ক্যাটেগরিঃ প্রকৃতি-পরিবেশ

আমাদের পৃথিবীর আবহাওয়া যে ক্রমশঃ গরম হচ্ছে সে বিষয়ে এখন অনেকেরই কোন সন্দেহ নেই। কারণ, উত্তর এবং দক্ষিণ মেরুর বরফ গলে যাচ্ছে, হিমালয়ের হিমাবাহগুলো শুকিয়ে আসছে দ্রুত এবং সমুদ্র উপকূলীয় অঞ্চলগুলো তলিয়ে যাচ্ছে পানির নিচে- এ খবর আমরা প্রায়ই টিভিতে দেখছি এবং পত্রিকার পাতায় পড়ছি।

পৃথিবীর যে দেশগুলো এর ফলে ক্ষতিগ্রস্ত হবে বাংলাদেশ তাদের অন্যতম। বাংলাদেশের বিশাল জনসংখ্যা নিয়ে দেশটি কোথায় যাবে ? সরকারীভাবে বলা হয়েছে যে দু কোটী লোক গৃহহারা হবে। এ মানুষগুলোর থাকা এবং জীবন ধারণের ব্যবস্থা কে করবে এবং কীভাবে করবে ? এ নিয়ে আমাদের দেশের মানুষ এবং ক্ষমতাসীন ও ক্ষমতার বাইরের রাজনীতিক এবং অন্যান্য ব্যক্তিদের খুব বেশি মাথা-ব্যাথা আছে বলে মনে হয় না। মনোভাব যেন এই যে , এই সব বানোয়াট কথা এবং এসব কিছুই আসলে ঘটবে না ।

অথচ আমেরিকা ,ব্রিটেন, চায়না এমন কী ভারতও প্রস্তুতি নিচ্ছে। মালদ্বীপের প্রেসিডেন্ট অস্ট্রেলিয়াতে জমি কিনে দেশের মানুষকে সেখানে স্থানান্তরের পরিকল্পনা নিচ্ছেন। ভারত এবং চীনের জনসংখ্যা বিপুল হলেও তাদের দেশ অনেক বড়, তাই তারা দেশের ভেতরেই একটা ব্যবস্থা করতে পারবে। কিন্তু বাংলাদেশের মানুষ কোথায় যাবে ? বাংলাদেশের মানুষ যাতে ভারতে যেতে না পারে তার জন্য ভারত অনেক আগে-ভাগেই কাঁটা তারের বেড়া দিয়ে দিয়ে ঘিরে ফেলেছে বাংলাদেশকে। বাংলাদেশের গৃহহারা মানুষেরা কী নৌকা নিয়ে ভেসে পড়বে বঙ্গোপসাগরে ?