ক্যাটেগরিঃ প্রতিবন্ধী বিষয়ক

 

প্রিয় ব্লগার ভাইদের নিকট খোলা চিঠি

প্রিয় ব্লগার বন্ধু ও বান্ধবী গণ,

আপনারা সকলেই জানেন ধূমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। ধূমপান কারণে হাজার হাজার নারী ও পুরুষ অকালে প্রাণ হারাচ্ছে। তাছাড়া যে বাসায় ধূমপান বা সিগারেট খাওয়া হয় সেখানকার শিশুরাও মারাত্মক ঝুঁকির
মধ্যে বসবাস করে। নানা অসুখে ভুগে।

সিগারেটে দামও খুব কম নয়। অনেক ব্লগার বা ছাত্র-ছাত্রীরা দিনে ১০ টি সিগারেট খায়। এখানে কমপক্ষে ব্যয় হয় ৫০ থেকে ৬০ টাকা। টাকার পরিমাণ মাসের শেষে গিয়ে দাড়ায় ১৫শ থেকে ১৬শ টাকা। আপনি কয়েক মাসের টাকা বাঁচিয়ে আপনার আশে-পাশের যে কোন শারীরিক প্রতিবন্ধী ব্যক্তিকে একটি হুইল চেয়ার কিনে দিতে পারেন। দৃষ্টি বা বুদ্ধি অথবা অটিজম শিশু বা কোন সুবিধা বঞ্চিত জনগোষ্ঠীদের চিকিৎসার খরচ জোগাতে পারেন। এতে যেমন নিজেও বাঁচবেন।তেমনিঁ আপনার পাশের একজন ভাই বা বোনও বাঁচবে। মহান আল্লাহ নিজে পবিত্র কোরানে বলেছেন, “তোমরা অপব্যয় করিওনা। আল্লাহ অপব্যবহারকারীদের পছন্দ করেনা।” আপনারা শয়তানের ভাই হন এটা আমি চাই না।

তাছাড়াও আপনারা ভদ্রলোকের পরিচয় দিতে গিয়ে সামান্য দুরত্ব যেতে রিক্সায় ওঠেন। সেখানে প্রতিদিন কিছু টাকা ব্যয় হয়। তাই রিক্সায় না ওঠে পায়ে হেটে যাবেন। যে পরিমান টাকা বাঁচবে। সেটা হিসেব রাখবেন। কয়েক মাসের টাকা জোগার করে প্রতিবন্ধী ব্যক্তিদের পুনর্বাসনে চেষ্টা করুন। এটা আপনার নৈতিক দায়িত্ব। এতে আপনি নিজও পায়ে হাঁটলে শরীর, মন সুস্থ্ থাকবে। কাজ-কর্মে বসবে মন।

আপনারা আজ থেকে শুরু করুন। এ ব্যাপারে অন্যান্য বন্ধু-বান্ধবীদের সচেতন করুন। যাতে সবাই কাজটি করে। একসময় আপনি নিজে আনন্দিত হবেন। এই হোক আজকের বিশ্ব তামাক মুক্ত দিবসের প্রতিশ্রুতি।

ইতি

আপনাদের শুভ কামনায়

আজমাল হোসেন মামুন