেখছি ।
অতি সম্প্রতি এক ডাক্তারের ভুলের জন্য এক মা তার গর্ভের সন্তান হারিয়েছেন । ডাক্তার হিসেবে কি লজ্জা লাগে তখন ? তখন কি মনে এটা জাগে যে ‘যাই; ওই ডাক্তারের শাস্তি দাবী করি ?

এসব কথা গুলো সাংবাদিকরা বের করলেও কি এভাবে কথা বলতে হবে ? দেশের মানচিত্র পালটে দিতে হবে ? পুরাই দেশদ্রোহী কথাবার্তা
ছিঃ । ডাক্তারদের জন্য ধিক্কার ছাড়া কিছুই রইল না বাকি ।
এই মহৎ পেশার সাথে জড়িতরা যখন এসব করে , এভাবে কথা বলতে শুরু করে , চিকিৎসা বন্ধ করার হুমকি দেয় , এদের প্রতি ধিক্কার ছাড়া আর কি দেওয়া যায় ? ডাক্তারদের জন্মই মানবসেবার জন্য । আর আজ সেই ডাক্তাররা বলে ‘মানব সেবার মায়েরে বাপ ‘ বাহ ।

সাংবাদিকরা একজোট হয়ে কি করতে পারে তার আন্দাজ নেই আপনার । এক জোট হওয়া লাগে না । একজন সাংবাদিকই হাজারো ডাক্তার বেশ ধারী কসাইয়ের মুখোশ খুলে দিতে পারেন ।

একজোট হতে হয় ডাক্তারদের । ওরা একা একা একটা অপারেশন ওঃ করতে পারে না । কিন্তু একজন সাংবাদিক একাই দেশ কাঁপিয়ে দিতে পারে । একটা স্টিং অপারেশন , একজন ই সফল করতে পারেন ।

একজন সাংবাদিক কতকিছু স্যাক্রিফাইস করে তা আপনি জানেন না । সত্যের পথে থেকে কতো সাংবাদিক প্রাণ হারিয়েছেন তা জানেন ?

সাংবাদিকদের কুকুর বলেন আপনারা । কিন্তু ডাক্তাররা কি ? সেটা ভেবে দেখেন । সাংবাদিকরা আর যাইই করুক , গলায় ছুরি রেখে টাকা নেয় না । লাশের ব্যাবসা করে না ।

ভালো খারাপ এই প্রকৃতির সৃষ্টি । একটা মুদ্রাতে হেড ওঃ থাকে , টেল ওঃ থাকে । দুইটাই মেনে নিতে হবে । এভাবে অ্যানাল ক্যানাল হান্দালে হয় না । ডাক্তার রা সব ভালো না । সাংবাদিকরাও সব খারাপ না । এই সিম্পল ব্যাপারটা কি আপনাদের মেডিক্যাল লাইফে শেখানো হয় না ? নাকি কিভাবে গলায় ছুরি ধরে টাকা আয় করতে হয় তাই শেখানো হয় ? কিভাবে কাগজ দলা পাকিয়ে অ্যানাল ক্যানালে হান্দাতে হয় তাই শিখেন ?

এক হাতে তালে বাজে না । আপনারা যেভাবে সাংবাদিক এর দোষ দিচ্ছেন , আর ডাক্তারদের ধুয়া তুলসি পাতা বানাচ্ছেন সেটা কতোটুকু যৌক্তিক ?

আমি নিজে সাংবাদিকতায় থেকেও ডাক্তারদের ব্যাপারটায় নীতিগতভাবে সাথে ছিলাম । সাংবাদিকদের সমালোচনা করে স্ট্যাটাস ওঃ দিয়েছিলাম । কারণ আমরা নিজেদের সমালোচনা করতে জানি । নিজেদের ভুল ভ্রান্তি লুকিয়ে রাখি না । আমাদের মধ্যে একজন খারাপ কিছু করলে আমরা তা আড়াল করি না । জন সম্মুখে নিয়ে আসি ।

কিন্তু আপনারা ? একবার ওঃ কি এই ইস্যুতে সাংবাদিকদের গালাগালি বাদে , হুমকি দেওয়া বাদে কিছু করেছেন ? আত্মসমালোচনা করেছেন ? নিজেদের ভুলটা কি সেটা একবার ভেবে দেখেছেন ?

দোষ সাংবাদিকদের , নাকি ডাক্তারদের সেই তর্কে আমি যাবো না । কারণ কোন লাভ নেই । এখানে কাদা ছোঁড়াছুড়ি করার কোন মানে নেই ।
যা হয়েছে , তা হয়েছে । সত্য ঘটনাটা আড়াল ই থাকবে । ঢামেক এ রক্ত টগবগ করা ক্যাডার ডাক্তাররা আছেন না এ জন্য । সংবাদ প্রকাশ করতে চাইলে আবারো হাত পা , ক্যামেরা ভেঙ্গে দেবেন ।


পোস্টে আমি ক্যাচাল চাই না । এই দেশে সাংবাদিক আছেন , উকিল আছেন , ডাক্তার আছেন , ব্যাবসায়ী আছেন ।
কোন মানুষ কি নেই ???