ক্যাটেগরিঃ মুক্তমঞ্চ

 

আসতে হবে কাওরান বাজার থেকে তেজগাও। কিন্তু রিকশাওয়ালারা বিমুখ। অনেক খোজার পর এক বৃদ্ধ চাচাকে পেলাম। ভাড়া কত জিজ্ঞাসা করলে সেটা আমারদের উপর ছেড়ে দিয়ে উঠতে বললেন। একটু দ্বিধায় পড়লাম। সাধারণত এমন বলে নিয়ে গেলে পরে রিকশাওয়ালা ঝামেলা করে। তারপরও উঠলাম। নিশ্চিন্ত হলাম ঠিক সময়ে গন্তব্যে পৌছাতে পারব এটা ভেবে। কিন্তু সমস্যা দেখা দিল চলা শুরু করার কিছুক্ষণের মধ্যেই। চাচার রিকশা চালাতে কষ্ট হওয়া দেখে বুঝতে পারছিলামনা কি করব। একদিকে নিজের গন্তব্যে পৌছানোর তাড়া, অন্যদিকে চাচার জন্য খারাপ লাগা। এর মাঝেই কথা হল চাচার সাথে। আট সন্তানের বাবা। ৫টি ছেলে ও ৩ টি মেয়ে। ছেলেরা ব্যবসা করে, আর মেয়েরা সংসার।
ছেলেরা আপনার দেখাশুনা করেনা? প্রশ্ন করলাম আমি। চাচার নির্বিকার উত্তর নারে মা, হেরা আমার কাছে আরো চায়। আমার আর তাগো মায়ের ভরণ পোষণের খরচ চায়। আর কোণ কথা বলতে পারিনি আমি, ‌এমনকি আমার সাথে বসা আমার সহকর্মী্ও। শুধু নিজেরা নিজেদের কে চোখের ইশারায় তাকে কিছু টাকা বাড়িয়ে দেয়ার কথাটা বললাম। নির্দিষ্ট স্থানেই নামলাম। চাচার পাওনা ভাড়া থেকে কিছু টাকা বাড়িয়ে দিলাম। বেশী টাকাটা হাতে নিয়ে চাচা বলল, এগুলো কেন? ২০ টাকা দিলেই চলবো। আমরা দুজনেই একসাথে বললাম চাচা এটা আপনাকে এমনিই দিলাম। তারপর যা ঘটল মনে রাখার মত। বাচ্চাদের মত উল্লাস করে চাচা বলল তাইলে এটা দিয়ে আমি চা খামু মা! আমরা দুজনেই অবাক হয়ে দাড়িয়ে থাকলাম। চাচা খুশি খুশি মুখে রিকশা নিয়ে চলে গেল। ঘটনাটা কয়েকদিন আগের। কিন্তু ভুলতে পারিনি একমুহূর্তের জন্যও। বারবার মনে হয়েছে যে লোকটা সামান্য ক’টি টাকা বেশী নিতে চায়নি , সে তার সন্তানদের কাছে এমন কি চাইতো যা তারা দিতে পারেনি। যার জন্য অশীতিপর এই বৃদ্ধকে রিকশা নিয়ে রাস্তায় নামতে হল? ধরছি, চাচার সন্তানেরা শিক্ষিত নয়, খুব ধনীও নয়। কিন্তু বাবা মার প্রতি দায়-দায়িত্ব শেখার জন্য কি শিক্ষিত হতে হয়? তারাও কি বাবা হবেনা? তাদের সন্তান কি তাদের মতই হবে? এই চাচার সন্তানরা কি চাচার মতই বৃদ্ধ বয়সে আয়ের আশায় রিকশা চালাবে? আর সেটা দেখে আবারও কি আমার মত কেউ শুধু মন খারাপ করেই দায় সারবে?

চাচা মিয়া, আপনার সাথে আমার হয়ত আর দেখা হবেনা। কিন্তু আপনি আমাকে আরো বেশী আত্ম মর্যাদাবান হতে শেখালেন। আপনার মত বৃদ্ধ যদি হাতে রিকশা নিয়ে রাস্তায় নামতে পারে তবে আমরা যুব সমাজ কেন চুপ করে বসে আছি? কেন আমরা একটা চাকরির জন্য মামা-খালুর আশায় বসে আছি?