ক্যাটেগরিঃ ক্যাম্পাস

বেশ কিছুদিন ধরে ই একটি বহুল আলোচিত বিষয় হল শিক্ষকের ‘অনৈতিক’ সম্পর্ক ও ছাত্রীর ভবিষ্যত অন্ধকারাচ্ছন্ন । এই বিষয়টি সত্যিকার অর্থে অনেক গভীরে ভাববার মত একটি বিষয় কারন আমরা জানি শিক্ষক হল জাতি গড়ার কারিগর আর ছাত্র বা ছাত্রী যাই বলেন না কেন তারা হল আগামীদিনের স্বপ্নসারথি তাহলে কি হল যদি এদের মধ্যে এই রকম সমস্যা থাকে । তাহলে কি পাবে আগামী প্রজন্ম ।

ছোট বেলা থেকে জেনে এসেছি যে স্যার বা শিক্ষক হল আমাদের পথপ্রদর্শক । এখন দেখছি এই শিক্ষকদের মধ্যে লুকিয়ে রয়েছে পশুসুলভ কলঙ্কিত মানুষ । বেশ কিছুদিন আগে ভিকারুননিসার পরিমল এর কথা অনেক ফলাও করে প্রচার হয়েছিল প্রতিটা মিডিয়াতে । পরিমল কি আসলেই একা? পরিমল নিয়ে অনেক মন্তব্যের মধ্যে কমন একটা ছিল যে উনি গোপালগঞ্জ এর লোক তাই হয়ত উনার সরকারী ক্ষমতার কিছু আছে (ক্ষমা চেয়ে নিচ্ছি এই কারনে যে আমি আসলেও জানি না প্রকৃত পক্ষে উনি সরকারী লোক কিনা) ।

কয়েক দিন আগে দেখলাম ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের কাণ্ড নিয়ে একটি সরস প্রতিবেদন আসলো । এরা সবাই কি সরকারী দলের লোক কিনা আমি জানি না তবে এরা যে দলের ই হোক না কেন এরা মানুষ কিনা তাই ভাবতে ইচ্ছা করছে আজ এই সময়ে এসে ।

আমার জানা একজন সংগীত শিক্ষক ছিলেন ওনার নাম অনাথ বন্ধু বিশ্বাস (কোন একটা সময় বাংলাদেশ বেতার, খুলনা এর শিল্পী ছিলেন) ওনার একটা কথা খুব মনে পরে যখন এই সব খবর দেখি উনি বলতেন “বাগানে ফুটে থাকা গোলাপ দেখলে অই গোলাপ টাকে ছিঁড়তে যে আমার ইচ্ছা করে না তা কিন্তু সত্যি না সত্যি টা হল এই যে ওটা ছিড়তে চাওয়ার যে ইচ্ছা তা আমাকে দমন করতে হয়, আর তা দমন করতে আমি আমাকে বুঝাতে শুধু একটি ব্যাপার ই মন টাকে বোঝাই তা হল ওই গোলাপটা এখানে আছে বলেই আমার এতো ভাল লাগছে ছিড়ে ফেললে হয়ত আর ভাল লাগবে না। শুকিয়ে যাবে, নষ্ট হবে।” এখন কার শিক্ষক রা তো গোলাপ টা শুধু ছিড়ে ফেলে দেয় যাতে করে উদিয়মান গোলাপ গুলো অকালে শুধু ঝরে যাচ্ছে । নষ্ট হচ্ছে তার সৌন্দর্য ।

এবার চমকে উঠলাম ডয়েচে ভেলে এর একটি রিপোর্ট দেখে আফ্রিকার কোন একটা দেশে মেয়েরা অপ্রাপ্ত বয়সে পড়াশুনা ছেড়ে দিতে বাধ্য হচ্ছে কারন তাদের কোল জুড়ে আসছে নবাগত মানুষ আরো আবাক করা কথা হল যাদের অধিকাংশ ই হচ্ছে শিক্ষকের ‘অনৈতিক’ সম্পর্ক এর ফলে। মানে এই শিশুদের পিতার পরিচয় নাই বললেই হয় ।

তার মানে হচ্ছে এই শিক্ষকের ‘অনৈতিক’ সম্পর্ক সমস্যাটা শুধু আমাদের দেশেই নেই তা আছে আফ্রিকার ওই দেশটার মত অনুন্নত দেশে । তার মানে অনুন্নত দেশে যা হয় আমাদের দেশেও তার দিকে যাচ্ছে কি ? আমার কি উন্নয়নশীল থেকে অনুন্নত দেশে ফিরতে চাচ্ছি? সবশেষে বলতে চাই প্রিয় স্যারেরা প্লিজ মানুষ গড়ার কারিগর হয়ে নিজে অমানুষ হবেন না ।সকল হৃদয়বান স্যারদের সালাম জানিয়ে যেতে চাই এই লেখায়। ধন্যবাদ সবাইকে।