ক্যাটেগরিঃ সেলুলয়েড

আমাদের সিনেমা বলতে আমি বাংলাদেশের সিনেমা কেই বুঝাচ্ছি আর দেখার ডাক কেন ? তার কারন হলো আজ কাল আমাদের সিনেমা দেখার লোকের বড় অভাব পরেছে । বাংলাদেশের অনেক সিনেমা হল বন্ধ হয়ে যাচ্ছে শুধু মাত্র দশক না থাকায় । সবশেষ বন্ধ হতে যাচ্ছে যশোরের মনিহার হল টি । এর আগেই আমাদের দেশের অনেক নাম করা সিনেমা হল গুলো বন্ধ হয়ে গেছে তার মধ্যে শ্যামলী হল এই কিছু দিন হল ।

ঢাকা শহরের একটি ব্যাস্ত এলাকার নাম শ্যামলী এই এলাকার প্রান ছিল এই সিনেমা হলটি অথচ আজ সেখানে আর হল নাই। এখানে এখন মাকেট হচ্ছে । শুনতে পাচ্ছি বাংলাদেশের অন্যতম হল মনিহার ও নাকি বন্ধ হয়ে যাবে । প্রধানত দশক নাই আর চাঁদাবাজী ও তার সঙ্গে নাকি যুক্ত হয়েছে । হল চালিয়ে নাকি চাদার টাকা ই দিতে পারছেনা কতূপক্ষ তাই এই সিদ্ধান্ত তাদের।
যাই হোক আমি একটু দেখতে চাই কেন সিনেমা হলে দশক নাই ?

প্রধানত আমাদের সিনেমা হলে পরিবেশ ভাল পাওয়া বেশ কষ্টকর ব্যাপার । সিনেমা হলে যাবেন না অনেকেই এই পরিবেশের কারনে আর বলাকা, বসুন্ধরাতে কিন্তু লোকে সিনেমা দেখতে যায় এখন তা সেটা বাংলা বা ইংলিশ যাই হোক ।

দ্বিতীয়ত, আমাদের সিনেমা গুলোতে ভাল গল্পের বড় অভাব । ভাল গল্পের সিনেমা তো দেখাই যায় না আজ কাল । আর কিছু সিনেমা আছে সেগুলো অনেক বেশি গতানুগতিক সিনেমার একটু খানি দেখলে বলে দেওয়া যায় পরের কাহিনী কি হবে সেই কবে কার রাজ্জাক শাবানা রা যেমন নায়ক গরিব নায়িকা বড়লোক থাকতো এখনকার অপু সাকিব রাও তাই থাকে তারপর চেনা মুখগুলো চেনা চেনা ডায়লগ দিয়ে কাহিনীর অগ্রসর হওয়া । এই হলো আমাদের সিনেমার গল্প ।

তৃতীয়ত, ভাল লোকেশন , ভাল নির্মাণ সবি যেন অনেক দূরের কথা । আমাদের কিন্তু এখন হলিউড, বলিউড এর ছবি দেখার সুযোগ আছে তাও আবার ঘরে বসেই । সেই সব ছবির পাশে আমাদের সিনেমা কি আসলেই গ্রহন যোগ্য ? এই শিল্পের সাথে যারা যুক্ত আছেন তারা কি একটু ভাববেন দয়া করে ?

আর কিছু এখন আর নাই বা বললাম শুধু এতটুকু বলতেই হবে আমাদের সিনেমার মান দিন দিন শুধু নেমেই যাচ্ছে । এভাবে যদি মান নামতে থাকে তবে দশক আর পাবে না হল গুল তাই বাধ্য হয়ে ই মালিকদের বন্ধ করতে হবে আর সেই সাথে এই শিল্পের সাথে জড়িয়ে থাকা সবাইকে নতুন পথ দেখতে হবে বেচে থাকার তাগিদে । অবশ্য তাদের জন্য এখন আর একটা পথ কিন্তু খোলা আছে আর তা হল নাটক নিয়ে থাকা । আর নাটকের দশক তো !!!

তবে এতো খারাপ অবস্থার পর ও বাংলাদেশি ভাইদের কাছে ছোট একটা অনুরোধ মাঝে মধ্যে একটু আমাদের সিনেমা দেখবেন । ভাল না লাগলেও একটু জানতে তো পারবেন আমরা কোথায় আছি মানে আমাদের এই শিল্পের কি অবস্তা ।