সাজেক ভ্যালি ও রাঙ্গামাটি ভ্রমণ!

দুই রাত আর তিন দিনের ভ্রমণ শেষ করলাম। ঢাকা থেকে খাগড়াছড়ি হয়ে সাজেক ভ্যালিতে এক রাত অবস্থান করি। পরেরদিন খাগড়াছড়ি শহরে রিসাং ঝর্না ও আলুটিলা গুহা ভ্রমণ শেষে রাঙ্গামাটির পথে যাত্রা করে রাতে রাঙ্গামাটি সদরে পৌছাই। পরেরদিন কাপ্তাই হ্রদে নৌকা ভ্রমণ করে রাতের বাসে ঢাকা ফিরে আসি। সাজেক সত্যিকার অর্থেই সুন্দর প্রাকৃতিক পাহাড়ি একটি এলাকা।… Read more »

বিশ্ববিদ্যালয়ের স্বতন্ত্র বেতন কাঠামো নিয়ে অধ্যাপক মুহম্মদ জাফর ইকবাল স্যারের লেখা প্রসঙ্গে

“আমরা যারা স্বার্থপর” নামে অধ্যাপক মুহম্মদ জাফর ইকবাল স্যার যে লেখাটি লিখেছেন সেই সংজ্ঞামতে আমিও স্বার্থপরের কাতারে পড়েছি । তবে এটা ব্যক্তি মুহম্মদ জাফর ইকবালের নিজস্ব মতামত । স্যার  বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের দৈন্যদশার করুন চিত্রটি সুনিপুনভাবে তুলে ধরার চেষ্টা করেছেন । এজন্য স্যারকে অনেক ধ্যন্যবাদ জানাচ্ছি । একইসাথে স্যারের সাথে আমি কিছু বিষয়ে দ্বিমত পোষণ করছি… Read more »

একাত্তরের মানবতাবিরোধী অপরাধের বিচারের দাবিতে সুইডেনে মানববন্ধন

ছবিঃ খালিদ মাহমুদ সারাদেশে যখন একাত্তরের মানবতাবিরোধী অপরাধের বিচার সুনিশ্চিত করার আন্দোলন বেগবান হচ্ছে ঠিক সেই মুহূর্তে বিশ্বের অন্যান্য দেশগুলোতেও একই দাবিতে বিক্ষোভ ও মানববন্ধনের খবর পাওয়া যাচ্ছে । আজ সকলেরই একই দাবি, মানবতাবিরোধী অপরাধের বিচার । আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের রায় যেন কোনভাবেই প্রভাবিত না হয় সেদিকে সবাই আজ সোচ্চার হয়েছে । ইউরোপের মধ্যে সুইডেন… Read more »

জীবনের মূল্য এক লাখ টাকা!

জীবন অমূল্য সম্পদ । টাকা হারালে টাকা পাওয়া যায়, জীবন হারালে জীবন পাওয়া যায় না । অথচ আমাদের জনগণ কত হতভাগ্য । তাদের জীবনের মূল্য কখনও একটা ছাগলের দামে নির্ধারিত হয় আবার কখনও এক লাখ টাকার দামে নির্ধারিত হয় । কেউবা আবার সন্দেহের গন্ধ পায় । গার্মেন্টস কারখানাগুলোতে আগুন লেগে মৃত্যুর মিছিলের ঘটনা নতুন নয়… Read more »

সুইডেনে আমার প্রথম ঈদ অভিজ্ঞতা

গত দুইবছর সুইডেনে থাকার সুবাদে ঈদের ভিন্ন অভিজ্ঞতা হয়েছে । সুইডেনের মোট জনসংখ্যার প্রায় ৫% ইসলাম ধর্মের অনুসারী । মূলত ১৯৭০ সালের শুরুতে মধ্যপ্রাচ্য থেকে অভিবাসনের মাধ্যমে সুইডেনে মুসলিম সংস্কৃতির উপস্হিতি লক্ষ করা যায় । অভিবাসীদের মধ্যে উল্লেখযোগ্য জনসংখ্যা এসেছে ইরাক, ইরান, প্রাক্তন যুগোস্লাভিয়া (বসনিয়ান),সোমালিয়া এবং মরোক্কো থেকে । সুইডেনে খুবই কমসংখ্যক মসজিদ আছে ।… Read more »

দেশপ্রেমিক কাকে বলে? কত প্রকার ও কী কী?

