ক্যাটেগরিঃ আইন-শৃংখলা

***প্রেস বিজ্ঞপ্তি***

পলিসি ম্যাগাজিন একপক্ষ এবং মিডিয়া অ্যাডভোকেসি সংগঠন রাইটস অ্যান্ড মিডিয়ার যৌথ উদ্যোগে ‘বাংলাদেশের আইন-শৃঙ্খলা পরিস্থিতি এবং র‌্যাব-বাস্তবতা ও ভবিষ্যৎ কর্মপন্থা’ শীর্ষক এক গোলটেবিল আলোচনা ২৯ মে নগরীর গুলশানের স্পেকট্রা কনভেনশন সেন্টারে অনুষ্ঠিত হয়।

সকাল দশটায় বৈঠকটি শুরু হয়ে বেলা ১টায় শেষ হয়। অনুষ্ঠানের সঞ্চালক ছিলেন একপক্ষ সম্পাদক মাসুদা ভাট্টি। মূল বক্তব্য উপস্থাপন করেন অধ্যাপক সৈয়দ আনোয়ার হোসেন। বক্তাদের বক্তব্য বিশ্লেষণ করে বিশেষ আলোকপাত করেন প্রধানমন্ত্রীর অর্থ বিষয়ক উপদেষ্টা ড. মসিউর রহমান। বক্তারা বলেন, সম্প্রতি র‌্যাবের কর্মকাণ্ডে বিতর্ক সৃষ্টি হয়েছে তাতে সন্দেহ নেই। সিরিয়াস কোনো কাজ করতে গেলে বিতর্ক হবে এটাই স্বাভাবিক। ইতোমধ্যে র‌্যাব বিলুপ্তির দাবি উঠেছে। কিন্তু গত দুই দশকে র‌্যাব যে পরিমাণে সন্ত্রাসী আটকে ভূমিকা রেখেছে অন্য কোনো আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী বা সংস্থা তা পারেনি। র‌্যাব বিলুপ্তি নয় র‌্যাব যদি কোনো বিতর্কিত বা আইন ভঙ্গের কোনো কাজ করে থাকে তবে তা আইনের আওতায় এনে বিচার করতে হবে। পাশাপাশি র‌্যাবকে মানবাধিকার নিশ্চিয়তাসহ আরও দায়িত্বশীল হতে হবে। জবাবদিহিমূলক ব্যবস্থা থাকতে হবে।

তারা বলেন, জঙ্গি এবং সন্ত্রাস দমনে র‌্যাব যে সুনাম অর্জন করেছে সেই সুনাম রক্ষার ধারাবাহিকতা রক্ষা করতে হবে। জনগণের মাঝে যে আস্থা ও জনপ্রিয়তা র‌্যাব অর্জন করেছে তা যেন আর ম্লান না হয়। সেজন্য র‌্যাবকে এলিট ফোর্স নয় পিপলস ফোর্সে পরিণত করতে হবে। বিলুপ্তি নয় প্রয়োজনে সংশোধনের মাধ্যমে নতুনভাবে সংগঠিত করতে হবে। মাথাব্যথা হলে মাথা কেটে ফেললে যা হবে র‌্যাব বিলুপ্ত করলে ঠিক তাই হবে।

উক্ত গোলটেবিল আলোচনায় বক্তব্য রাখেন যথাক্রমে, বিগ্রেডিয়ার জেনারেল (অব.) আব্দুর রশীদ, আবেদ খান, নাজমা কাউছার, কাজী ফিরোজ রশীদ, আশরাফুল হুদা, কেএম জামান, বিগ্রেডিয়ার জেনারেল (অব.) গোলাম রব্বানী, ইকবাল সোবহান চৌধুরী, নাঈমুল ইসলাম খান, মেজর জেনারেল (অব.) মোহাম্মদ আলী সিকদার, মেজর (অব.) আখতারুজ্জামান, খুশী কবির, আনোয়ার পারভেজ, মোহাম্মদ হাতেম, নাসিম আহমেদ, শাকিলুর রহমান, আ. মান্নান চৌধুরী, সুপন রায়, সাদেকা হালিম, নঈম নিজাম, সুভাষ সিংহ রায়, মোহাম্মদ ফারুকী, মাওলানা জিয়াউল হাসান, এলিনা খান, শারমিন মোর্শেদ, মেজর (অব.) জসিমউদ্দীন, সালেহ মৃত্তিকা, খোরশেদ আলম খসরু, মিথুন মাহফুজ প্রমুখ। বক্তব্যের সারসংক্ষেপ তুলে ধরেন ড. নাজমুল আহসান কলিমুল্লাহ।

***
ছবি সূত্র: গোলটেবিল আলোচনায় একপক্ষ by Ag Mahmud, ফেসবুক