ক্যাটেগরিঃ গণমাধ্যম

Ebrahim Sir

রাজশাহী থেকে প্রকাশিত ‘সাপ্তাহিক গণদৃষ্টি’ পত্রিকার পক্ষ থেকে কলামিস্ট হিসেবে স্বর্ণপদকে ভূষিত হলেন চাঁপাইনবাবগঞ্জ জেলার কবি, গল্পকার, অনুবাদক এবং সমাজসেবক বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক মোহাঃ ইব্রাহিম। আজ সকাল ১০ টায় রাজশাহী চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্টিজ ভবনে অনুষ্ঠিত সাহিত্য সম্মেলন ও গুণিজন সংবর্ধনা ২০১৫ উপলক্ষে রাজশাহী বিভাগের মোট ২০ জনকে বিভিন্ন ক্ষেত্রে অবদানের জন্য স্বর্ণপদক প্রদান করা হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী থেকে প্রকাশিত দৈনিক সোনালি সংবাদ পত্রিকার সম্পাদক লিয়াকত হোসেন।
অধ্যাপক মোহাঃ ইব্রাহিম ১৯৪৯ খ্রিস্টাব্দের ২৮ জানুয়ারি চাঁপাইনবাবগঞ্জ জেলার শিবগঞ্জ থানার দোরশিয়া গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৭১ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে স্নাতকোত্তর ডিগ্রী লাভ করেন। ১৯৬৬-৬৭ সালে নবাবগঞ্জ কলেজ ছাত্র সংসদের পত্রিকা সম্পাদক হিসেবে দেয়াল পত্রিকা ‘মালঞ্চ’ ও বার্ষিকী ‘অরুনাভ’ সম্পাদনা করেন। ১৯৬৯ সালে তিনি ঐতিহাসিক ১১ দফা আন্দোলনে নবাবগঞ্জ মহকুমা সর্বদলীয় ছাত্র সংগ্রাম পরিষদের সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন।১৯৭২ সালে তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদের পত্রিকা সম্পাদক নির্বাচিত হন। রাকসুর পত্রিকা সম্পাদক হিসেবে তিনি প্রথম বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের বিভিন্ন সমস্যা ও ঘটনাবলী উপস্থাপন করে ‘সাপ্তাহিক বিশ্ববিদ্যালয় বার্তা’ নামে একটি পত্রিকা প্রকাশ করেন এবং তা বিনামূল্যে শিক্ষার্থী, শিক্ষকম-লী ও কর্মচারীদের মধ্যে নিয়মিত বিতরণ করতেন। মহান মুক্তিযুদ্ধে তিনি গৌড় বাগান ইয়থ ক্যাম্পের  Political Motivator and Security Officer হিসেবে দায়িত্ব পালন করেন।
কর্মজীবনে তিনি আদিনা ফজলুল হক সরকারি কলেজ, সরকারি এম.এম আলী কলেজ, টাঙ্গাইল সরকারি কলেজ এবং নবাবগঞ্জ সরকারি কলেজে ইংরেজি বিষয়ে অধ্যাপনা করেন। ২০০২ সালে তিনি জেলার শ্রেষ্ঠ শিক্ষক নির্বাচিত হন। তাঁর প্রকাশিত গ্রন্থের সংখ্যা ২টি।

আজমাল হোসেন মামুন
মোবাইল নং-০১৭০৪২৪৪০৮৯।