ক্যাটেগরিঃ স্বাধিকার চেতনা

 

ছবিঃ খালিদ মাহমুদ

সারাদেশে যখন একাত্তরের মানবতাবিরোধী অপরাধের বিচার সুনিশ্চিত করার আন্দোলন বেগবান হচ্ছে ঠিক সেই মুহূর্তে বিশ্বের অন্যান্য দেশগুলোতেও একই দাবিতে বিক্ষোভ ও মানববন্ধনের খবর পাওয়া যাচ্ছে । আজ সকলেরই একই দাবি, মানবতাবিরোধী অপরাধের বিচার । আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের রায় যেন কোনভাবেই প্রভাবিত না হয় সেদিকে সবাই আজ সোচ্চার হয়েছে ।

ইউরোপের মধ্যে সুইডেন হচ্ছে শান্তির দেশ । সুইডেনের মানুষ শান্তিপ্রিয় । সুইডেনের বিভিন্ন শহরে বাঙালি কমিউনিটি গড়ে ওঠেছে যার বেশিরভাগই অভিবাসী আর সাথে কিছু বাংলাদেশী শিক্ষার্থী রয়েছেন । বাঙালি সংস্কৃতি চিত্তে লালন করে তারা সেখানে বহুদিন ধরে বসবাস করছেন । আমার দুই বছর অবস্থানকালে আমি দেখেছি সবাই মিলেমিশে বাঙালি আচার পালন করে থাকে ।

অনলাইন ব্লগার এক্টিভিষ্ট এন্ড নেটওয়ার্ক শাহবাগ মোড়ে যে আন্দোলনের ডাক দিয়েছিল তা আজ সারাদেশ ছাড়িয়ে বিশ্বে ছড়িয়ে পড়েছে । বিশ্বের বিভিন্ন প্রান্তে যে যেখানে আছেন সাধ্যমত প্রতিবাদ করছেন । তাই সুইডেনের বাঙালিরাও ব্যতিক্রম নয় । তারাও বসে নাই । এক শহর থেকে আরেক শহরে সবাই এখন শাহবাগের সাথে একাত্মতা প্রকাশ করেছেন ।

উপসালা সুইডেনের চতুর্থ বৃহত্তম শহর । সেখানে বসবাসরত অভিবাসী এবং শিক্ষার্থীরা মানবতাবিরোধী অপরাধের বিচার দাবিতে শাহবাগের সাথে একাত্মতা প্রকাশ করে মানববন্ধন করেছেন । তারাও সুবিচার প্রত্যাশী এবং সুদূর প্রবাসে বসেও দেশের প্রতি টান অনুভব করে জনতার মিশিলে সামিল হয়েছেন । যারা সামিল হয়েছেন তারা সবাই অরাজনৈতিক প্লাটফর্ম হিসেবে নিজেদের অবস্থান ব্যক্ত করেছেন । তারা সকলেই চান যারা মানবতার বিরুদ্দে অপরাধ করেছেন তাদের সকলেরই যেন প্রচলিত আইনেই বিচার হয় ।