ক্যাটেগরিঃ রাজনীতি

আমরা হয়ত অনেকেই জানি যে আমাদের এই ধরনী দিন দিন সামনের দিকে এগিয়ে যাচ্ছে । হয়ত এই কথাটা আমরা মেনে নিতে পারি না । আমরা আজো সেই রাজতান্ত্রিক ধ্যান ধারনা নিয়ে বাস করে যাচ্ছি । আসলেই আমরা কি গনতন্ত্র নিয়ে কিছু ভাবি ? আমার কিন্তু তেমনটা মনে হয় নাই । আমরা আজ শুধু কোন রাজা শাসন করবে তাই ঠিক করে দেই কয়েক বছর পর পর । আমি গ্রামের অনেকের মুখে জাতীয় নির্বাচন কে রাজার ভোট বলে বলতে শুনেছি । হয়ত এখনো অনেকে রাজার ভোট ই বলেন ।

আমরা ইতিমধ্যে ই দেখেছি আমাদের দেশের রাজা হল জিয়া পরিবার অথবা বঙ্গবন্ধু পরিবার যদিও মাঝে মধ্যে অন্যরা ও ছিল । কিন্তূ এই যে দুই পরিবার তারাই যান সকল ক্ষমতার একমাত্র উত্তরাধিকারী । অন্য কারো সে স্বপ্ন দেখতেও মানা । কিন্তু এই অযাচিত মানা উপেক্ষা করেই একজন হুদা সাহেব হটাত করেই একটি দল করে ফেললেন । এতে করে কি হল । আমাদের রাজা হবার পাত্রী বাড়ল বলে ভাবছেন কি কেউ ? আমার কিন্তু তা মনে হয় না , সবাই ভাবছেন হয়ত আরেকটা নাম সর্বস্ব দলের সংখ্যা বাড়ল।

বিএনপি থেকে বের হয়ে বিএনএফ করলেন নাজমুল হুদা সাহেব । এর আগেও বিএনপি থেকে অনেকে বের হয়ে নতুন দল করেছে এখন দেখা যাচ্ছে তারা সবাই অই বিএনপিরই ছাতা তলে এখন আবার সমবেত হয়েছে শুধু শুধু দল্টা ভেঙ্গে নতুন দল করেছে । কিছুদিন মাঠ গরম করেছে মাত্র। হুদা সাহেব কতদিন পর আবার ফিরে আসেন এটা হয়ত এখন দেখার বিষয় । হুদা সাহেব নাকি জিয়াউর রহমানের আদশ কে বুকে ধারন করে নতুন দল করলেন তার মানে বর্তমান বিএনপিতে তার আদর্শ নাই। অথবা নতুন কনো আদশ নিয়ে চলছে এই দলটি ।
আমরা অনেকের মুখেই শুনি আমি অমুকের আদর্শে বিশ্বাসী তমুকের আদর্শে বিশ্বাসী । এখন প্রশ্ন হচ্ছে এই আদর্শ আবার কী?

যাই হোক তবুও একটা আদশ সবার মাঝেই খুজে পাওয়া যাবে । এক একজন এক একজনের আদশে অনুপ্রাণিত হয়ে থাকে কিন্তু একই আদশে পথচলা দুজন কেন ভিন্ন হল বুঝতে পারাটা কিন্তু খুবই দুঃস্কর , কেউ কি বুঝেছেন ?

অনেকেই বলবেন তার (হুদা সাহেবের) উচ্চাভিলাস থেকে এই রকম হয়েছে । হয়ত তাই অথবা না তা নয় হতে পারে অন্য কোন কিছু । তবে আসল কথা হল এই যে হয় বিএনপি অথবা হুদা সাহেব যে কেউ জিয়ার আদর্শ থেকে প্রকৃত পক্ষে সরে গেছে । এখন কথা হল কে হরে গেল ? সবচে বড় কথা হল জিয়ার আদর্শ বলতে বা আমরা কি বুঝে নিচ্ছি ?
কেউ এই আদর্শটা জানাবেন কি ?

(এটাই ব্লগিং দুনিয়াতে আমার প্রথম পোষ্ট হওয়ায় ভুলত্রুটি মার্জনীয়)