সরকারী গোয়েন্দা সংস্থা ব্লগ, ফেসবুক, ইউটিউব সহ সামাজিক নেটওয়ার্ক ইউজারদের সমন্ধে তথ্য নিচ্ছে!

বাংলাদে_জিন্দাবাদ
Published : 10 Jan 2012, 02:56 AM
Updated : 10 Jan 2012, 02:56 AM

ইন্টারনেট ব্যবহারকারীদের বৃহদায়তন বৃদ্ধির পাশাপাশি বিভিন্ন সামাজিক ফেসবুক, টুইটার, ইউটিউব, Linkedln, গুগুল 'ইত্যাদি সহ নেটওয়ার্কিং সাইট, এর ব্যবহারকারীর সংখ্যা বৃদ্ধির নিম্নলিখিত, বাংলাদেশ সরকার সামাজিক নেটওয়ার্কিং সাইট স্থানীয় বা বিদেশী কার্যালয় থেকে বিস্তারিত তথ্য নির্দেশ নির্ধারিত সহ বাংলাদেশ থেকে ব্যবহারকারীরা প্রতিটি ছবি. এখানে উল্লেখ করা যেতে পারে যে, একটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক রুহুল কবির Khandakar, যারা অস্ট্রেলিয়ায় বর্তমানে উচ্চতর গবেষনার জন্য নামক কারাগার ছয় মাস থেকে উচ্চ বাংলাদেশ সুপ্রীম কোর্টের হাইকোর্ট বিভাগ কর্তৃক দোষী সাব্যস্ত হয়েছে, যেমন জনশ্রুতি তার মন্তব্যসমূহ উহ্য তিনি বাংলাদেশের প্রধানমন্ত্রীর চেয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা মরা থেকে. বিস্তারিত রিপোর্ট. রুহুল Khandakar আদালত অবমান এর অনুপস্থিতিতে ছিল পাওয়া দোষী পর তিনি অস্ট্রেলিয়া, যেখানে তিনি অধ্যয়নরত হল, থেকে একটি আদালত সমন উত্তরে না ফিরে.

ফেসবুক রুহুল Khandakar পোস্ট দেশের জনপ্রিয় চলচ্চিত্র নির্মাণকারী তারেক মাসুদ এবং ব্রডকাস্ট একটি দুঃখজনক রাস্তা মধ্যে ব্যক্তিত্ব মিশুক মুনীর একটি মৃত্যুর হিল উপর এসেছিল আগস্ট গত বছর. "তারেক মাসুদ এবং মিশুক মুনীর শর্তহীন ড্রাইভার সরকার লাইসেন্স দেবার ফলে মারা. অনেক মরা, কেন হাসিনা মরা শেখ নেই," জনশ্রুতি Khandakar পোস্ট পড়ুন.

ইতিমধ্যে, একটি সংবেদনশীল বাংলাদেশ গোয়েন্দা সংস্থা বিশেষ ডানা সেট আপ একচেটিয়াভাবে মন্তব্য সামাজিক বাংলাদেশ থেকে নেটওয়ার্কিং সাইট ও অন্যান্য কার্যক্রম থেকে নিরীক্ষণ করা হয়েছে. এখানে উল্লেখ করা যেতে পারে যে, বর্তমানে ফেসবুক ব্যবহারকারীদের দেশের সংখ্যা 2.6 মিলিয়ন ছাড়িয়ে গেছে. ফেসবুক ব্যবহারকারীদের অনুপ্রবেশ এই নিকটতম দেশ তুলনা দেখায় যে বাংলাদেশ রয়েছে 0.07% বেশী ইমেন তুলনায় ফুল বোর্ড অনুপ্রবেশ এবং 0.02% কম বেনিন তুলনায় ফুল বোর্ড অনুপ্রবেশ.

বৃহত্তম বয়সের বর্তমানে 18 – 34 – 1 102 882 ব্যবহারকারীদের মোট, 25 বয়সের ব্যবহারকারীদের দ্বারা অনুসরণ 24. থেকে 48% এবং বুলগেরিয়া মধ্যে 52% এবং 49% এবং ডেনমার্ক মধ্যে 51% তুলনায় আছে 76% পুরুষ ব্যবহারকারীদের বাংলাদেশ এবং 24% মহিলা ব্যবহারকারী.

