ক্যাটেগরিঃ ব্লগালোচনা

 

বাংলা ভাষার সবচেয়ে বড় ব্লগ সামহ্যোয়ার ইন ব্লগ আজ এক তীব্র সংকটের মুখে । বাংলা ভাষার সবচেয়ে বড় ব্লগটি এতোদিন নানান আন্দোলনের কেন্দ্র হিসেবে থাকলেও আজ এই ব্লগের বিরুদ্ধে এই ব্লগেই আন্দোলন শুরু হয়েছে । ‘দাড়িপাল্লা’ নামক এক ব্লগার মহানবী (সঃ) কে অবমাননা করে ১৫টি কার্টুন প্রকাশ করে । [লিংক]

পোস্ট প্রকাশিত হবার পর পর উত্তাল হয়ে পড়ে সামু । বারবার সামুর মডারেটরসহ জানা’কে পোস্ট সরিয়ে ফেলার আহবান করা হলেও বিগত ৫ ঘণ্টাতেও তা করা হয় নি ।

এতে করে ক্ষেপে যায় ব্লগাররা । জানা এবং তার স্বামী আরিলকে নিয়ে একের পর এক পোস্ট আসা শুরু করে । পোস্টের শিরোনাম যেমন আপত্তিকর তার চেয়ে আপত্তিকর ভেতরের ছবিগুলো । নানান পর্ণস্টারের ছবির সাথে জানা আরিলকে যুক্ত করে পোস্ট করা হচ্ছে । নোংরা ভাষায় গালাগালি করা হচ্ছে । এবার আরও অবাক হওয়ার পালা । এতেও নিশ্চুপ সামু ।

৫ ঘণ্টা ধরে এই তান্ডব চলছে সামুতে । সেকেন্ডে সেকেন্ডে জানা আরিলের বিরুদ্ধে পোস্ট আসছে । বিভিন্ন টিভি চ্যানেল এবং পত্রিকায় ফোন করেও জানানো হয়ে গেছে ব্যাপারটি । প্রতিবাদের নানান ভঙ্গিমা বেছে নিচ্ছেন ব্লগাররা । কয়েকজন এটিকে উদ্দেশ্য প্রণোদিত বলেই জানাচ্ছেন । সামুর কর্তাব্যক্তিদের বিচার দাবিও করছেন অনেকে ।

ব্লগের পোস্ট , ভাষার বিকৃতি সহ নানান বিষয় নিয়ে বেশ কিছু জাতীয় পত্রিকায় নানান সময় প্রতিবেদন প্রকাশ করা হয়েছে ।

নবীজি (সঃ)কে নিয়ে করা পোস্ট সামু সহ অন্য সব ব্লগের মুখেও কালি লেপ্টে দিয়েছে । সামুতে এর আগে বেগম খালেদা জিয়া এবং মোসাদ্দেক আলি ফালুকে নিয়ে চটির চেয়েও অধম পোস্ট করা হয় এবং তা মডারেটর নির্বাচিত পাতায় অনেক লম্বা সময় রাখে

জানা একবার জানিয়েছিলেন যে গভীর রাতে মডারেটর থাকেন না । কিন্তু ৩.২৮ মিনিটে লেখা একটা পোস্ট সামুতে নির্বাচিত পাতায় নেওয়া হয়েছে । এর মানে মডারেটর এখনো পর্যবেক্ষণে আছেন । সব কিছু দেখেও মডারেটর সহ ব্লগের কর্তাব্যক্তিরা চুপ ।

ব্লগে স্টিকি হয়ে ঝুলছে ব্লগার ফিউশন ফাইভের ”ইন্টারনেটকে শেকল পরানোর এই সরকারি অপচেষ্টা রুখতে হবে যে কোনো মূল্যে” পোস্টটি । আর তারউপর আজকের ব্লগার দাঁড়িপাল্লার পোস্ট । সরকার যেমন গুগল ইনক. বন্ধ করে দিয়েছে , আশঙ্কা করা হচ্ছে সামু’কেও এই ভাগ্য বরণ করতে হবে ।