ক্যাটেগরিঃ দিনলিপি

 

দেখতে দেখতে আমার বয়স ২৭ বছর পেরিয়ে গেল। আমার জন্ম বাংলাদেশের সর্বপশ্চিমের জেলা চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার একটি প্রত্যন্ত অঞ্চলে। শিক্ষাজীবন প্রথমে স্থানীয় মাদ্রাসায় কেটেছে। তারপর কলেজে। স্থানীয় দৈনিক নবাব এবং দৈনিক সমাচার পত্রিকায় সাংবাদিকতায় করেছি দীর্ঘ ৫ বছর। তাঁরপর দেশের জাতীয় দৈনিক, অনলাইন পত্রিকায় মুক্ত সাংবাদিক হিসেবে প্রায় ৪শ’ ফিচার, প্রবন্ধ এবং অভিমত প্রকাশ করেছি। তবে নারী,শিশু এবং প্রতিবন্ধিতা বিষয়কে তুলে ধরার চেষ্টা করেছি। ফ্রিল্যান্স সাংবাদিক হিসেবে প্রবন্ধ লেখার কারণে জীবন নাশের হাত থেকেও বেঁচেছি কয়েকবার। সত্য প্রকাশ করতে কারো সাথে আপোষ করি নি। ২০০৯ সালে জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফোরামের সভাপতির বিরুদ্ধে কলাম লেখার কারণে প্রতিবন্ধী সেক্টরের কাছে লাঞ্ছিত হয়েছি। কিন্তু পিছপা হই নি। ২০০৫ সালের দিকে উন্নয়নকর্মী হিসেবে ক্যারিয়ার শুরু করি। ২০১০ সাল থেকে দেশের শীর্ষস্থানীয় কয়েকটি ব্লগে নিয়মিত ব্লগিং শুরু করি। ব্লগিং এর মাধ্যমে প্রতিবন্ধিতা বিষয়ে মানুষকে সচেতন করার চেষ্টা করেছি।

আপনারা দোয়া করবেন যাতে আমি সমাজের পিছিয়ে পড়া সবচেয়ে অবহেলিত জনগোষ্ঠীদের উন্নয়নে কাজ করতে পারি। আপনারা সবাই জানেন যে, প্রতিবন্ধিতা বিধাতার অভিশাপ নয়। তারপরেও প্রতিবন্ধী ব্যক্তিরা সর্বক্ষেত্রে পিছিয়ে রয়েছে। এদেরকে সমাজ এখনও অবহেলার চোখে দেখে। অথচ প্রতিবন্ধী ব্যক্তিরা সুযোগ পেলে দেশের জন্য অবদান রাখতে সক্ষম।

পরিশেষে বলতে চাই, আমি যদি ব্লগিং এর মাধ্যমে কাউকে কটাক্ষ বা কারো মনে কোন কষ্ট দিয়ে থাকি তাহলে ক্ষমা করে দিবেন। জানি না নিঃশ্বাসের কোন বিশ্বাস নেই। যে কোন মূহুর্তে পৃথিবী ছেড়ে যে কোন মানুষকে চলে যেতে হবে। যতদিন বাঁচবো আপনাদের সাথে যোগাযোগ রাখার চেষ্টা করবো। আপনারা ভাল থাকবেন। দোয়া করবেন। আল্লাহ হাফেজ।………..