ক্যাটেগরিঃ ধর্ম বিষয়ক

 

আজ পবিত্র শবে বরাত। মুসলমান সম্প্রদায় তথা ইসলাম প্রিয় মানুষের নিকট পবিত্র রাত লাইলাতুল বরাতের গুরুত্ব অপরিসীম। এই রাতে মহান আল্লাহ রাব্বুল আলামীন তার সৃষ্টির সেরা জীব মানুষকে ক্ষমা করে থাকে। সে জন্য মানুষ আল্লাহর সান্নিধ্যের আশায় সারা রাত জেগে ইবাদত বন্দেগী করে সময় কাটাই। পাশাপাশি বিভিন্ন মজাদার খাবারেরও আয়োজন করে। এ রাতে মানুষের জন্ম মৃত্যু এবং এক বছরের ভবিষ্যত সম্বন্ধে ভাগ্য নির্ধারণ করা হয়।

এই রাতে সকল মানুষ নিজ নিজ বিষয়ে আল্লাহর দরবারে প্রার্থনা করে থাকে। জানান নিজেদের আবদার এবং দাবি। আমি কবি গোলাম মোস্তফা শবে বরাত নামক কবিতার একটি লাইন উল্লেখ করতে চাই,
শবে বরাতের রাত্রিতে আজি চাহি নাকো ধন ভান্ডার সবার ভাগ্যে দিয়ো গো, জাতিরে দিয়ো গো মুক্তি প্রাণ।“

আজ আমাদের জাতির অবস্থা খুবই শঙ্কটাপূর্ণ। দিশেহারা এ বাঙালি জাতি। সংবিধান সংশোধন, রাজনৈতিক মামলা, মোকাদ্দমা, ছিনতাই, ধর্ষণ, খুন সহ নানা কারণে আজ আমরা কুল হারিয়ে ফেলেছি। রাজনৈতিক দলের মধ্যে নানা রকম বিতর্কের কারণে হরতাল, অবরোধ, ভাংচুর খুন খারাবী বেড়েই চলেছে। এর প্রতিকার কেউ দিতে পারবে বলে মনে হচ্ছে না ।শুধু এক আল্লাহ তাআলা দিতে পারেন সমাধান। কারণ, কবির ভাষায়,

অদ্ভূত আঁধার এক পৃথিবীতে আজ নেমে এসেছে
যারা অন্ধ আজ তারা বেশি দ্যাখে চোখে।
যাদের হৃদয়ে প্রেম নেই, প্রীতি নেই,করুণার আলোড়ন নেই,
পৃথিবী অচল আজ তাদের সুপরামর্শ ছাড়া।

আমরা জানি, কোন জাতি যদি নিজেদের মধ্যে হানাহানিতে লিপ্ত থাকে তখন মহান আল্লাহ সেই জাতির প্রতি লানত বর্ষণ করে । জানি না , আমরা সে পর্যায়ে গেছি কি না। তবে আমাদেরকে আজ গ্রাশ করে নিয়েছে পাপ কর্ম। সমাজে ঘটেছে নৈতিকতার অবক্ষয়। মা-বোনদের ইজ্জতের কোন মূল্য নেই যেন মনে হচ্ছে কয়েক মাসের ঘটনা দেখে। জানের নিরাপত্তাও নেই। ছাত্রী ধর্ষিত হচ্ছে শিক্ষকের হাতে। গুরুজনদের প্রতি শ্রদ্ধা ও ভক্তি ওঠে যাচ্ছে। পুত্র হত্যা করছে মা-বাবাকে।

তবে মহান আল্লাহ নিজেই পবিত্র কোরানুল কারীমে স্পষ্ট ঘোষণা দিয়েছে, ইন্নাল্লাহা গাইয়িরু মা বি কউমু আনফুসিহিম অর্থাৎ মহান আল্লাহ কোন জাতির ভাগ্যে পরিবর্তন করে না যতক্ষণ পর্যন্ত কোন জাতি তার নিজের ভাগ্যে পরিবর্তন করে।

পরিশেষে, মহান আল্লাহর কাছে প্রার্থনা, শবে বরাতের রাতে আপনার নিকট ধনভাণ্ডার চাই না, চাই এ জাতির মুক্তি। আপনিই পারেন এ জাতিকে মুক্তি দিতে । আমরা আজ অসহায় রাজনৈতিক দলের কাছে। আমরা চাই, বাংলাদেশ উন্নত ও শান্তির দেশ হোক। জাতিতে জাতিতে থাকবে না কোন ভেদাভেদ।