এতদিন দেশপ্রেম বলতে জানতাম ও বুঝতাম যে, যারা দেশকে ভালবাসে, দেশের উন্নতির জন্য সর্বস্ব বিলিয়ে দেয় এমনকি নিজের জীবন দিতেও কুণ্ঠাবোধ করে না সেই প্রকৃতঅর্থে দেশপ্রেমিক। কিন্তু আজ এ কি শুনি যে, দেশের বারোটা বাজিয়ে, দেশের ভাবমূর্তি ক্ষুন্ন করে দুর্নীতির প্রমাণ দিলেও না কি দেশপ্রেমিক হওয়া যায়। বাংলাদেশ যে মগের মুল্লুকে পরিণত হয়েছে তা আবারো… Read more »

শিক্ষাক্ষেএে গ্রামীণ ব্যাংকের শিক্ষাঋণের অবদান কতটুকু?

গ্রামীণ ব্যাংক আজ দেশে-বিদেশে আলোচিত এবং সাথে সাথে সমালোচিত। গ্রামীণ ব্যাংক নিয়ে আগ্রহ সারাবিশ্বে দিন দিন বেড়েই চলছে। বিভিন্ন দেশে গ্রামীণ ব্যাংকের শাখা খোলা হচ্ছে। গ্রামীণ ব্যাংকের ধারনা ব্যবহার করে অনেকেই উপকৃত হচ্ছেন। গ্রামীণ ব্যাংকের উচ্চসুদ নিয়ে দেশে অনেকেই কথা বলেন এবং ডঃ ইউনুস কে নিয়ে অনেক কিছুই ঘটে গেছে। তাই পুরাতন কাসুন্দি আর ঘাটতে… Read more »

একটি রাজনৈতিক দল গড়ার তাগিদ অনুভব করছি

আজ যখন চারিদিকে যোগ্য নেতৃত্বের অভাব অনুভব হচ্ছে ঠিক সেই মূহুর্তে আমি একটি রাজনৈতিক দল গড়ার তাগিদ অনুভব করছি । শুনে হয়ত অনেকেই অবাক হবেন। কিন্তু আমি বিবেকের কাছে দায়বদ্ধ। তাই আজ আমি কিছু প্রশ্নের উত্তর খোঁজছি । কেউ কি সদুত্তর দিতে পারবেন? যে স্বপ্ন নিয়ে স্বাধীনতা যুদ্ধের শুরু হয়েছিল, আজ ৪১ বছর পরও তার… Read more »

শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষকদের কোচিং-বাণিজ্য বন্ধ নীতিমালা-২০১২

অনেকদিন পর খবরের কাগজে সংবাদটি পড়ে খুশি হলাম। মাননীয় শিক্ষামন্ত্রী এবং সংশ্লিষ্ট সবাই কে সাধুবাদ জানাই এই মহৎ নীতিমালা প্রণয়নের জন্য । সিদ্ধান্তটি অত্যন্ত সময়যোগী হয়েছে বলে মনে করছি। যখন চারিদিকে কোচিং-বাণিজ্য রমরমা আর অন্যদিকে অভিভাবকদের নাভি:শ্বাস তখন এই সংবাদ সবার জন্য এক সুন্দর ভবিষতের হাতছানি দিচ্ছে । এখন দেখার বিষয় শিক্ষকরা কতটা আন্তরিক এবং… Read more »

রোহিঙ্গারা মৌলিক মানবাধিকার থেকে বঞ্চিত

জাতিসংঘ সাম্প্রতিক রোহিঙ্গাদের পৃথিবীতে সর্বাধিক নির্যাতিত সংখ্যালঘু হিসেবে গন্য করেছে। জাতিসংঘের তথ্যমতে মিয়ানমারের আরাকান রাজ্যে ৮০০,০০০ রোহিঙ্গা বসবাস করছে। আরাকান রাজ্যটি বাংলাদেশের দক্ষিণ – পূর্ব সীমান্তবর্তী এবং তারা অনেকটা বাংলা ভাষার কাছাকাছি ভাষায় কথা বলে । রোহিঙ্গাদের বসবাস মিয়ানমারের আরাকান রাজ্যে আজ থেকে হাজার বছর আগে যেখানে তারা অন্যান্য গোষ্ঠীগুলোর সাথে মিলেমিশে বাস করত। এরা… Read more »