গোপন চাওয়া, বাংলাদেশের গোয়েন্দা সংস্থা মধ্যে একটি সোর্স সপ্তাহিক বিমানাক্রমণ বলেন যে সরকার সরকার বিরোধী মন্তব্যসমূহ এবং সামাজিক নেটওয়ার্কিং সাইট মধ্যে কার্যকলাপ বৃদ্ধি প্রবনতা, বিশেষত ভিডিও আপলোড প্রধান বিরোধী বাংলাদেশ জাতীয়তাবাদী পার্টি কর্মীদের দ্বারা হিসেবে কর্মীদের এ নিয়ে চিন্তিত বাংলাদেশে জামায়াতে ইসলামী, যা অধিকাংশ ক্ষেত্রে ক্ষমতাসীন বাংলাদেশ আওয়ামী লীগের বিরুদ্ধে উত্তেজক মন্তব্য পূরণ হয়. এটা বলেন, সামাজিক বিশেষ করে মিশর, টিউনিসিয়া, সিরিয়া এবং আরব দেশে নেটওয়ার্কিং সাইট বিরোধী সংস্থা কার্যকলাপের ফলাফল নিম্নলিখিত, বাংলাদেশে ক্ষমতাসীন পার্টি নির্বাণ সামাজিক নেটওয়ার্কিং সাইট "নিয়ন্ত্রণ এবং দায়িত্ব নির্দিষ্ট স্তর" উপর বিশেষ গুরুত্ব বহন করেনা . "আমরা এই সাইট কর্মে সরকারের বিরুদ্ধে মিথ্যা প্রচার ছড়িয়ে ব্যবহারকারী কুট্টিত হতে না পারে", উৎস জানান.

উৎস আরো ইঙ্গিত দেয় যে, সামাজিক নেটওয়ার্কিং সাইট অ্যাকাউন্ট হোল্ডার সম্পর্কে বিস্তারিত প্রাপ্তির উপর, বাংলাদেশ সরকার কিছু হিসাব স্থগিত, "সরকারের আপত্তিকর মন্তব্য" হিসেবে তৈরীর সময় থেকে সময় ভিত্তিতে সুপারিশ করতে পারে গ্রহণ করে যেতে পারেন যারা ব্যবহারকারীদের বিরুদ্ধে আইনগত কর্ম. এখানে উল্লেখ করা যেতে পারে যে, পূর্বে বাংলাদেশ সরকার "বিরোধী সরকার" বিষয়বস্তু ধারণকারী জন্য ইউটিউব ও ফেসবুক ব্লক করেছিল।

http://www.sylhettimes.com/2012/01/07/bangladesh-government-to-collect-info-of-social-site-users/

http://www.weeklyblitz.net/2062/bangladesh-government-to-collect-info-of-social

***************
তিউনিশিয়ায় ডিসেম্বর ২০১০ সালে বিপ্লব ঘটার আগেই ২০০৯ এবং ২০১০ সালের মাঝামাঝি বাংলাদেশে ইউটিউব ও ফেসবুক ব্লক করা হয়। আর বর্তমানে বাংলাদেশে এখন এমন অবস্থা হয়েছে যে সাধারণ জনগণ দ্বারা বিপ্লব অথবা গণ-অভ্যুত্থান ঘটার উপক্রম হলে ইন্টারনেটের পাশাপাশি হাসিনার মহাজোট সরকার মোবাইল ফোন নেটওয়ার্কও বন্ধ করে দিবে। তারপরেও সরকারের গোয়েন্দা সংস্থা মাঠে নেমে পড়েছে সকল ব্লগ, ফেসবুক-টুইটার, ইউটিউব সহ সকল সামাজিক যোগাযোগ মাধ্যম গুলির ব্যাবহারকারীদের ছবি সহ যথাযথ পরিচয় রেকর্ড করতে। এখন অবস্থা এমন হতে চলছে হাসিনার সরকার যতই অপকর্ম করুক সবাই একযোগে এর প্রতিবাদ অথবা ক্ষেত্র বিশেষে প্রতিরোধ করবে সেই সুযোগ ঐ গোয়েন্দা সংস্থা দিবে না। বর্তমানে হাসিনার আমলে দেশে যে ভাবে ব্যাপক খুন-গুম, যখম, নির্যাতন, হয়রাণি ও মামলা হচ্ছে তাতে ব্লগার ও সামাজিক নেটওয়ার্কের ব্যাবহারকারীগণ শংকিত না হয়ে পারে না।